রবিবার ২৫ অক্টোবর ২০২০
Online Edition

‘মার্কিন দূতাবাস জেরুসালেমে সরানো হবে ইসলামের বিরুদ্ধে যুদ্ধ’

২৫ জানুয়ারি, ইরাকী নিউজ : ইসরাইলের রাজধানী তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়া হলে তা ইসলামের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল হবে বলে মন্তব্য করেছেন ইরাকের প্রভাবশালী শিয়া ধর্মীয় নেতা মুক্তাদা আস-সাদর।
ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণা প্রসঙ্গে মুক্তাদা সাদর আল-কুদস মুক্ত করার জন্য বিশেষ বাহিনী গড়ে তোলার আহ্বান জানান।
তিনি বলেন, কায়রোভিত্তিক আরব লীগ ও ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসিকে চূড়ান্ত অবস্থান নিতে হবে অন্যথায় এ দুটি সংস্থা বিলুপ্ত করা উচিত। ইরাকের শিয়া মুসলমানদের এ নেতা বলেন, যদি আমেরিকা তার দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থাপনের পরিকল্পনা নিয়ে সামনে এগিয়ে যায় তাহলে দ্রুত ইরাকে মার্কিন দূতাবাস বন্ধ করে দিতে হবে। মার্কিন নির্বাচনের প্রচারাভিযানের সময় বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, তিনি নির্বাচিত হলে তেল আবিব থেকে দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেবেন। তবে সোমবার হোয়াইট হাউজ জানিয়েছে, নতুন সরকার খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং এ নিয়ে কোনো আলোচনা হয় নি। জরুজালেম বা বায়তুল মুকাদ্দাসে রয়েছে মুসলমানদের প্রথম কেবলা (তীর্থ স্থান) এবং এ শহরকে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের রাজধানী করতে চান সেখানকার নেতারা।

অনলাইন আপডেট

আর্কাইভ