ঢাকা, রোববার 25 July 2021, ১০ শ্রাবণ ১৪২৮, ১৪ জিলহজ্ব ১৪৪২ হিজরী
Online Edition

প্রথম দিন বাংলাদেশের

অনলাইন ডেস্ক : বৃষ্টি বিঘ্নিত প্রথম দিন শেষে ম্যাচের নিয়ন্ত্রণ বাংলাদেশের হাতে। ৩ উইকেট হারিয়ে ৪০.২ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১৫৪ রান। টসে জিতে যে কারণে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল নিউজিল্যান্ড, তা অনেকাংশে ব্যর্থ হয়ে গেছে বৃষ্টির কারণে।

ম্যাচের আগের দিন পিচে ঘাস কাটা হওয়ায় প্রথমদিন ওয়ালিংটনের এই মাঠে ব্যাট করা ছিল বেশ কঠিন। খোদ নিউজিল্যান্ড ১৮৩ রানে অল আউট হয়েছিল প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার বিপক্ষে। সেখানে মাত্র ৩ উইকেট হারিয়ে ১৫৪ রানে প্রথমদিন শেষ করাকে নিশ্চিতভাবেই দুর্দান্ত ব্যাটিং বলা যায়। আর এ ক্ষেত্রে সবচাইতে বড় সহায়তাটি ছিল তামিম ইকবাল ও মুমিনুলের। দলীয় ১৬ রানে ইমরুলকে হারানোর পর তামিমের মারকুটে ব্যাটিংয়ের কল্যাণে দ্রুত রান পায় বাংলাদেশ। টেস্টে নিজের চিরপরিচিত খুনে মেজাজের খেলা উপহার দিয়ে ৫০ বলে ৫৬ রান করেন তিনি। অপরপ্রান্তে মুমিনুল তখন ছিলেন দর্শক।

 বোল্টের ফাঁদে পা দিয়ে তামিম এলবিডব্লিউ হলে ম্যাচের নিয়ন্ত্রণ নিজের হাতে নিয়ে নেন মুমিনুল। মাহমুদুল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে ৮৫ রানের পার্টনারশিপ গড়েন তিনি। সেখানে মাহমুদুল্লাহর অবদান ছিল ২৬ রান। এ সময় হাফ সেঞ্চুরি সম্পন্ন করেন মুমিনুল হক। দিনের শেষভাগে এসে মাহমুদুল্লাহর ভুলের সুযোগ নেন ওয়েগনার। ওয়াটলিংয়ের কাছে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন বাংলাদেশের অভিজ্ঞ এই মিডেল অর্ডার ব্যাটসম্যান।

 এরপর সাকিব ও মুমিনুল ধীরস্থিরভাবে দিনটি পার করলে আর কোন উইকেট না হারিয়ে প্রথমদিন নিজেদের করে নেয় বাংলাদেশ।

ওয়েলিংটনে এই ম্যাচে বাংলাদেশ দলে দুই ক্রিকেটারের অভিষেক হয়েছে। পেসার তাসকিন আহমেদ এবং শুভাশীষ রায় প্রথম বারের মতো টেস্ট ক্রিকেট খেলতে নামছেন। তাসকিন অবশ্য বেশ কিছুদিন ধরেই সীমিত ওভারের ক্রিকেট খেলে যাচ্ছেন। তাঁর অভিষেক অনেকটাই প্রত্যাশিত ছিল। তবে শুভাশীষের অভিষেক অনেকটা চমকেরই। দলে থাকলেও এই টেস্টের একাদশে নেই বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। অনুমিতভাবে তিনি বিশ্রামে আছেন। এই টেস্টে তিন পেসার নিয়ে খেলতে নামছে বাংলাদেশ। স্পেশাল স্পিনার হিসেবে দলে জায়গা পেয়েছেন মিরাজ। তাসকিন, শুভাশীষের সঙ্গে দলে আরেক পেসার কামরুল ইসলাম।

বাংলাদেশ দল : তামিম ইকবাল, ইমরুল কায়েস, মমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদী হাসান, তাসকিন আহমেদ, শুভাশিস রায়, কামরুল ইসলাম।

অনলাইন আপডেট

আর্কাইভ