বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০
Online Edition

ছাগলনাইয়ায় শীতের প্রকোপ : রোগ-ব্যাধিতে শিশুরা আক্রান্ত হচ্ছে বেশি

ছাগলনাইয়া (ফেনী) সংবাদদাতা: শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ার  সাথে সাথে ছাগলনাইয়ায় বাড়তে শুরু করেছে শিশু রোগীর সংখ্যা।  এসব শিশু রোগীদের চিকিৎসায় প্রয়োজনীয় ওষুধ ও সরঞ্জামের সরবরাহ তুলনামুলকভাবে কম ছাগলনাইয়া স্বাস্থ্য কমপ্লেক্সে।
এ অভিযোগ রোগী ও অভিভাবকদের। তবে কর্তৃপক্ষ বলছেন, ওষুধের কোন ঘাটতি নেই। সরবরাহ করা হচ্ছে পর্যাপ্ত পরিমাণে। বিভিন্ন সূত্রে পাওয়া তথ্যানুযায়ী, বর্তমানে প্রতিদিন গড়ে ছাগলনাইয়া হাসপাতালে প্রায় ৫০/৬০’র অধিক শিশু রোগী চিকিৎসা নিচ্ছে শিশু বহির্বিভাগে।
এদের অধিকাংশই নানা ঠান্ডাজনিত রোগে আক্রান্ত বলে জানিয়েছেন ওই হাসপাতালের চিকিৎসকরা।
গত সোম ও মঙ্গলবার ২দিনে  এখানে শিশু বিভাগে ভর্তি হয়েছে ১০ জন রোগী। ভর্তি হওয়ার এই শিশুদের অধিকাংশই ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত। হাসপাতালে চিকিৎসা নিতে আসা শিশুদের চিকিৎসা দেয়ার ক্ষেত্রে নানা সরঞ্জামাদির অভাবের কথা বলেছেন শিশুদের অভিভাবকরা। ওষুধ সরবরাহ তুলনামূলকভাবে কম বলে রোগীর অভিভাবকদের অভিযোগ।ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নূরুল আমিন জাহাঙ্গীর দৈনিক ভোরের ডাককে বলেন, শীতের এই সময়টাতে শিশুরা নিউমোনিয়া, ব্রংকাইটিস, শ্বাসকষ্ট এবং ডায়রিয়া রোগে আক্রান্ত হতে পারে। একটু সাবধান হলেই অবশ্য এসব রোগ থেকে শিশুদের রক্ষা করা সম্ভব। শিশুদের নিউমোনিয়া টিকা দেয়ার কারণে নিউমোনিয়া রোগীর সংখ্যা একেবারেই কমে গেছে। ্এ হাসপাতালে পর্যাপ্ত পরিমাণে যন্ত্রপাতি ও  ওষুধ সরবরাহ রয়েছে। চিকিৎসকরাও শিশুদের ব্যাপারে খুবই যত্নবান।

অনলাইন আপডেট

আর্কাইভ