সোমবার ২৫ অক্টোবর ২০২১
Online Edition

ভারতের একঘরে করার উদ্যোগ উপেক্ষা করে পাকিস্তান আগের চেয়ে অনেক শক্তিশালী

২৪ অক্টোবর, দ্য ডন ও এবিপি নিউজ : সন্ত্রাসবাদের ইন্দন দেয়ার জন্য পাকিস্তানকে আন্তর্জাতিক ক্ষেত্রে সর্বস্তরে একঘরে করার উদ্যোগ নিয়েছে প্রতিবেশি রাষ্ট্র ভারত। এর মধ্যেই পাকিস্তান সেনা প্রধান জেনারেল রাহিল শরিফ দাবি করেছেন বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে পাকিস্তানের যোগসূত্র আগের থেকেও অনেক জোরালো। গতকাল সোমবার লাহরে ৬ দিনের প্রথম বিশ্ব ফিজিক্যাল এবিটিলি অ্যান্ড কমব্যাট এফিসিয়েন্সি সিস্টেম (পিএসিইএস)-র সমাপনী অনুষ্ঠানে রাহিল শরিফ এ কথা জানান।
রাহিল শরিফ আরো বলেন, পাকিস্তান এখন অনেক বেশি শক্তিশালী। সৌদি আরব, জর্ডান, শ্রীলঙ্কা, নেপাল, মালদ্বীপ, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, রাশিয়া, তুরস্ক ও ইংল্যান্ডসহ বিশ্বের ১৮টি দেশ পিএসিইএস-এ যোগ দেয়।
জম্মু কাশ্মীরের উরি সেনা সদরে জঙ্গি হামলার পর পাকিস্তানকে একঘরে করার উদ্যোগ নেয় ভারত। ভারত জঙ্গিদের ইন্দনের জন্য পাকিস্তান দায়ী করে আসছে আর পাকিস্তান তা নিয়মিত অস্বীকার করে আসছে।
পাকিস্তানের সেনা প্রধান দাবি করেছেন, ‘জঙ্গিদের বিরুদ্ধে জার্ব-ই-আরব অভিযান পাকিস্তানে স্থিতিশীলতা ও সমৃদ্ধি এনেছে। জার্ব-ই-আরব অভিযান শান্তির লক্ষ্যে যুদ্ধের একটা উদাহরণ। পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে জঙ্গি নেটওয়ার্ক ধ্বংসের ক্ষেত্রে দারুণ সাফল্য পাওয়া গেছে। ওইসব অঞ্চলে শান্তি ও সমৃদ্ধির পরিবেশ তৈরি হয়েছে। নৃশংস শত্রুদের বিরুদ্ধে জয়ী হয়ে পাকিস্তান অগ্রগতির পথে চলছে।
রাহিল শরিফ আরও দাবি করেছেন, পাকিস্তানের সেনাবাহিনীর শত্রু মোকাবিলার দক্ষতা সন্ত্রাসবাদের বিরুদ্ধে সাম্প্রতিক লড়াইয়ে প্রমাণিত হয়েছে। প্রথম বিশ্ব পিএসিইএস প্রতিযোগিতাকে সম্পূর্ণ সফল বলেও মন্তব্য করেছেন পাকিস্তানের সেনা প্রধান।

অনলাইন আপডেট

আর্কাইভ