ঢাকা, বৃহস্পতিবার 24 September 2020, ৯ আশ্বিন ১৪২৭, ৬ সফর ১৪৪২ হিজরী
Online Edition

ইসরাইল স্থায়ীভাবে ফিলিস্তিনি ভূখণ্ড দখল করতে পারে না: ওবামা

অনলাইন ডেস্ক: ইসরাইলকে বুঝতে হবে যে, তারা স্থায়ীভাবে ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে রাখতে পারে না বরং তার জন্য ভালো হয় যদি তারা ফিলিস্তিনের সঙ্গে শান্তি প্রতিষ্ঠা করে।নিউ ইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে এ মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

ওবামা বলেন, “নিশ্চিতভাবে এটি ভালো হবে যদি ফিলিস্তিনিরা উসকানি বন্ধ করে এবং ইসরাইলের বৈধতা স্বীকার করে আর ইসরাইল যদি স্বীকার করে যে, তারা স্থায়ীভাবে ফিলিস্তিনি ভূমি দখল ও বসতি স্থাপন করতে পারে না।”

রাশিয়া সম্পর্কে তিনি বলেন, যদি এ দেশটি তার প্রতিবেশীদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতেই থাকে তাহলে তার সীমান্ত অনিরাপদ হয়ে উঠবে। শক্তি প্রয়োগের মাধ্যমে রাশিয়া তার ক্ষমতা ও গৌরব পুনরুদ্ধার করতে চাইছে বলেও ওবামা মন্তব্য করেন।

সিরিয়া প্রসঙ্গে ওবামা বলেন, এ দেশটির জীবনঘাতী পাঁচ বছরের যুদ্ধের অবসান হতে পারে কেবল কূটনৈতিক পন্থা অনুসরণের মাধ্যমে। সিরিয়ায় কেউ সামরিক বিজয় অর্জন করতে পারবে না। সে কারণে সহিংসতা বন্ধ ও মানবিক ত্রাণ সহায়তা বিতরণের জন্য কূটনীতির উপায়ে কঠোর পরিশ্রম করতে হবে।

বৈশিক উষ্ণায়ন সম্পর্কে ওবামা তার বক্তৃতায় প্যারিস জলবায়ু চুক্তি যত তাড়াতাড়ি সম্ভব বাস্তবায়নের জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ