ঢাকা, বুধবার 23 September 2020, ৮ আশ্বিন ১৪২৭, ৫ সফর ১৪৪২ হিজরী
Online Edition

রাশিয়াকে হিলারির ইমেইল হ্যাক করতে বলে তোপে ট্রাম্প

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তার ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বি হিলারি ক্লিনটনের ইমেইল হ্যাক করার জন্য ‘বিদেশি শক্তি’ ব্যবহারের আহ্ববান জানিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

এই কাজে তিনি রাশিয়াকে নিয়োগ দেওয়ার পরামর্শ দিয়েছেন। জানা গেছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে সরকারি কাজে ব্যক্তিগত ইমেইল ব্যবহারের অভিযোগ ওঠার পরও হিলারি ৩০ হাজার ইমেইল তদন্ত কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেননি। সেই জন্য তার ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করে সেগুলো প্রকাশে রাশিয়ার প্রতি আহ্ববান জানিয়েছিলেন ট্রাম্প।

অন্যদিকে, প্রতিদ্বন্দ্বির ইমেইল হ্যাক করতে রাশিয়াকে উৎসাহ যোগাচ্ছেন বলে সোরগোল তুলেছে ডেমোক্র্যাটরা। এমনকি ট্রাম্পের নিজ দলের অনেকেও এর সমালোচনা করেছেন।

উল্লেখ্য, কয়েকদিন আগে ডেমোক্র্যাট দলীয় আরেক প্রার্থী বার্নি স্যান্ডার্সের বিরুদ্ধে অবস্থান নেয়া সংক্রান্ত কিছু ইমেইল ফাঁস হবার পর প্রেসিডেন্ট বারাক ওবামা মন্তব্য করেছিলেন, এর পেছনে রাশিয়ার হাত থাকতে পারে। এরপরই এই বিতর্কের সূত্রপাত।

এক সভায় ট্রাম্প বলেছিলেন ‘রাশিয়া, তুমি যদি এ বক্তব্য শুনে থাকো, আমি আশা করি হারিয়ে যাওয়া সেই ৩০ হাজার ইমেইল খুঁজে বের করতে পারবে। আমার ধারণা এজন্য আমার দেশের গণমাধ্যম একদিন তোমাদের ধন্যবাদ দেবে।’

ট্রাম্পের এই বক্তব্য নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়েছে। ডেমোক্র্যাটরা বলছেন, এ ধরনের অনৈতিক কাজের উসকানি যিনি দিতে পারেন তিনি মার্কিন জনগণের প্রতিনিধি হতে পারেন না। এর জবাবে ট্রাম্প দাবি করেছেন, তিনি আসলে রসিকতা করে এটা বলেছিলেন। কারণ তিনি ভালো করেই জানেন যে আমেরিকার প্রতি রাশিয়ার কোনো সম্মান নেই। তাই এমন অনৈতিক প্রস্তাব তিনি দেশটিকে দিতে পারেন না।

অনলাইন আপডেট

আর্কাইভ