ঢাকা, শনিবার 19 June 2021, ৫ আষাঢ় ১৪২৮, ৭ জিলক্বদ ১৪৪২ হিজরী
Online Edition

কার্যতালিকায় খালেদা জিয়ার গ্যাটকো দুর্নীতি মামলা

বৈধতার প্রশ্নে জারি করা রুলের শুনানির জন্য কার্যতালিকায় আনা হয়েছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়েরকৃত গ্যাটকো দুর্নীতি মামলা।

বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চে আজ বুধবারের কার্যতালিকায় ১৬ নম্বরে রয়েছে মামলাটি।

গতকাল মঙ্গলবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে মামলাটি আজ হাইকোর্টের কার্যতালিকায় এসেছে।

এর ফলে প্রায় সাত বছর পর ঢাকা ও চট্টগ্রামে কন্টেইনার হ্যান্ডেলিংয়ে গ্লোবাল অ্যাগ্রো ট্রেড কোম্পানি লিমিটেডকে (গ্যাটকো) ঠিকাদার হিসেবে নিয়োগে দুর্নীতির অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে প্রধান আসামি করে দায়ের করা মামলা সচল হলো।

মঙ্গলবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে আইনজীবী মোহাম্মদ খুরশীদ আলম খান হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি করেন।

পরে তিনি জানান, বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেএম হাসান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে বুধবার আবেদনটির বিষয়ে শুনানির দিন নির্ধারণে উপস্থাপন করা হবে।

এর আগে সোমবার খালেদা জিয়ার বিরুদ্ধে গ্যাটকো মামলা পরিচালনায় খুরশীদ আলম খানকে আইনজীবী নিয়োগ দেয় দুদক। তার আগে মামলাটি পরিচালনার দায়িত্বে ছিলেন অ্যাডভোকেট আনিসুল হক। তিনি আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর মামলা পরিচালনায় আইনজীবীর পদ শূন্য হয়।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর চট্টগ্রাম ও ঢাকার কমলাপুরের কন্টেইনার টার্মিনালে কন্টেইনার হ্যান্ডেলিংয়ে গ্যাটকোকে ঠিকাদার হিসেবে নিয়োগে দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ ১৩ জনকে আসামি করে রাজধানীর তেজগাঁও থানায় মামলা করে দুদক।

মামলায় গ্যাটকোকে ঠিকাদার হিসেবে নিয়োগ দিয়ে রাষ্ট্রের কমপক্ষে এক হাজার কোটি টাকা ক্ষতির অভিযোগ করা হয়।

এ মামলায় ২০০৮ সালের ১০ জুলাই খালেদা জিয়া, সাবেক ছয় মন্ত্রীসহ ২৪ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয় দুদক। এরপর চার্জশিটভুক্ত আসামি খালেদা জিয়াসহ আসামিদের কয়েকজন ওই মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন।

এর মধ্যে খালেদা জিয়ার করা এক আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট ২০০৭ সালে রুল জারি করেন। এ মামলায় খালেদা জিয়া বর্তমানে জামিনে আছেন।

এছাড়া, চলমান লাগাতার অবরোধে গাড়ি পোড়ানোর ঘটনায় ঢাকা ও কুমিল্লায় দায়ের করা দুই মামলায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ