বুধবার ২১ অক্টোবর ২০২০
Online Edition

নাইজেরিয়ায় বিনামূল্যে ইফতার করানোর মহান আয়োজন

লাগোস থেকে অন ইসলাম : পবিত্র মাহে রমযানে গরীবদের মুখে খাবার তুলে দিতে গোটা নাইজেরিয়ায় বিনামূল্যে ইফতার করানোর সেরা কেন্দ্রগুরো হচ্ছে ধনী মুসলিম ও দাতব্য প্রতিষ্ঠানসমূহ। দ্বীন কমিউনিকেশন্স লিমিটেডের মুদ্দাযির ও লাগিয়ি সানুখ জানান, আমাদের লক্ষ্য হচ্ছে পবিত্র রমযান মাসে অন্নবস্ত্রহীন গরীব ২ লাখ মানুষকে ইফতার করানো। এই গ্রুপ অন্যান্য গ্রুপের মধ্যে অন্যতম যারা বিনামূল্যে ইফতার করানোর উদ্যোগ নিয়েছে।

এদিকে নাইজেরিয়ার ৪টি নগরী লাগোস, আবুজা পোর্ট হারপোর্ট এবং কানোতে ৪টি ইফতার কেন্দ্র খোলা হয়েছে।

নাইজেরিয়ায় গত ১০ জুলাই থেকে পবিত্র রমযান শুরু হয়েছে। রমযান শুরু হওয়ার নাইজেরিয়ার বহু নগরীতে বিনামূল্যে ইফতার কেন্দ্র চালু হয়েছে।

এদিকে অনইসলাম দেখেছে, লাগোস থেকে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ইলোরিন এবং জোস, উত্তর মধ্যাঞ্চলে বোর্নো ও ইউবে এবং প্রধানত মুসলিম অধ্যুষিত উত্তর পশ্চিমাঞ্চলের কাদুনা, কাগু ও সোকোর্টোতে আরো অনেক ইফতার কেন্দ্র ছড়িয়ে পড়েছে।

সানুখ এই উদ্যোগকে “দি ফিড এ মুল প্রোগ্রাম” আখ্যা দিয়ে বলেছে, এটা বিশেষ করে লাগোসের কারাগারে সম্প্রসারণ করা হবে। এতে অন্তর্ভুক্ত করা হবে লাগোসে কিরিকিরি মধ্যম থেকে সর্বোচ্চ মেয়াদের কারাবন্দী প্রতিষ্ঠান, হার্সন্স তালা ও কল্যাণ মূলক বাড়িতেও করি আমরা আশা করি খুশির ঈদের দিনে বিভিন্নস্থানে ২০ হাজার লোককে খাওয়াবো। সানুথ দেশের এক এলাকা থেকে অন্য এলাকায় দুর্দশাগ্রস্ত মানুষের মুখে হাসি ফোটানোর জন্যে নাইজেরীয়দের দান করার আহ্বান জানান।

নাইজেরিয়ার মুসলিমদের বৃহত্তম সংগঠন দেশব্যাপী নাসফাত বিভিন্ন স্থানে বিনামূল্যে ইফতারের আয়োজন করেছে।

নাসফাতের জাতীয় ইমাম আব্দুল্লাহি আকিনবোদে জানান, দারিদ্র্য পীড়িত মুসলিমরা যাতে চাঙ্গা হয়ে বা প্রফুল্ল মনে ধর্মীয় দায়িত্ব পালন কতে পারে সেজন্যে যথা সম্ভব সাহায্য করার বিষয়টি নিশ্চিত করা হয়।

আকিনবোদে জানান, অতীতের যে ইফতার কেন্দ্রগুলো রয়েছে তা খোলা হয়েছে এবং মুসলিমদের সহায়তায় আরো একডজন কেন্দ্র খোলা হয়েছে।

সরকারের পাশাপাশি রাজনীতিবিদ এবং ধনী মুসলিমরা বিনামূল্যে ইফতারের আয়োজন করছে। প্রিন্স ও ইলেক্ট্রনিক মিডিয়ার শিক্ষামূলক কর্মসূচী স্পন্সর করছে।

অন ইসলাম ডট নেট ও জানায়, দেশের বহু সরকারি হাউসে বিনামূল্যে ইফতার করানোর সংস্কৃতি চালু রয়েছে।

উল্লেখ্য, নাইজেরিয়ায় ১৬ কোটি জনসংখ্যার মধ্যে শতকরা ৫৫ ভাগ হচ্ছে মুসলিম।

অনলাইন আপডেট

আর্কাইভ