বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

ডিসিসির দোকান বরাদ্দ দুর্নীতির তদন্তে দুদক ৭টি ফাইল জব্দ

 স্টাফ রিপোর্টার : ঢাকা সিটি কর্পোরেশনের বিভিন্ন মার্কেটে জালিয়াতির মাধ্যমে দোকান বরাদ্দের ঘটনার তদন্তে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ইতোমধ্যে দুদক জালিয়াতি ও দুর্নীতির ৭টি ফাইল জব্দ করেছে।

এদিকে ডিসিসির তিন সদস্যের গঠিত তদন্ত কমিটিও তাদের তদন্ত কাজ অব্যাহত রেখেছে। তদন্ত কাজ চালাতে গিয়ে তারা নানামুখী চাপে পড়েছে। দুর্নীতিবাজ সিন্ডিকেট তদন্ত সংশ্লিষ্টদের এমন চাপ দিয়ে প্রভাবিত করেছে এখন তারা কোনো কথা বলছে না।

ডিসিসির সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ২০০৭ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ডিসিসির বিভিন্ন মার্কেটের দোকান বরাদ্দের ক্ষেত্রে ব্যাপক দুর্নীতি আর জালিয়াতির আশ্রয় নেয়া হয়। ডিসিসি মেয়রসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের স্বাক্ষর জাল করে দুর্নীতিবাজ চক্রটি হাতিয়ে নেয় কোটি কোটি টাকা। এ চক্রের প্রধান জনৈক নূর আলম। তিনি নিজকে ডিসিসির নিয়ন্ত্রক বলে দাবি করে থাকেন বলে সূত্রটি জানায়।

সূত্র মতে, ডিসিসির দোকান বরাদ্দের জালিয়াতি ও দুর্নীতির ঘটনা দৈনিক সংগ্রামসহ কয়েকটি পত্রিকায় প্রকাশিত হয়। সর্বশেষ চক্রের হোতাদের সনাক্তের খবর গত ৫ জুলাই দৈনিক সংগ্রামে প্রকাশিত হয়। এরপরই টনক নড়ে সংশ্লিষ্টদের। তোলপাড় শুরু হয় ডিসিসিতে। এর জের ধরে তদন্ত কমিটি গঠনের পর তারা কাজ চালিয়ে যাচ্ছে।

এদিকে দোকান বরাদ্দে জালিয়াতি ও দুর্নীতির ৭টি ফাইল জব্দ করেছে দুদক। এসব ফাইল নিয়ে দুর্নীতির যাবতীয় ঘটনা তদন্ত করছেন দুদকের উপ-পরিচালক (ডিডি) আবদুল আজিজ ভূঁইয়া। তিনি দুর্নীতির বিষয়গুলো তদন্ত করে দেখছেন বলে সূত্রটি জানায়।

সূত্র জানায়, ডিসিসির দুর্নীতি ও জালিয়াতির ঘটনা দৈনিক সংগ্রামে প্রকাশিত হওয়ার পর দুর্নীতিবাজ চক্রটি তদন্ত কমিটির সদস্যসহ সংশ্লিষ্টদের দফতরে তদবীরসহ তাদেরকে নানামুখী চাপে রেখেছে। বিভিন্নভাবে প্রভাবিত করার চেষ্টা করছে। কাউকে হুমকিও পর্যন্ত দেয়া হচ্ছে। ফলে চক্রটির ভয়ে তদন্ত সংশ্লিষ্ট কেউ মুখ খুলছে না। তাদের বক্তব্য হচ্ছে এমন, যা লেখা হয়েছে আর দরকার নেই। যাক ভাই। ঘাটাঘাটি করবেন না। যেচে ঝামেলায় পড়তে চাই না।

দুর্নীতিবাজ চক্রের হোতাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে একাধিকবার তারা ফোন রিসিভ করে জানান, সংশ্লিষ্টরা নেই, অমুক বাইরে আছেন। দূরে আছেন।

এদিকে অপর একটি সূত্র জানায়, দুর্নীতিবাজ চক্রের হোতা নিজকে বাঁচাতে দলীয়ভাবে তদবীর করছে, প্রভাব বিস্তারের চেষ্টা চালাচ্ছে। দেশ ছেড়ে পালানোরও চেষ্টা করছে বলে সূত্রটির দাবি।

অনলাইন আপডেট

আর্কাইভ