ঢাকা, শনিবার 20 April 2024, ০৭ বৈশাখ ১৪৩০, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

তালেবান গভর্নরকে হত্যার দায় স্বীকার আইএসের

তালেবান গভর্নরকে হত্যার দায় স্বীকার আইএসের

সংগ্রাম অনলাইন ডেস্ক: আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বলখ প্রদেশের তালেবান গভর্নর তার অফিসে বোমা বিস্ফোরণে নিহত হয়েছেন। বৃহস্পতিবার (৯ মার্চ) সকালে গভর্নর মোহাম্মদ দাউদ মুজাম্মিল তার কার্যালয়ে আসার পরপরই বিস্ফোরণের ঘটনা ঘটে। শুক্রবার (১০ মার্চ) আইএসআইএল সশস্ত্র গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করে। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালে ক্ষমতায় আসার পর থেকে তিনিই সর্বোচ্চ পদস্থ তালেবান কর্মকর্তা নিহত হয়েছেন। বলখ পুলিশের মুখপাত্র মোহাম্মদ আসিফ ওয়াজিরি জানান, স্থানীয় সময় সকাল ৯টার দিকে গভর্নরের কার্যালয়ের দ্বিতীয় তলায় বিস্ফোরণের ঘটনা ঘটে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, বিস্ফোরণের কারণ স্পষ্ট নয়। তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এক টুইটার বার্তায় লিখেছেন, 'গভর্নর ইসলামের শত্রুদের বিস্ফোরণে শহীদ হয়েছেন।' ঘটনার তদন্ত চলছে বলে জানান তিনি।

এর আগে মুজাম্মিল পূর্বাঞ্চলীয় প্রদেশ নানগারহারের গভর্নর থাকাকালীন ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ের নেতৃত্ব দিয়েছিলেন বলে জানা গেছে। গত অক্টোবরে তাকে বলখে বদলি করা হয়। এ হামলায় অন্তত একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন বলে পুলিশ জানিয়েছে।

বিস্ফোরণে আহত খাইরুদ্দিন এএফপিকে বলেন, 'একটি বিস্ফোরণ হয়েছে। আমি মাটিতে পড়ে গেলাম। বিস্ফোরণে এক বন্ধুর হাত উড়ে যেতে দেখেছি।' একদিন আগে, প্রাদেশিক তালেবান কর্তৃপক্ষ বলখের রাজধানী মাজার-ই শরীফে ৮ 'বিদ্রোহী ও অপহরণকারী'কে হত্যা করেছে বলে দাবি করেছে। 'বিদ্রোহী' দলের নাম উল্লেখ করা হয়নি।

 

অনলাইন আপডেট

আর্কাইভ