ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

মরক্কোর অভিবাসন প্রত্যাশীদের সাথে পুলিশের সংঘর্ষ

সংগ্রাম অনলাইন ডেস্ক: মরক্কোর অভিবাসন প্রত্যাশীদের সাথে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। কাসাব্লাঙ্কার একটি অবৈধ ক্যাম্প থেকে অভিবাসীদের সরিয়ে নেয়ার সময় পাথর ছুঁড়ে এক কর্মকর্তাকে আহত এবং পুলিশের গাড়ি ভাঙচুর করে তারা। স্থানীয় গণমাধ্যম সোমবার এ কথা জানিয়েছে।

গণমাধ্যম আরো জানায়, কর্মকর্তাদের প্রতি সহিংসতায় জড়িত সন্দেহে সাব-সাহারান আফ্রিকা থেকে আসা ছয় অভিবাসীকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ।

আফ্রিকার উত্তর-পশ্চিম প্রান্তে অবস্থিত মরক্কো অনেক অভিবাসী, বিশেষ করে সাব-সাহারান আফ্রিকানদের জন্য একটি ট্রানজিট। দারিদ্র্য ও সহিংসতা থেকে পালিয়ে তারা দেশটির আটলান্টিক বা ভূমধ্যসাগরীয় উপকূল থেকে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করে।

সংবাদ ওয়েবসাইট ‘হেসপ্রেস’ জানিয়েছে, সন্দেহভাজনরা অননুমোদিত শিবিরটি খালি করার চেষ্টারত ‘পাবলিক সিকিউরিটি এজেন্টদের লক্ষ্য করে পাথর ছুঁড়েছে’।

সরকারি ব্রডকাস্টার ‘এসএনআরটি’ তাদের ওয়েবসাইটে একজন কর্মকর্তা আহত এবং পুলিশের পাঁচটি গাড়ির ক্ষয়ক্ষতির কথা জানিয়েছে।

তাৎক্ষণিকভাবে এসব ঘটনা সম্পর্কে পুলিশের কাছ থেকে নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, অভিবাসীরা পাথর ছুঁড়ছে এবং পুলিশ কর্মকর্তাদের ধাওয়া করছে।

কাসাব্লাঙ্কা সীমান্তবর্তী অঞ্চলটিতে মাঝেমধ্যে কর্তৃপক্ষ এবং ছড়িয়ে ছিটিয়ে থাকা অস্বাস্থ্যকর শিবিরে বসবাসকারী অভিবাসীদের মধ্যে উত্তেজনা প্রায়ই ছড়িয়ে পড়ে।

মরোক্কো অ্যাসোসিয়েশন ফর হিউম্যান রাইটস (এএমডিএইচ) অভিযানের সময় পুলিশের ‘সহিংসতার’ নিন্দা জানিয়েছে।

এক ফেসবুক পোস্টে মানবাধিকার গোষ্ঠিগুলো সরকারের বিরুদ্ধে অন্যান্য অঞ্চলে আটক অভিবাসীদের ‘কাসাব্লাঙ্কায় ফেরত’ পাঠানোর অভিযোগ করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ