মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
Online Edition

জামায়াতের মিছিলে হামলা ও গ্রেফতারের প্রতিবাদে লন্ডনে প্রতিবাদ সভা

 

আমিনুল ইসলাম মুকুল, লন্ডন: গত ৩০ ডিসেম্বর ২০২২ রাজধানীতে বাংলাদেশ জামায়াতে ইসলামীর শান্তিপূর্ণ মিছিলে পুলিশের অতর্কিত আক্রমণ, গ্রেপ্তার ও নির্যাতনের প্রতিবাদে ও বিরোধীদলের সকল নেতাকর্মীর নিঃশর্ত মুক্তির দাবিতে ১ জানুয়ারি ২০২৩ (রোববার) পূর্ব লন্ডনের একটি রেস্টুরেন্টে প্রতিবাদ সভা করেছে ইউকে ভিত্তিক মানবাধিকার সংগঠন ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল (এফআরআই)। সংগঠন এর সভাপতি রায়হান উদ্দিনের সভাপতিত্বে এবং সহকারী সাংগঠনিক সম্পাদক ফয়েজ আহমদ এর পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় অফিস সম্পাদক ও রাজশাহী বিশ্ববিদ্যালয় সভাপতি শামসুল আলম গোলাপ। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন সাবেক ছাত্রনেতা ও এফআরআই এর সিনিয়র সহসভাপতি মোঃ তরিকুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনালের সহসভাপতি সাংবাদিক আমিনুল ইসলাম মুকুল, ইসলামী ছাত্রশিবিরের সিলেট মহানগরীর সাবেক অফিস সম্পাদক আসাদুজ্জামান শাফী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র নেতা মোঃ রাসেল আলম। সভার শুরুতে পবিত্র কুরআন তেলাওয়াত করেন এফআরআই’র সহকারী সাধারণ সম্পাদক হাদিসুর রহমান খান।

প্রতিবাদ সভায় বক্তারা বলেন, আওয়ামীলীগ সরকার তাদের জুলুম-নির্যাতনের অংশ হিসেবে যুগপৎ কর্মসূচি চলাকালে বাংলাদেশ জামায়াতে ইসলামীর শান্তিপূর্ণ মিছিলে আওয়ামী পুলিশ কর্তৃক পৈশাচিক আক্রমণ চালিয়ে অসংখ্য নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। পরবর্তীতে পুলিশ হেফাজতে জামায়াত-শিবিরের নেতাকর্মীদের ওপর নির্যাতন চালিয়ে হাত-পা ভেঙে অনেককে রিমান্ডে নেয়া হয়েছে, যা সম্পূর্ণ অন্যায়, অসাংবিধানিক ও অগণতান্ত্রিক। তারা এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং অবিলম্বে গ্রেফতারকৃতদের মুক্তি দাবি করেন। তারা বলেন, ৩০ ডিসেম্বর ঘটনার ভিডিও চিত্রে স্পষ্ট দেখা যায়, পুলিশ অন্যায়ভাবে জামায়াতের শান্তিপূর্ণ মিছিল আক্রমণ করেছে কিন্তু এক শ্রেণীর মিডিয়া ও পুলিশ প্রশাসন জামাতকেই পুলিশের উপর হামলাকারী হিসেবে চিত্রিত করার অপচেষ্টা চালিয়েছে। এই ঘটনায় জাতির কাছে স্পষ্ট হয়েছে অতীতে যত হামলার ব্যাপারে জামাত শিবিরের উপর অপবাদ দেয়া হয়েছে প্রত্যেকটি অপবাদই মিথ্যা এবং ভিত্তিহীন। প্রত্যেকটি ঘটনার ভিডিও চিত্র প্রকাশ করা সম্ভব হলে দেখা যেতো জামায়াত-শিবির সব সময় শান্তিপূর্ণভাবে তাদের কর্মসূচি পালন করার সর্বাত্মক চেষ্টা করে থাকে অপরপক্ষে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা অথবা আওয়ামী লীগ ও ছাত্রলীগ সন্ত্রাসীরা জামায়াত শিবিরের ওপর আক্রমণ করে আবার তাদের ওপরে দোষ চাপিয়ে থাকে।বক্তারা আরও বলেন, কোন জালিম সরকারই চিরস্থায়ী নয় এবং তাদের পতন অনিবার্য।জনগণ জেগেছে, হামলা-মামলা ও নির্যাতন করে তাদের দমিয়ে রাখা যাবে না। ঐক্যবদ্ধ যুগপৎ আন্দোলনের মাধ্যমে ১০ দফা দাবি আদায় করে আওয়ামী ফ্যাসিবাদের অবসান ঘটানো হবে ইনশাআল্লাহ্। 

সভায় অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন হাদীসুর রহমান খান, এস এম রেজাউল করিম, সুহেল আহমদ, ইকবাল হোসেন, মো: জুনেদ উদ্দীন, মিনহাজ ইসলাম, রুবেল আহমদ, মো: আলিম উদ্দীন প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ