শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

বাংলাদেশের ফ্যাসিবাদী সরকারের বিচার হতে হবে আন্তর্জাতিক আদালতে -মাহমুদুর রহমান

আন্তর্জাতিক মানবাধিকার দিবসে যুক্তরাজ্যের ডাউনিং স্ট্রিটে সাউথ এশিয়ান পলিসি ইনিশিয়েটিভ ও গ্লোবাল ভয়েস ফর হিউম্যানিটির উদ্যোগে নিরাপদ বাংলাদেশ চাই ইউকেসহ বিভিন্ন মানবাধিকার সংগঠনের অংশগ্রহণে র‌্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়

স্টাফ রিপোর্টার : আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান বলেছেন, বর্তমান ফ্যাসিবাদী জালিম সরকারের পতন ঘটানোর লক্ষ্যে আন্দোলন অব্যাহত রাখতে হবে। শেখ হাসিনার সরকার অব্যাহত গুম-খুনের মাধ্যমে মানবাধিকার লঙ্ঘন করে যে অপরাধ করেছে সেটার বিচার আন্তর্জাতিক আদালতে হতে হবে। এদিকে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে সাউথ এশিয়ান পলিসি ইনিশিয়েটিভ ও গ্লোবাল ভয়েস ফর হিউম্যানিটির উদ্যোগে যুক্তরাজ্য ছাড়াও অস্ট্রেলিয়া, ফ্রান্সের প্যারিস এবং ব্রাসেলস-এ সেমিনার, পথ নাটক এবং মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

গত শনিবার লন্ডনের স্থানীয় সময় দুপুরে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে সাউথ এশিয়ান পলিসি ইনিশিয়েটিভ ও গ্লোবাল ভয়েস ফর হিউম্যানিটির যৌথ উদ্যোগ যুক্তরাজ্যে সক্রিয় ১৮টি মানবাধিকার সংগঠনের সমন্বয়ে ওয়েস্ট মিনিস্টারের পার্লামেন্ট স্কয়ার থেকে ১০ ডাউনিং স্ট্রিট পর্যন্ত অনুষ্ঠিত র‌্যালি শেষে সমাপনী বক্তব্যে আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান এইসব কথা বলেন। তিনি অনলাইনে যুক্ত হয়ে এই বক্তব্য রাখেন। পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে মানবাধিকার সংগঠনগুলোর কর্মীরা একত্রিত হয়ে ওয়েস্টমিনিস্টারে পার্লামেন্ট স্কয়ার থেকে র‌্যালি শুরু করেন শনিবার দুপুরে। লন্ডনের মাইনাস দুই ডিগ্রী তাপমাত্রাকে উপেক্ষা করে মানবাধিকার দিবসের র‌্যালিতে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন। র‌্যালিটি পার্লামেন্ট স্কয়ার থেকে শুরু করে সড়ক পদক্ষিণ করে ১০ ডাউনিং স্ট্রিটে বৃটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালিতে অংশগ্রহণকারী মানবাধিকার সংগঠনগুলোর মধ্যে ছিল, পিচ ফর বাংলাদেশ, সিটিজেন মুভমেন্ট ইউকে, সোসাইটি ফর ডেমোক্রেটিক রাইটস (এসডিআর), স্ট্যান্ড ফর বাংলাদেশ, ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল, নিরাপদ বাংলাদেশ চাই ইউকে (এনবিসি), ইক্যুয়াল রাইটস ইন্টারন্যাশনাল, হিউম্যানিটি ক্লাব ইউরো বিডি, জাস্টিস ফর বাংলাদেশ, অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম ইউকে, সলিডারিটি ফর হিউম্যান রাইটস ইউকে, রাইট কনসার্ন, রাইট মুভমেন্ট ইউকে, সাপোর্ট লাইফ ইউকে, ইউনিভার্সাল ভয়েজ ফর জাস্টিস, ভয়েজ ফর জাস্টিস এন্ড রাইটস, ভয়েজ ফর জাস্টিস, হোয়াইট পিজিয়ন ইত্যাদি সক্রিয় মানবাধিকার সংগঠনসমূহ। ফ্যাসিজম নেভার এগেইন, রিস্টোর ডেমোক্রেসি ইন বাংলাদেশ, স্যাংকশন হাসিনা অ্যান্ড হার ডেথ স্কোয়াডসহ বিভিন্ন দাবীতে প্ল্যাকার্ড বহন করেন র‌্যালিতে অংশ নেওয়া মানবাধিকার কর্মীরা। এসময় তারা বাংলাদেশে ন্যায় বিচার, গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বিভিন্ন শ্লোগান দেন।

সমাপনী বক্তব্যে মাহমুদুর রহমান বলেন, এই জালিম সরকার ক্ষমতা ধরে রাখতে মানুষ খুন করছে। বুধবার বিএনপি কার্যালয়ের সামনে পুলিশের গুলীতে নিহত বিএনপি কর্মীর মাগফিরাত কামনা করে তিনি বলেন, ফ্যাসিবাদের পতন ঘটিয়ে এসব খুনের জন্য তাদের বিচার নিশ্চিত করতে হবে। তিনি ফ্যাসিবাদ বিরোধী লড়াই অব্যাহত রাখার আহ্বান জানিয়ে বলেন, মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায় যেন এই সরকারের ওপর চাপ সৃষ্টি করে এবং মানবাধিকার লঙ্ঘনকারী সরকারের বিচার যেন আন্তর্জাতিক আদালতে হয় সে লক্ষ্যে আন্দোলন অব্যাহত রাখতে হবে। ড. হাসনাত এম হোসেইন এম বি ই বলেন, বাংলাদেশের মানুষের আজ মানবাধিকার নেই। তেমনি ইউক্রেন, ফিলিস্তিন ও কাশ্মীরসহ বিশ্বের বিভিন্ন দেশে মানবাধিকার ভূলুণ্ঠিত। দুনিয়ার নিপীড়িত ও মানবাধিকার বঞ্চিত মানুষের জন্যই এই দিবসটি ঘোষণা করেছে জাতিসংঘ। এই দিনে ফ্যাসিবাদী সরকারগুলোর ওপর চাপ সৃষ্টি করার জন্য আওয়াজ তুলতে হবে। মানুষের অধিকার ফিরিয়ে আনার জন্য আমাদের লড়াই অব্যাহত রাখতে হবে। স্ট্যান্ড ফর বাংলাদেশের সেক্রেটারি ও অনলাইন অ্যাক্টিভিস্ট মো: তরিকুল ইসলাম বলেন, বাংলাদেশে কোন গণতন্ত্র নেই, নেই কোন মানবাধিকার। এই আওয়ামী সরকার একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করেছে। অবিলম্বে বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে নির্বাচনের ব্যাবস্থা করে বাংলাদেশের মানবাধিকার এবং গণতন্ত্র ফিরিয়ে দিতে হবে।

পার্লামেন্ট স্কয়ারে র‌্যালির পূর্বে সমবেত মানবাধিকার কর্মী ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষের উদ্দেশে বক্তব্য রাখেন প্রফেসর ড. হাসনাত এম হোসেইন এম বি ই, বিএনপি’র আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার এম এ সালাম, যুক্তরাজ্য বিএনপি’র সভাপতি এম মালিক ও তেহরিকে কাশ্মীরের সেক্রেটারি রায়হানা ইয়াসমিন আলী, কাউন্সিলর ওহিদ আহমদ। র‌্যালিটি আয়োজনে সমন্বয়কের ভূমিকা পালন করেন সাউথ এশিয়ান পলিসি ইনিশিয়েটিভ ও গ্লোবাল ভয়েস ফর হিউম্যানিটির ইউকে প্রতিনিধি ও আমার দেশ ইউকে-এর নির্বাহী সম্পাদক অলিউল্লাহ নোমান। মানবাধিকার সংগঠনগুলোর পক্ষে বিশিষ্ট অনলাইন অ্যাক্টিভিস্ট ও পিচ ফর বাংলাদেশের সেক্রেটারি জেনারেল মোঃ মাহিন খান, স্ট্যান্ড ফর বাংলাদেশের সেক্রেটারি ও অনলাইন অ্যাক্টিভিস্ট মো: তরিকুল ইসলাম, পিচ ফর বাংলাদেশের চেয়ারম্যান ও আইনজীবী মো: ডলার বিশ্বাস, সাংবাদিক আহসানুল আম্বিয়া শোভন, ব্যারিস্টার ইকবাল হোসেন, ব্যারিস্টার আলিমুল হক লিটন, বিপ্লব পোদ্দার, মেজর অব. জাকির হোসেন, নিরাপদ বাংলাদেশ চাই এর সভাপতি মুসলিম খান, ফাইট ফর রাইট ইন্টারন্যাশনাল এর সভাপতি রায়হান উদ্দিন, সহ-সাধারণ সম্পাদক মো: আমিনুল ইসলাম সফর, কমিউনিটি নেতা আবদুল্লাহ আল মুনিম, সাংবাদিক আমিনুল ইসলাম মুকুল, মানবাধিকার কর্মী মো: তারিকুল ইসলাম, মো: মিফতা উদ্দীন, নওশিন মোস্তারি মিয়া সাহেব, মো: বোরহান উদ্দিন চৌধুরী, মোঃ আসয়াদুল হক, মীরজা আবুল আহমেদ, মোঃ ইকবাল হোসেন ও মোঃ কামরুল হাসান রাকিব, ফান্টু, রায়হান চৌধুরী, আরিফ আহমদ, মুর্শেদ আহমদ খান, সৈয়দ মোজাক্কির আহমদ, আলী হোসাইন, আব্দুস সামাদ খান, মো: মিফতা উদ্দীন, সাহান বিন নিজাম, ইউসুফ বিন হোসাইন খান, জুবায়ের আহমেদ, আল আমিন, মোহাম্মদ মাসউদুল হাছান, মোঃ ওসমান গনি প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ