ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

টরেন্টো শহরের প্রথম হিজাবি কাউন্সিলর আসমা মালিক

সংগ্রাম অনলাইন ডেস্ক: কানাডার টরেন্টো শহর কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন আসমা মালিক। কেননা একজন হিজাবি নারী হিসেবে তিনিই প্রথম কাউন্সিলর নির্বাচিত হলেন। ১১ জন প্রতিদ্বন্দ্বীকে পরাজিত করে তিনি কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। তিনি শহরের কেন্দ্রস্থলে অবস্থিত স্পাডিনা ফোর্ট ইয়র্ক অঞ্চলের কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। তার প্রাপ্ত ভোটের পরিমাণ ৩৬.৬ শতাংশ।

আসমা মালিকসহ টরেন্টা সিটিতে চলতি বছরে নয় জন নতুন কাউন্সিলর নির্বাচিত হলেন।

টরেন্টো সিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে আসমা মালিক বলেন, ‘আপনি যদি পুরো শহরের ফলাফলের দিকে তাকান, তবে এটা আগ্রহ-উদ্দীপক। আমরা শুধু টরেন্টো শহরের প্রগতিশীল রাজনৈতিক নেতৃত্বের ব্যাপারে দৃষ্টিভঙ্গি পরিবর্তন করিনি; বরং নেতৃত্বেই পরিবর্তন আনতে পেরেছি।

অবশ্য আসমা মালিক এবারই প্রথম নির্বাচিত হননি। এর আগে তিনি ত্রিনিটি স্পাডিনা এলাকা থেকে টরেন্টো ডিস্ট্রিক স্কুল বোর্ডের ট্রাস্টি নির্বাচিত হন। হিজাবি নারী হিসেবে সেখানেও তিনি ছিলেন প্রথম। আসমা মালিক মনে করছেন, এই বিজয় শহরের রাজনীতিতে তার প্রতিনিধিত্বমূলক উপস্থিতির পথ প্রশস্ত করবে। তিনি বলেন, ‘আমি যে বিষয়টি ভেবে সবচেয়ে বেশি আনন্দিত তা হলো পরের ও নতুন প্রজন্মের নেতৃত্ব। বিশেষত আমার সম্প্রদায়ের লোকেরা যখন নিজেদের শহরের রাজনৈতিক নেতৃত্বে দেখতে পাবে, তখন তারা বুঝতে পারবে এই শহরের নাগরিক ও তার সেবা গ্রহণের ক্ষেত্রে সবাই সমান। সুতরাং আগামী দিনগুলোতে সবাইকে একসাথে এগিয়ে যেতে হবে।

আসমা মালিকের নিজস্ব ওয়েবসাইটের তথ্যানুসারে প্রায় পাঁচ দশক আগে তিনি পাকিস্তান থেকে কানাডার টরেন্টো শহরে আসেন। টরেন্টো বিশ্ববিদ্যালয়ের এই গ্র্যাজুয়েট মানবাধিকার ও সামাজিক সুবিচার নিয়ে কাজ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ