ঢাকা, বৃহস্পতিবার 28 March 2024, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

জ্বালানি তেলের দাম বাড়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

সংগ্রাম অনলাইন ডেস্ক: দেশে জ্বালানি তেলের দাম বাড়িয়ে গত শুক্রবার (৫ আগস্ট) দেয়া প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

আজ সোমবার (৮ আগস্ট) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন। এতে প্রজ্ঞাপনটি স্থগিত, বাতিল ও প্রত্যাহার চাওয়া হয়েছে।

এ সময় রিটকারী আইনজীবী আদালতকে বলেন, জ্বালানি তেল আহরণ বা আমদানির সম্পূর্ণ দায়িত্ব সরকারের। তাই জ্বালানি তেলের দাম অস্বাভাবিক বাড়ানো বাতিল চেয়ে এ রিট করা হয়েছে। রিটে জ্বালানি সচিব, ভূমি সচিব এবং উপসচিবকে বিবাদী করা হয়েছে।

আগামী বুধবার (১০ আগস্ট) এ রিটের শুনানি হতে পারে বলেও জানান এ আইনজীবী।

প্রসঙ্গত, গত শুক্রবার (৫ আগস্ট) রাত ১০টার দিকে তেলের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রসঙ্গত, গত শুক্রবার (৫ আগস্ট) রাত ১০টার দিকে তেলের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিপোর ৪০ কিলোমিটারের ভেতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ডিজেল ১১৪ টাকা প্রতি লিটার, কেরোসিন ১১৪ টাকা প্রতি লিটার, অকটেন ১৩৫ টাকা প্রতি লিটার ও পেট্রোল ১৩০ টাকা প্রতি লিটার নির্ধারণ করা হয়েছে।  

শুক্রবার রাত ১২টার পর থেকেই নতুন এ মূল্য কার্যকরের কথাও বলা হয় বিজ্ঞপ্তিতে।

আগে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ছিল লিটারে ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রোল ৮৬ টাকা।

গত ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন সংঘাত শুরুর পর থেকে দেশে মুদ্রাস্ফীতি বেড়েছে। এমন পরিস্থিতিতে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি সাধারণ মানুষের সংকটকে আরও ঘনীভূত করে তুলবে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

অনলাইন আপডেট

আর্কাইভ