শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

জেলা-উপজেলায় স্বাস্থ্যসেবার অবকাঠামো থাকলেও চরম জনবল সংকট

 স্টাফ রিপোর্টার : দেশের জেলা উপজেলাগুলোতে স্বাস্থ্যসেবা দেয়ার অবকাঠামো থাকলেও চরম জনবল সংকট রয়েছে। যার ফলে এসব কেন্দ্রে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীন পরিচালিত এক গবেষণায় দেখা গেছে ৩০ স্বাস্থ্যকেন্দ্রের ২৮টিতে মেডিকেল অফিসার নেই।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে এই গবেষণা উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগের অধ্যাপক আব্দুল হামিদ। ৩০টি স্বাস্থ্যকেন্দ্রের উপর এই গবেষণা করেছে জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (নিপোর্ট)। গবেষণায় দেশের ১২৮টি সংস্থা ও তিন হাজার ৪২০ জনের সাক্ষাৎকার নেওয়া হয়েছে।

গবেষণায় দেখা গেছে, জেলার প্রতিটি মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে প্রত্যেক জেলা ও উপজেলায় একটি করে স্বাস্থ্যকেন্দ্র আছে। এসব কেন্দ্রগুলোতে চরম জনবল সংকট দেখা দিয়েছে। ৩০টি স্বাস্থ্যকেন্দ্রের মধ্যে ২৮টিতে মেডিকেল অফিসার পাওয়া যায়নি। বাকি দুইটি উপজেলায় অফিসার থাকলেও ভালো সুযোগ পেলে তাদের চলে যাওয়ার পরিকল্পনা আছে।

গবেষণার পরিসংখ্যান বলছে, ৩০টি উপজেলার মধ্যে পাঁচটি উপজেলায় কোন ধরনের স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে না। সম্প্রসারিত টিকাদান কর্মসূচিও বাস্তবায়ন হয় না এসব স্বাস্থ্যকেন্দ্রে। স্বাস্থ্যসেবা বাস্তবায়নে নিয়ম অনুযায়ী প্রতি মাসে একবার স্ট্যান্ডিং কমিটির মিটিং হওয়ার কথা থাকলেও সেটাও হচ্ছে না। এসব এলাকায় গরিব, খেটেখাওয়া মানুষ ও ভাসমান জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতে (প্রজনন স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও পুষ্টি) এসব কেন্দ্রে নেই কোনো কার্যক্রম। এমনকি এসব কেন্দ্রের দায়িত্বে থাকা কর্মচারীরাও তাদের দায়িত্ব সম্পর্কে অবগত নয় বলেও উঠে আসে গবেষণায়।

এই সমস্যা থেকে মুক্তি পেতে গবেষণাপত্রে কিছু সুপারিশ তুলে ধরে বলা হয়েছে, জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। ওষুধসহ প্রয়োজনীয় জনবল নিশ্চিত করবে স্বাস্থ্যমন্ত্রণালয়। সেটা বাস্তবায়নে সহযোগিতা করবে স্থানীয় সরকার মন্ত্রণালয়। দুই মন্ত্রণালয়ে সমন্বিত উদ্যোগ এই পরিস্থিতির পরিবর্তন নিয়ে আসবে।

অনলাইন আপডেট

আর্কাইভ