শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

৩০০ বছরের মধ্যে সবচেয়ে বড় গোলাপি হীরার সন্ধান

 

সংগ্রাম ডেস্ক: মধ্য আফ্রিকার দেশ অ্যাঙ্গোলার একটি খনিতে মিলেছে বিরল একটি খাঁটি গোলাপি হীরা। গতকাল বুধবার খনি পরিচালনাকারী অস্ট্রেলিয়ার সংস্থা জানিয়েছে, এটি গত তিনশ’ বছরের মধ্যে পাওয়া বড় গোলাপি হীরা। ১৭০ ক্যারেটের গোলাপি হীরাটির নাম রাখা হয়েছে দ্য লুলো রোজ। অ্যাঙ্গোলার হীরা সমৃদ্ধ উত্তরপূর্বাঞ্চলের লুলো খনিতে এটি পাওয়া যায়। বিনিয়োগকারীদের কাছে পাঠানো এক বিবৃতিতে লুকাপা হীরা কোম্পানি বলেছে, এযাবতকালে পাওয়া যাওয়া গোলাপি হীরাগুলোর মধ্যে অন্যতম বড় এই নতুন হীরাটি। ইন্টারনেট।

টাইপ ২এ হীরাটিকে খুঁজে পাওয়াকে ঐতিহাসিক ঘটনা হিসেবে আখ্যায়িত করা হয়েছে। এটি অন্যতম বিরল এবং প্রাকৃতিক পাথরগুলোর মধ্যে অন্যতম বিশুদ্ধ। এটি পাওয়ার ঘটনাকে স্বাগত জানিয়েছে অ্যাঙ্গোলার সরকার। খনিটির মালিকানায় তাদের অংশও রয়েছে। অ্যাঙ্গোলার খনিজ সম্পদ বিষয়ক মন্ত্রী ডায়ামিনতিনো আজেভেদো বলেন, ‘লুলো থেকে উদ্ধার হওয়া এই রেকর্ড এবং দর্শনীয় গোলাপী হীরা বিশ্ব মঞ্চে অ্যাঙ্গোলাকে একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসাবে প্রদর্শন করবে’। আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে হীরাটি বিক্রি করা হবে। ধারণা করা হচ্ছে এটি অনেক বেশি দামে বিক্রি হতে পারে।

তবে বিক্রির সময় সর্বোচ্চ দাম পেতে হলে দ্য লুলো রোজকে কাটতে হবে এবং পালিশ করতে হবে। এই প্রক্রিয়ার সময় এর ওজন ৫০ শতাংশ পর্যন্ত কমতে পারে। তবে একই ধরনের গোলাপি হীরা আগেও উচ্চ মূল্যে বিক্রি হয়েছে। ৫৯.৬ ক্যারেটের গোলাপি স্টার হীরাটি ২০১৭ সালে হংকংয়ে এক নিলামে ৭ কোটি ১২ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়। এটি এখন পর্যন্ত সর্বোচ্চ দামে বিক্রি হওয়া হীরা।

অনলাইন আপডেট

আর্কাইভ