শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
Online Edition

ইসলামী শ্রমনীতির আন্দোলনকে আরও বেগবান করতে হবে --------মাওলানা এটিএম মা’ছুম

গতকাল শুক্রবার শ্রমিক কল্যাণ ফেডারেশনের কুমিল্লা অঞ্চলের দায়িত্বশীল বৈঠকে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফেডারেশনের কেন্দ্রীয় উপদেষ্টা মাওলানা এটিএম  মা’ছুম

 

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় উপদেষ্টা মাওলানা এটিএম মা’ছুম বলেছেন, দেশের শতকরা ৮০ ভাগ মানুষ শ্রমজীবী। এদের মধ্যে অধিকাংশ শ্রমিকের মজুরি বর্তমানের বাজারের তুলনায় খুবই সামান্য। সামান্য মজুরি দিয়ে এই সকল শ্রমিকের ঘর-সংসার চালানো খুবই মুশকিল। তারা কোনভাবে দুবেলা দুমুঠো ভাত খেয়ে বেঁচে থাকে। যতদিন না দেশে ইসলামী শ্রমনীতি প্রতিষ্ঠিত হবে ততদিন পর্যন্ত শ্রমিকদের মুক্তি হবে না। ইসলামী শ্রমনীতি প্রতিষ্ঠার আন্দোলনকে তাই আরও বেগবান করতে হবে।

গতকাল শুক্রবার শ্রমিক কল্যাণ ফেডারেশনের কুমিল্লা অঞ্চলের দায়িত্বশীল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অঞ্চল পরিচালক ও ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এডভোকেট আতিকুর রহমান-এর সভাপতিত্বে এবং অঞ্চল সহকারী পরিচালক ও ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক ড. সৈয়দ সরওয়ার উদ্দিন সিদ্দিকীর পরিচালনায় এতে অঞ্চলের সকল শাখা সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ উপস্থিত ছিলেন।

এটিএম মাসুম বলেন, দুনিয়াবী কোন মতবাদ দিয়ে শ্রমজীবী মানুষের মুক্তি সম্ভব না। পবিত্র কুরআনে বর্ণিত ও আল্লাহর রসুল (সা.) এর দেখানো পথে শ্রমজীবী মানুষের কল্যাণ নিহিত রয়েছে। ইসলামী শ্রমনীতি শুধু ইসলাম ধর্মালম্বী মানুষের জন্য না। বরং এটি সকল ধর্ম-মতের মানুষের জন্য অনুকরণীয় একটি আদর্শ শ্রমনীতি। ইসলামী শ্রমনীতি শ্রমিকের স্বার্থ রক্ষার পাশাপাশি মালিকেরও স্বার্থ রক্ষা করেছে। এটি একটি ভারসাম্যমূলক নীতি। তাই ইসলামী শ্রমনীতির পক্ষে ইতোমধ্যে জোয়ার সৃষ্টির হয়েছে। আগামী দিনে এই জোয়ারকে আরও বেশি ছড়িয়ে দিতে হবে।  

লালমনিরহাট: শ্রমিক কল্যাণ ফেডারেশন লালমনিরহাট জেলার উদ্যোগে জেলার বিভিন্ন উপজেলায় বন্যার্ত মানুষের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি গোলাম রব্বানী জেলার বন্যা দুর্গত মানুষের ত্রাণ সামগ্রী তুলে দেন। এই সময় উপস্থিত ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুল মতিন, রংপুর মহানগর সভাপতি এডভোকেট কাওসার আলী, লালমনিরহাট জেলা সভাপতি রেনায়েল আলম প্রমুখ।

গাইবান্ধা: শ্রমিক কল্যাণ ফেডারেশন গাইবান্ধা জেলার উদ্যোগে জেলার বন্যার্ত মানুষের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি গোলাম রব্বানী জেলার বন্যা দুর্গত মানুষের ত্রাণ সামগ্রী তুলে দেন। এই সময় উপস্থিত ছিলেন ফেডারেশনের জেলার প্রধান উপদেষ্টা আব্দুল করিম ও জেলা সভাপতি নুরনবী প্রধান প্রমুখ। 

সিলেট মহানগর: শ্রমিক কল্যাণ ফেডারেশন সিলেট মহানগরের উদ্যোগে নগরের বিভিন্ন স্থানে বন্যার্ত মানুষের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে। ফেডারেশনের মহানগর সাধারণ সম্পাদক মিয়া মোহাম্মদ রাসেল নগরের বিভিন্ন স্থানে বন্যা দুর্গত মানুষের ত্রাণসামগ্রী তুলে দেন। প্রেসবিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ