বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

৫ জুন থেকে হজ্ব ফ্লাইট শুরু॥ চলবে ৩ জুলাই পর্যন্ত

 

স্টাফ রিপোর্টার: আগামী ৩১ মে হজ্ব ফ্লাইট হচ্ছে না, ফ্লাইট শুরু হবে ৫জুন থেকে, চলবে ৩ জুলাই পর্যন্ত। হজ্ব ফ্লাইট শুরুর তারিখ পেছালেও শেষ হওয়ার ফ্লাইট ঠিক থাকবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। গতকাল মঙ্গলবার সচিবালয়ে ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। 

হজ¦যাত্রার ফ্লাইট জুলাইয়ের ৩ তারিখ শেষ হওয়ার কথা। এটা ঠিক থাকবে কি না এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, সেটা তাই-ই হবে। এটা নিয়ে সমস্যা নেই। একটা ফ্লাইটে এতকিছু ঘটবে না। এটা মাত্র ৪১৫ জনের বিষয়।  ধর্ম প্রতিমন্ত্রী জানান, বিমান মন্ত্রণালয়ও প্রস্তুত। অসুবিধা হওয়ার কোনো সম্ভাবনা আছে বলে আমি মনে করি না। এর আগে লিখিত বক্তব্যে তিনি বলেন, রুট টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় ২০২২ সালের পবিত্র হজে¦ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদিগামী শতভাগ হজ¦যাত্রীর সৌদি আরবের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন হওয়ার সিদ্ধান্ত রয়েছে। এ বিষয়ে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে আগামী ৩১ মে প্রথম হজ¦ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। এ লক্ষ্যে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে।

প্রতিমন্ত্রী বলেন, সোমবার রুট টু মক্কা ইনিশিয়েটিভ বাস্তবায়নকারী সৌদি কর্তৃপক্ষের প্রতিনিধি ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে এসে জানান যে, রুট টু মক্কা ইনিশিয়েটিভের জন্য ৪০ জনের সৌদি টিম আগামী ২ জুনের আগে ঢাকায় এসে পৌঁছাতে পারবে না। প্রি-এরাইভাল ইমিগ্রেশন কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ডিভাইস/যন্ত্রপাতি এখনো ঢাকায় এসে পৌঁছায়নি। এসব ডিভাইস/যন্ত্রপাতি সৌদি টিমের সঙ্গে ঢাকায় আসবে। যন্ত্রপাতি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইনস্টল করতে কিছু সময় লাগবে। আগের সিদ্ধান্ত অনুসারে ৩১ মের প্রথম হজ্ব ফ্লাইট শুরু করা হলে বাংলাদেশের হজ্ব যাত্রীদের প্রি-এরাইভাল ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করা সম্ভব হবে না। 

তিনি আরও বলেন, সৌদি বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজচুক্তি অনুসারে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে হজে¦ গমনকারী বাংলাদেশের সব হজ্ব যাত্রী ডেডিকেটেড হজ ফ্লাইটে সৌদি আরব গমন করবেন এবং একই সাথে ঢাকায় তাদের প্রি-এরাইভাল ইমিগ্রেশন সম্পন্ন করা হবে। এ অবস্থায় ৩১ তারিখের পরিবর্তে আগামী ৫ জুন থেকে হজ্ব ফ্লাইট শুরু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে ইতোমধ্যে চিঠির মাধ্যমে অনুরোধ করা হয়েছে।

 

অনলাইন আপডেট

আর্কাইভ