বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

ব্যাটে-বলে এগিয়ে স্বাগতিকরা

নুরুল আমিন মিন্টু, চট্টগ্রাম ব্যুরো : প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ৩৯৭ রান সংগ্রহ করেছে শ্রীলঙ্কা। দ্বিতীয় দিন বিকেলে কোনো উইকেট না হারিয়ে ৭৬ রান করেছে বাংলাদেশ। ফলে ৩২১ রানে এগিয়ে রয়েছে শ্রীলঙ্কা। তামিম ইকবাল ৩৫ রানে ও মাহমুদুল হাসান জয় ৩১ রানে অপরাজিত রয়েছে। ৩০ ওভারে ১০৫ রান খরচে ৬ উইকেট নিয়ে সফরকারীদের চাপে ফেলেছেন নাঈম হাসান। বলা যায় ব্যাটে-বলে এগিয়ে আছে স্বাগতিকরা। তৃতীয় দিনটিও এমন সফলতার সঙ্গে গেলে, অনেকটা এগিয়ে যাবে স্বাগতিকরা।  

এর আগে প্রায় চার সেশন রোদে পুড়ে ১ রানের জন্য ডাবল সেঞ্চুরি না হওয়ার আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন ম্যাথিউস। ম্যাথিউস ২০০৯ সালে ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে ৯৯ রানে রান আউট হয়েছিলেন। টেস্ট ক্রিকেটের ১৪৫ বছরের ইতিহাসে তিনিই আউট হয়েছেন ৯৯ ও ১৯৯ রানে। টেস্ট ক্যারিয়ারে তার একটি ডাবল সেঞ্চুরি আছে।  সোমবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৪ উইকেট হারিয়ে ২৫৮ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে শ্রীলঙ্কা। দ্বিতীয়দিন ব্যাটিংয়ে নামেন আগের দিনের অপরাজিত অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চন্ডিমাল।  ১১৩.১ ওভারে নাঈম হাসানের এলবিডব্লিউর ফাঁদে পড়েন দিনেশ চন্ডিমাল। ১৪৮ বলে ২ চার ৩ ছক্কার সাহায্যে ৬৬ রান সংগ্রহ করেন তিনি। ৫ উইকেটে রান ৩১৯।  ১১৩.৫ ওভারে নাঈম হাসানের বোল্ডআউট হন নিরোশান ডিকওয়েলা। ৩ বলে ৩ রান করেছেন তিনি। ৬ উইকেটে রান ৩২৩। 

১১৬.২ ওভারে সাকিব আল হাসানের বলে বোল্ডআউট হন রমেশ মেন্ডিস। ৮ বলে ১ রান তুলেন রমেশ। ৭ উইকেটে রান ৩২৮।

১১৬.৩ ওভারে সাকিব আল হাসানের বলে বোল্ড আউট হন লাসিথ এম্বুলডেনিয়ার। তিনি ১ বলে রানের খাতা না খোলে বিদায় নেন। ৮ উইকেটে রান ৩২৮। 

১৪৮.৫ ওভারে নাঈম হাসানের বলে বোল্ডআউট হন অসিথা ফার্নান্দো। ৪৭ বলে ১ রান নিয়েছেন তিনি। ৯ উইকেটে রান ৩৯০। 

১৫২.৬ ওভারে নাঈম হাসানের বলে সাকিব আল হাসানের ক্যাচে পরিণত হয়ে মাঠ ছাড়েন অ্যাঞ্জেলো ম্যাথিউস। ৩৯৭ বলে ১৯ চার ও ১ ছক্কার সাহায্যে ১৯৯ রান সংগ্রহ করেন ম্যাথিউস। ১০ উইকেটে রান ৩৯৭। 

প্রথম ইনিংসে বাংলাদেশের পক্ষে নাঈম হাসান ৬, সাকিব আল হাসান ৩ ও তাইজুল ইসলাম ১ উইকেট পেয়েছেন।

প্রথম ইনিংসে ৬৬ বলে ৫ চারের সাহায্যে ৩১ রানে মাহমুদুল হাসান জয় ও ৫২ বলে ৪ চারের সাহায্যে ৩৫ রানে অপরাজিত রয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ