শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

তিন দিনের সফরে সৌদি আরবে ইমরান

২৪ অক্টোবর , ডেইলি সাবাহ ,ডন:  তিন দিনের সফরে সৌদি আরবে গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গতকাল শনিবার তিনি মদিনা শহরে পৌঁছান। সেখানে তাঁকে অভ্যর্থনা জানান মদিনার ডেপুটি গভর্নর প্রিন্স সৌদ বিন খালিদ আল ফয়সাল। পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয়ের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ।

সৌদি সফরে মূলত পরিবেশসংক্রান্ত ‘মিডল ইস্ট গ্রিন ইনিশিয়েটিভ (এমজিআই) সামিট’-এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন ইমরান খান। রাজধানী রিয়াদে অনুষ্ঠিত হবে সম্মেলনটি। সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের আমন্ত্রণে সম্মেলনে অংশ নিচ্ছেন তিনি। যুবরাজ সালমানের উদ্যোগে এই প্রথম মধ্যপ্রাচ্যে এ ধরনের কোনো সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়, জলবায়ু পরিবর্তনের ফলে উন্নয়নশীল দেশগুলোকে যেসব চ্যালেঞ্জের মোকাবিলা করতে হচ্ছে, সে বিষয়ে এমজিআই সম্মেলনে মতামত দেবেন ইমরান খান। এ ছাড়া পরিবেশগত ঝুঁকি মোকাবিলায় পাকিস্তানের পদক্ষেপ সম্পর্কেও আলোচনা করবেন তিনি। সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি সৌদি আরবের শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে ইমরান খান দ্বিপক্ষীয় বৈঠক করবেন বলে জানিয়েছে পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয়। সেখানে দুপক্ষের স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে আলোচনা করা হবে। পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয় নিয়েও মতবিনিময় করবেন তাঁরা। পাকিস্তানে সৌদি বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যেও আলাদা একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি, জ্বালানিমন্ত্রী হাম্মাদ আজহার এবং জলবায়ু পরিবত নবিষয়ক প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মালিক আমিন আসলাম।

অনলাইন আপডেট

আর্কাইভ