শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

যারা মিয়ানমারে যেতে চায় না তারাই রোহিঙ্গা ক্যাম্পে অঘটন ঘটাচ্ছে -পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার : যারা মিয়ানমারে যেতে চায় না তারাই রোহিঙ্গা ক্যাম্পে অঘটন ঘটিয়ে থাকতে পারে বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। মন্ত্রী গতকাল শুক্রবার সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের এক সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন।
কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে শুক্রবার ভোরে এক মাদরাসায় হামলায় ৭ জন নিহত হয়। এর আগে গত ২৯ সেপ্টেম্বর রাতে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস নামের একটি সংগঠনের চেয়ারম্যান মুহিবুল্লাহকে গুলি করে হত্যা করা হয়।
পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রী জানান-রোহিঙ্গা ক্যাম্পে আইনশৃংখলা পরিস্থিতি উন্নত করতে স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে একটি সভা হয়েছে। রোহিঙ্গা ক্যাম্প ও রোহিঙ্গা ক্যাম্পের বাইরে যাতে আইনশৃক্সখলা আরো উন্নত করা যায় সেটি নিয়ে আলোচনা হয়েছে। এরপরও আজকে রোহিঙ্গা ক্যাম্পের দুর্ঘটনা, এটা তো খুবই আতঙ্কের বিষয়।
মন্ত্রী জানান-বিভিন্ন লোকে বলছে যে, ওখানে ড্রাগের ব্যবসা হয়। আর কেউ কেউ তথ্য দিয়েছে, কিছু উইপেন, কিছু বন্দুকও আনা হয়। আমরা এসব নিয়ে কালকে আলোচনা করেছি। আমার প্রস্তাব হলো, এই ড্রাগ ও অস্ত্র পুরোপুরি বন্ধ করার জন্য প্রয়োজনে গুলী ছুঁড়তে হবে।
রোহিঙ্গা ক্যাম্পে অব্যাহত সন্ত্রাসী কর্মকাণ্ড নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন,  অনেক লোক মিয়ানমারে ফেরত যেতে চায় না।  তাদের স্বার্থে আঘাত লাগে।  তারা হয়ত এসব অঘটন ঘটাচ্ছে। আমি ঠিক জানি না, জানতে হবে। তিনি বলেন, বিভিন্ন লোকে বলছে যে, ওখানে ড্রাগের ব্যবসা হয়।  আর কেউ কেউ তথ্য দিয়েছে কিছু উইপন, কিছু বন্দুকটন্দুকও আনা হয়। আমরা এসব নিয়ে আলোচনা করেছি। আমার প্রস্তাব হল এই ড্রাগ ও অস্ত্র পুরোপুরি বন্ধ করার জন্য প্রয়োজনে গুলি ছুড়তে হবে। স্বরাষ্ট্রমন্ত্রীও এতে রাজি আছেন। রোহিঙ্গা ক্যাম্প ও ক্যাম্পের বাইরে আইনশৃক্সখলা পরিস্থিতি উন্নত করার বিষয়ে বৃহস্পতিবার একটি সভায় আলোচনা হয়েছে বলেও জানান মন্ত্রী।

অনলাইন আপডেট

আর্কাইভ