ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

কেরালায় প্রবল বৃষ্টি, ৫ জেলায় রেড অ্যালার্ট

সংগ্রাম অনলাইন ডেস্ক: ভারতের কেরালা রাজ্যের কয়েকটি অংশে ভারি বৃষ্টিপাতের পর পাঁচ জেলায় রেড অ্যালার্ট ও সাত জেলায় অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে।

ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, কেরালার এর্নাকুলাম, ইদুক্কি, ত্রিশুর, কোট্টায়াম, পাথানএনথিডা জেলায় অতি ভারি বৃষ্টিপাত হতে পারে বলে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এসব জেলায় ২০ সেন্টিমিটারেরও বেশি বৃষ্টি হতে পারে বলে ভারতীয় আবহাওয়া বিভাগের (আইএমডি) পূর্বাভাসে বলা হয়েছে।

এর পাশাপাশি তিরুবানন্তপুরম, কোল্লাম, আলাপুসা, পালাক্কাড, মালাপুরম, কোলিকোডে ওয়াইয়ানাডে অরেঞ্জ অ্যালাট জারি করা হয়েছে। এসব জেলায় ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করা হয়েছে।

আরও দুটি জেলায় ইয়েলো অ্যালার্ট জারি করা হয়েছে।

আবহাওয়া দপ্তরের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, “কেরালা উপকূলে দক্ষিণপূর্ণ আরব সাগরের ওপরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে ১৭ অক্টোবর (রোববার) সকাল পর্যন্ত রাজ্যটিতে বিচ্ছিন্নভাবে ভারি থেকে অতি ভারি এবং বিচ্ছিন্নভাবে চরম ভারি বৃষ্টিপাত হতে পারে। ১৮ অক্টোবর (সোমাবার) পর্যন্ত বিচ্ছিন্নভাবে ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকবে এবং ১৯ অক্টোবর (মঙ্গলবার) সকালে বৃষ্টি আরও হ্রাস পাবে বলে ধারণা করা হচ্ছে।” 

জেলেদের সতর্ক করে বলা হয়েছে, “এ সময় কেরালা উপকূলে খারাপ আবহাওয়া বিরাজ করবে এবং বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার থেকে দমকা হাওয়ার বেগে ৬০ কিলোমিটার পর্যন্ত বিরাজ করতে পারে।”

শনিবার ও রোববার জেলেদের সাগরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ইতোমধ্যেই রাজ্যটির বিভিন্ন এলাকায় ভারি বৃষ্টিপাত হয়েছে বলে খবর পাওয়া গেছে। শনিবার সকালে কোট্টায়াম-কুমিলি সড়কের পুল্লুপারা এলাকায় ভূমিধসের ঘটনা ঘটেছে। ভারি বৃষ্টির পর থোডুপুরা শহর পানিতে ডুবে গেছে।

রাজ্যটির বেশ কয়েকটি বাঁধে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। শনিবার সকালে প্রথম অরেঞ্জ অ্যালার্ট জারি করার পর থেকেই নিম্নপ্রবাহের নদীগুলোতে বাঁধের পানি ছেড়ে দেওয়া শুরু হয়েছে।   

গণমাধ্যমে আসা ফুটেজে কোট্টায়ামের পুঞ্জার এলাকায় একটি যাত্রীবাহী বাসকে বুক সমান পানিতে আটকা পড়ে থাকতে দেখা গেছে। বাসটি থেকে যাত্রীদের সরিয়ে নেওয়া হয়েছে।

কোট্টায়ামের আরেকটি এলাকায় ভেসে যেতে থাকা একটি গাড়িকে কোমড় সমান পানিতে নেমে কিছু লোককে উদ্ধার করতে দেখা গেছে।

রাজ্যের মুখ্যমন্ত্রীর দপ্তর থেকে পাঠানো একটি সতর্কতামূলক নোটে স্থানীয় বাসিন্দাদের অত্যন্ত সতর্ক থাকার আহ্বান জানিয়ে পর্বত বা নদীর দিকে ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ