শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

নীতিমালার বাহিরে রাখা হয়েছে ব্যাটারিচালিত যানবাহন

 

স্টাফ রিপোর্টার: ব্যাটারিচালিত রিকশা-সাইকেল বাদ দিয়েই ইলেকট্রিক মোটরযান নীতিমালা করছে সরকার। ইতোমধ্যে ‘ইলেকট্রিক মোটরযান রেজিস্ট্রেশন ও চলাচল সংক্রান্ত নীতিমালা-২০২১’ শিরোনামে খসড়া চূড়ান্ত করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। 

জানা গেছে, অংশীজনসহ সবার মতামতের জন্য এ নীতিমালা শিগগির ওয়েবসাইটে দেওয়া হবে। ১৫ দিন সময় দেয়া হবে মতামতের জন্য। এরপর পর্যালোচনা সভা করে উপযুক্ত মতামত গ্রহণ করে একটি সমন্বিত খসড়া নীতিমালা মন্ত্রিপরিষদে পাঠাবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

সূত্র জানায়, বুধবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সভাকক্ষে নীতিমালা নিয়ে একটি বৈঠক হয়। বৈঠকে কিছু সংশোধনী দিয়ে পাস করা হয় খসড়া।

এতে সভাপতিত্ব করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম। উপস্থিত ছিলেন এ বিভাগের দুজন অতিরিক্ত সচিব, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বি আরটিএ) চেয়ারম্যান ও পরিচালকসহ (রোড সেফটি) মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা।

জানা গেছে, বিদ্যুৎকেন্দ্রে জ্বালানি দহন করে তৈরি করতে হয় বিদ্যুৎ। তা সঞ্চালন করে ব্যাটারিতে জমা রাখতে হয়। এসব প্রক্রিয়া উচ্চ দক্ষতার সঙ্গে করতে পারলে সার্বিকভাবে এটি পরিবেশবান্ধব। বাংলাদেশে এ ধরনের মোটরযান ব্যবহার শুরু হয়েছে, তাই এগুলোকে রেজিস্ট্রেশনের আওতায় আনা প্রয়োজন। এ লক্ষ্যে সড়ক পরিবহন আইন, ২০১৮-এর ১২৪ ধারা মোতাবেক ইলেকট্রিক মোটরযানের রেজিস্ট্রেশন ও চলাচল সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করা হয়েছে।

নীতিমালায় ইলেকট্রিক মোটরযানের পরিচয়ের বিষয়ে বলা হয়, এক বা একাধিক বৈদ্যুতিক মোটরের সাহায্যে চালিত মোটরযান। যার চালিকা শক্তি সরবরাহ করা হয় ওই মোটরযানে সংযুক্ত রিচার্জেবল ব্যাটারির সাহায্যে। কিন্তু ব্যাটারিচালিত সাইকেল বা রিকশা এর অন্তর্ভুক্ত নয়।

ইলেকট্রিক মোটরযানের বৈশিষ্ট্য হলো- এসব মোটরযান শনাক্তে তার বডি বা ফ্রেমে ভিউকল আইডেন্টিফিকেশন নম্বর কোড থাকবে, যা প্রস্তুতকারক প্রতিষ্ঠান খোদাইকৃত নির্ধারিত ডিজিটের চেসিস নম্বর থাকবে। মোটর শনাক্তে তার গায়ে প্রস্তুতকারক প্রতিষ্ঠানের খোদাই করা নির্ধারিত ডিজিটে মোটর নম্বর থাকতে হবে। একাধিক মোটরের ক্ষেত্রে একই শর্ত প্রযোজ্য।

ইলেকট্রিক মোটরযানের চার্জিং সিস্টেম বাংলাদেশে প্রচলিত বিদ্যুৎ ব্যবস্থার (ভোল্টেজ, ফ্রিকোয়েন্সি) সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হতে হবে। এক্ষেত্রে অনুসরণ করতে হবে বিদ্যুৎ বিভাগের ইলেকট্রিক মোটরযান চার্জিং গাইডলাইন। গাইডলাইন অনুযায়ী অনুমোদিত চার্জিং স্টেশন বা নিজস্ব ব্যবস্থাপনায় অথবা সোলার প্যানেল বা নবায়নযোগ্য যেকোনো জ্বালানি ব্যবহার করে ব্যাটারি চার্জ করা যাবে। ব্যবহার করতে হবে লিথিয়াম আয়ন অথবা অধিকতর উচ্চতর দক্ষতাসম্পন্ন ও পরিবেশবান্ধব ব্যাটারি। ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত উন্নত লেড অ্যাসিড ব্যাটারি ব্যবহার করা যেতে পারে।

সড়ক পরিবহন বিধিমালা জারি না হওয়া পর্যন্ত ‘মোটরযান বিধিমালা, ১৯৪০-এর’ পঞ্চম অধ্যায়ে উল্লেখিত বিধানাবলি প্রযোজ্য হবে (ইঞ্জিন সংশ্লিষ্ট বিধানাবলি ছাড়া)। ব্রেক, স্টিয়ারিং, লাইটিং, সাসপেনশন ইঞ্জিনচালিত মোটরযানের সমতুল্য হবে। নিরাপত্তামান হতে হবে অনুরূপ ইঞ্জিনচালিত মোটরযানের সমতুল্য। শক বা অন্য কোনো ঝুঁকি এড়াতে ব্যাটারি এবং ইলেকট্রনিক সরঞ্জামাদি এমনভাবে স্থাপন করতে হবে, যাতে বাংলাদেশের আবহাওয়ায় যাত্রীদের সুরক্ষা নিশ্চিত হয়।

এছাড়া বোঝাই অবস্থায় কর্তৃপক্ষ নির্ধারিত গতিসীমায় বা আইনে উল্লেখিত গতিতে চলাচলের সক্ষমতা ইলেকট্রিক মোটরযানের থাকতে হবে। ইলেকট্রিক মোটরযান আমদানির ক্ষেত্রে অবশ্যই নতুন হতে হবে। ভবিষ্যতে ব্যবহৃত এসব মোটরযান আমদানি করার বিষয়টি নীতিমালায় সংযোজন করা যেতে পারে।

ইলেকট্রিক মোটরযানের দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা, ওভারহ্যাঙ্গসহ অন্যান্য পরিমাপ সড়ক পরিবহন বিধিমালা জারি না হওয়া পর্যন্ত মোটরযান বিধিমালা, ১৯৪০-এর সংশ্লিষ্ট বিধি মোতাবেক নির্ধারিত হবে। মেয়াদোত্তীর্ণ অকেজো ব্যাটারি সুনির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করে পরিবেশবান্ধবভাবে ‘ডিসপোজাল’ করতে হবে।

ইঞ্জিনচালিত মোটরযানের প্রচলিত রেজিস্ট্রেশন পদ্ধতি অনুযায়ী ইলেকট্রিক মোটরযানের রেজিস্ট্রেশন হবে। ইঞ্জিনচালিত মোটরযানের রেজিস্ট্রেশন, ফিটনেস সার্টিফিকেট এবং ট্যাক্স-টোকেন ও রুট পারমিট যে ফরমেটে দেওয়া হচ্ছে ইলেকট্রিক মোটরযানের ক্ষেত্রে একই ফরমেট ব্যবহারযোগ্য (ইঞ্জিন সম্পর্কিত বিষয় ছাড়া)। আঞ্চলিক পরিবহন কমিটি (আরটিসি) সংশ্লিষ্ট রুট পারমিট প্রদানকারী কর্তৃপক্ষের সিলিংকৃত নির্ধারিত সংখ্যা অনুযায়ী ইলেকট্রিক যান রেজিস্ট্রেশন করতে হবে। ব্যক্তিগত বা প্রাইভেট হিসেবে রেজিস্ট্রেশনের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য নয়।

বাজারজাতকরণ বা রেজিস্ট্রেশন গ্রহণের আগে প্রস্তুতকারক সংযোজনকারী বা আমদানিকারক প্রতিষ্ঠানকে বি আরটিএ থেকে ইলেকট্রিক মোটরযানের মডেলভিত্তিক যেকোনো ধরনের মোটরযানের ক্ষেত্রে টাইপ অনুমোদন নিতে হবে। টাইপ অনুমোদন প্রদানের ক্ষেত্রে বি আরটিএ কর্তৃক প্রচলিত পদ্ধতি অনুসরণ করতে হবে।

এছাড়া ইলেকট্রিক মোটরযানের প্রস্তুতকারক সংযোজনকারী প্রতিষ্ঠানকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ থেকে প্রস্তুতকারক সংযোজনকারী প্রতিষ্ঠান হিসেবে নিবন্ধন করতে হবে। ইঞ্জিনচালিত প্রচলিত মোটরযানের রেজিস্ট্রেশন সার্টিফিকেটে মোটরযানের সিলিন্ডার সংখ্যা, কিউবিক ক্যাপাসিটি (সিসি), অশ্বশক্তি (হর্স পাওয়ার), ইঞ্জিন নম্বর, জ্বালানি ইত্যাদি তথ্য লেখার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু ইলেকট্রিক মোটরযানে ইঞ্জিন না থাকায় তার রেজিস্ট্রেশন সার্টিফিকেটে সিলিভার সংখ্যা, সিসি, হর্স পাওয়ার, ইঞ্জিন নম্বর, জ্বালানি লেখা সম্ভব নয়, এক্ষেত্রে ওই ঘরগুলো যথাক্রমে ব্যাটারির সংখ্যা, মোটরের ক্ষমতা (কিলোওয়াট), ব্যাটারির ক্যাপাসিটি, মোটরের নম্বর, ইলেকট্রিসিটির তথ্য দিয়ে পূরণ করতে হবে।

‘লাইফটাইম’ অনুযায়ী নির্ধারিত মেয়াদে ইলেকট্রিক মোটরযান রেজিস্ট্রেশন প্রদান করতে হবে। বাণিজ্যিকভাবে চলাচলের লাইফটাইম হবে- মোটরসাইকেল ১০ বছর, থ্রি-হুইলার ছয় বছর, হালকা মোটরযান, মধ্যম মোটরযান ও ভারী মোটরযান ২০ বছর।

নির্ধারিত লাইফটাইম শেষে ইলেকট্রিক মোটরযানের রেজিস্ট্রেশন বাতিলযোগ্য। লাইফটাইম শেষে মোটরযানটি কোনোভাবেই রাস্তায় চলাচল করতে পারবে না। ইলেকট্রিক মোটরযানের মূল বৈশিষ্ট্য ও গুণাগুণ অক্ষুণ্ণ রেখে বি আরটিএ কর্তৃক নির্ধারিত পরীক্ষায় সন্তোষজনক বিবেচিত হলে এর মেয়াদ বাড়ানো যেতে পারে।

ইঞ্জিনচালিত যেসব মোটরযানের রেজিস্ট্রেশন ফি সিসির ওপর নির্ধারিত, সেসব শ্রেণির ইলেকট্রিক মোটরযান রেজিস্ট্রেশনের ক্ষেত্রে মোটরের ক্যাপাসিটির ভিত্তিতে ফি নির্ধারিত হবে। অন্যান্য ক্ষেত্রে আসন ও ওজনের ভিত্তিতে ফি নির্ধারিত হবে। ফিটনেস, ট্যাক্স-টোকেন, রুট পারমিটসহ অন্যান্য ফি ইঞ্জিনচালিত মোটরযানের মতো হবে। ইলেকট্রিক মোটরযানের রেজিস্ট্রেশন, ফিটনেস, ট্যাক্স-টোকেন, রুট পারমিট ফি সড়ক পরিবহন বিধিমালা জারি না হওয়া পর্যন্ত মোটরযান বিধিমালা, ১৯৮৪ অনুযায়ী হবে।

এছাড়া রেজিস্ট্রেশন নম্বর প্রদানের ক্ষেত্রে মোটরযানের ধরন অনুযায়ী ইঞ্জিনচালিত মোটরযানের মতো রেজিস্ট্রেশন নম্বর প্রযোজ্য হবে। সেসব মোটরযানের সিরিজ সিসির ওপর ভিত্তি করে নির্ধারিত, সেসব মোটরযানের জন্য সিসির সমতুল্য কিলোওয়াটের ভিত্তিতে নির্ধারিত হবে। ইলেকট্রিক মোটরযানের ক্ষেত্রে আরএফআইডি ট্যাগ ও ডিজিটাল নম্বর প্লেট, ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ডিআরসি), স্টিকার-লেবেল ইত্যাদি প্রযোজ্য হবে।

 

অনলাইন আপডেট

আর্কাইভ