শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

তুরস্কের সঙ্গে সম্পর্কোন্নয়ন চায় তালেবান -সুহাইল শাহিন

১৪ সেপ্টেম্বর, ডেইলি সাবাহ : তুরস্কের সঙ্গে আফগানিস্তানের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। তালেবান সরকারও দেশটির সঙ্গে সম্পর্কোন্নয়নে আগ্রহী। সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন তালেবানের মুখপাত্র সুহাইল শাহিন।
তালেবান মুখপাত্র বলেন, তার দেশ বিভিন্ন ক্ষেত্রে আঙ্কারার সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক রাখতে আগ্রহী।
তিনি বলেন, তুর্কি প্রকৌশলী ও অন্যরা তাদের কাজের সুবাদে আফগানিস্তানের জন্য অবদান রেখেছেন। তালেবান ভবিষ্যতে এই সম্পর্কগুলো আরও শক্তিশালী করতে চায়।
তালেবান মুখপাত্র বলেন, দুই দেশের সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলোর মধ্যে শিক্ষা, নির্মাণ ও অর্থনৈতিক খাতের মতো সেক্টর থাকতে পারে। তুর্কি বিনিয়োগের মাধ্যমে আফগান নাগরিকদের কর্মসংস্থানের সুযোগ তৈরি হতে পারে।
তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের পররাষ্ট্র নীতিকে কীভাবে মূল্যায়ন করে তালেবান? এমন প্রশ্নের জবাবে সুহাইল শাহিন বলেন, প্রতিটি দেশের তার স্বার্থের সঙ্গে সামঞ্জস্য রেখে নিজস্ব নীতি রয়েছে। তালেবান এটিকে সম্মান করে।
তিনি বলেন, প্রতিটি দেশ তার নিজের মতো করেই নিজেদের নীতি প্রণয়ন করে। তালেবান বরং বিভিন্ন দেশের সঙ্গে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোর ওপর জোর দিতে চায়।
সুহাইল শাহিন বলেন, তুরস্ক তালেবানের সঙ্গে যেমন আচরণ করবে, তালেবানের কাছ থেকেও তারা একই আচরণ পাবে।
তিনি বলেন, তুরস্ককে আমরা ভ্রাতৃপ্রতিম মুসলিম দেশ হিসেবে বিবেচনা করি। তারা যদি মুসলিম ভাই হিসেবে এগিয়ে আসে তাহলে তালেবান স্বাগত জানাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ