শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

চৌহালীতে যমুনা তীর সংরক্ষণে নিম্নমানের জিওব্যাগ নিক্ষেপের অভিযোগ

চৌহালী (সিরাজগঞ্জ) সংবাদদাতা : যমুনার ভাঙন থেকে সিরাজগঞ্জের চৌহালী উপজেলার দক্ষিনাঞ্চল রক্ষায় পাউবো’র জরুরী তীর সংরক্ষণ কাজে নিম্নমানের জিওব্যাগ নিক্ষেপের অভিযোগ উঠেছে। এ নিয়ে এলাকা জুড়ে ক্ষোভের সৃষ্টি হয়েছে। রোববার বিকেলে কাজের তদারকির দায়িত্বে থাকা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ গিয়াস উদ্দিন জানান, নিম্নমানের জিও ব্যাগ ডাম্পিং কাজে ব্যবহার করায় শনিবার দুপুর দেড়টার দিকে কাজ বন্ধ করে দেয়া হয়। এছাড়া ব্যবহার অযোগ্য ব্যাগগুলো বাতিল করে দ্রুত গুনগত মানসম্পন্ন কাজ করতে ঠিকাদারকে নির্দেশ দেয় সংশ্লিষ্টরা।
পাউবো ও স্থানীয় সূত্রে জানা যায়, যমুনা নদীতে পানি বৃদ্ধির পর থেকে চৌহালী উপজেলার বাঘুটিয়া ইউনিয়নের বিনানই গ্রামে তীব্র ভাঙন চলছে। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সচিত্র সংবাদ প্রকাশিত হয়। পরে ভাঙন রোধের দায়িত্বপ্রাপ্ত টাঙ্গইল পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে তীর সংরক্ষনে ১শত মিটার জিও ব্যাগ ডাম্পিং প্রকল্প গ্রহন করা হয়। এতে প্রায় অর্ধকোটি টাকার বরাদ্দ দেয়া হয়। সে অনুযায়ী ভাঙন রোধে বালু ভর্তি প্রায় ১০ হাজার জিও ব্যাগ ফেলার কার্যক্রম শুরু হয়। এ পর্যন্ত প্রায় ৩শতাধিক জিওব্যাগ পানিতে নিক্ষেপ করা হয়েছে। তবে শনিবার দুপুরে ঠিকাদারের নিম্নমানের কাজ উপজেলা প্রশাসনের তদাররিক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও স্থানীয়রা ধরে ফেলে।
এসময় নদী পাড়ের বাসিন্দাদের মধ্যে ক্ষোভ ও উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে বাধ্য হয়ে কাজ বন্ধ করে দেয় সংশ্লিষ্টরা। এ বিষয়ে চর বিনানই গ্রামের বাসিন্দা মোশারফ হোসেন ও নজরুল ইসলাম  বলেন, ভাঙন রোধে নাটক করছিল ঠিকাদারি প্রতিষ্ঠান। কারন বালু ভর্তি জিও ব্যাগ ফেলার কথা থাকলেও তারা বস্তার মুখ বেঁধে নাড়াচাড়া দিলেই বস্তাগুলোর সেলাই খুলে বা ফেটে যাচ্ছিল। একরম অবস্থায়ই সেগুলো নদীতে নিক্ষেপ করা হয়েছে।
এতে তীর সংরক্ষণে কোন কাজে লাগবে না জিও ব্যাগ গুলো। পরে খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহিদ আল হাসান সহ পাউবো কর্মকর্তারা এসে নিম্নমানের জিওব্যাগ গুলো বাতিল করে উন্নতমানে জিওব্যাগ এনে কাজ করার নির্দেশ দেন।
এ বিষয়ে বক্তব্য নিতে ঠিকাদারি প্রতিষ্ঠানের সেন্টু মিয়ার সাথে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি। তবে কাজের তদারকির দায়িত্বপ্রাপ্ত টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সিরাজুল ইসলাম জানান, যমুনার তীর সংরক্ষন কাজে নিম্নমানের কোন উপকরণ ব্যবহার করা যাবে না।
জিওব্যাগ নিন্মমানের হওয়ায় কাজ বন্ধ করা হয়েছিল। তবে গুনগত মানের ব্যপারে করা নির্দেশনা দিয়ে উন্নতমানের জিও ব্যাগ ব্যাবহার করে রোববার থেকে পুনরায় ডাম্পিং কাজ শুরু করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ