বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

মানবতাবিরোধী অপরাধের তিন আসামীর আপিল সমাপ্তি ঘোষণা

স্টাফ রিপোর্টার: কারাগারে মারা যাওয়ায় মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসামীর আপিল সমাপ্তি ঘোষণা করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। গতকাল মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় সদস্যের বিচারপতির আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে গতকাল মঙ্গলবার রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।
এর আগে এই তিন আসামীর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডের পর তারা আপিল করেন।
তিন আসামী হলেন- মোসলেম প্রধান, আকমল আলী তালুকদার ও মাহবুবুর রহমান। এর মধ্যে মোসলেম গত বছরের ১৮ সেপ্টেম্বর, আকমল আলী ১৯ জুলাই ও মাহবুবুর রহমান ১৬ অক্টোবর কারাগারে থাকা অবস্থায় মৃত্যুবরণ করেন বলে সুপ্রিম কোর্টকে অবহিত করে কারা কর্তৃপক্ষ।
আইনজীবীরা জানান, এ মামলাগুলোর বিষয়বস্তু আর নেই। এ কারণে আপিল বিভাগ আপিলগুলোকে চূড়ান্তভাবে সমাপ্তি ঘোষণা (অ্যাবেটেড) করেছেন।
মোসলেম প্রধান : একাত্তরের স্বাধীনতা যুদ্ধের সময় কিশোরগঞ্জে হত্যা, গণহত্যা, ধর্ষণের অভিযোগে ২০১৭ সালের ১৯ এপ্রিল মোসলেম প্রধান ও পলাতক সৈয়দ মো. হুসাইনকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
আকমল আলী : মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ২০১৮ সালের ১৭ জুলাই মৌলভীবাজারের রাজনগরের মো. আকমল আলী তালুকদারসহ চারজনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
আসামীদের বিরুদ্ধে আনা দুটি অভিযোগই প্রমাণিত হওয়ায় একটিতে সবাইকে মৃত্যুদণ্ড এবং অপরটিতে সবাইকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত।
মাহবুবুর রহমান: মুক্তিযদ্ধের সময় দানবীর রণদা প্রসাদ সাহা (আর পি সাহা) ও তার ছেলে হত্যাকাণ্ডসহ তিনটি গণহত্যার অভিযোগে ২০১৯ সালের ২৭ জুন টাঙ্গাইলের মির্জাপুরের মাহবুবুর রহমানকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
পরে এসব রায়ের বিরুদ্ধে আসামীরা আপিল আবেদন করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ