শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

সীমান্ত জনপদে করোনা সংক্রমণ গণসচেতনতামূলক কর্মসূচি পালন

চুয়াডাঙ্গা সংবাদদাতা : চুয়াডাঙ্গায় এক দিনে সর্বোচ্চ সংখ্যক সংক্রমণের রেকর্ড হয়েছে। গত ২৪ ঘণ্টায় জেলায় নতুন করে ৭৬ জনের করোনা শনাক্ত হয়েছে, যা শনাক্তের হার বিবেচনায় ৩৯.৩৮ শতাংশ। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ২ হাজার ৫২৩ জনে দাঁড়াল এবং গত ২ বছরের মধ্যে রেকর্ড সংখ্যক শনাক্ত। এদিকে জেলায় করোনায় আরও ৫ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৩ জন জীবননগর ও একজন দামুড়হুদা ও একজন জেলা সদরের বলে জানিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। ্এর মধ্যে ২ জন মারা যায় গতকাল শনিবার দুপুর ১টার দিকে আধা ঘন্টার ব্যবধানে। এ নিয়ে জেলায় মৃতের সংখ্যা বেড়ে ৭৯ জনে দাঁড়াল। এ পর্যন্ত জেলায় মৃত্যু হয়েছে ৭০ জনের ও জেলার বাইরে ৯ জনের। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৭ জন। জেলায় মোট সুস্থ হলেন ১ হাজার ৯৩৮ জন।
নওগাঁ : নওগাঁয় বৃহষ্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘন্টায় নতুর করে ৭৯ ব্যক্তির শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। নওগাঁ’র সিভিলসার্জন ডাঃ এ বি এম আবু হানিফ জানিয়েছেন এ সময় ২২৪ ব্যক্তির নমুনা পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে রাজশাহী মেডিক্যাল কলেজ পিসিআর ল্যাবে ১৮৪ ব্যক্তির নমুনা পরীক্ষা করে ৭১ ব্যক্তির শরীরে এবং নওগাঁ ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে এন্টিজেন প্রক্রিয়ায় ৪০ ব্যক্তির নমুনা পরীক্ষা করে ৮ ব্যক্তির শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। অঅক্রান্তের হার ৩৫ দশমিক ২৬ শতাংশ। নতুন শনাক্তদের মধ্যে নওগাঁ সদর উপজেলায় ২২ জন,  রানীনগরস উপজেলায় ৬ জন, আত্রাই উপহেলায় ৫ জন, মহাদেবপুর উপজেলায় ৮ জন করে, মান্দা উপজেলায় ৫ জন, বদলগাছি উপজেলায় ৩ জন, পত্নীতলা উপজেলায় ১ জন, ধামইরহাট উপজেলায় ১ জন,  নিয়ামতপুর উপজেলায় ১৬ জন, সাপাহারা উপজেলায় ১১ জন, এবং পোরশা উপজেলায় ১ জন।  এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা হলো ৩৩৩২ জন।
আত্রাই (নওগাঁ) : নওগাঁর আত্রাই উপজেলায় করোনা আক্রান্তের সংখ্যা অর্ধশত ছাড়িয়েছে। শনিবার (১৯ জুন) সকালে আসা রিপোর্টের ভিত্তিতে উপজেলায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরও ২ জনের। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫২ জন। এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রোখছানা হ্যাপি জানান, নতুন করে আক্রান্ত ৫২ জনের মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তারও রয়েছেন। তিনি আরো জানান, নতুন করে আক্রান্তদের চিকিৎসা ও তাদের সাথে সংস্পর্শে আসা ব্যক্তিদের হোম কোয়ারেন্টিন নিশ্চিতসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। করোনা সংক্রমণ রোধে তিনি সবাইকে ঘরে থাকার আহ্বান জানান। প্রয়োজনে বাইরে আসলেও সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানান।
তালা (সাতক্ষীরা) : সাতক্ষীরার তালায় মুষলধারে বৃষ্টি উপেক্ষা করে করোনা প্রতিরোধে সচেতনতামূলক প্রচারণা অনুষ্ঠিত হয়েছে। তালা উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার (১৯ জুন) সকালে উপজেলা পরিষদ এলাকায় সংক্ষিপ্ত আকারে উক্ত সচেতনতামূলক প্রচারণা ও উদ্বুদ্ধকরণ র‌্যালী অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন তালা উপজেলা সহকারী কশি (ভূমি) এসএম তারেক সুলতান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। এ সময় সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলা, মাস্ক পরিধার করা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং বিনা প্রয়োজনে সাধারণ মানুষকে ঘরের বাইরে না আসার জন্য অনুরোধ জানান বক্তারা। এদিকে শনিবার আরও ৮ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রাজীব সরদার জানান, করোনা শনাক্তকরণ রেপিড এন্টিজেন টেস্ট স্যাম্পল কালেকশনে শনিবার ১৬ নমুনা পরীক্ষায় পজিটিভ এসেছে ৮ জনের এবং ১৯ দিনে ২০৫ জনের নমুনা পরীক্ষায় পজিটিভ এসেছে ১৩৪ জনের।

অনলাইন আপডেট

আর্কাইভ