শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

শাহ আবদুল হান্নানের ইন্তিকালে জামায়াত আমীরের শোক

বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ সরকারের সাবেক সচিব শাহ আব্দুল হান্নানের ইন্তিকালে গভীর শোক প্রকাশ করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডা. শফিকুর রহমান শোকবাণী দিয়েছেন।
গতকাল বুধবার দেয়া শোকবাণীতে তিনি বলেন, বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ সরকারের সাবেক সচিব শাহ আব্দুল হান্নান গতকাল সকাল ১০টা ৩৭ মিনিটে রাজধানী ঢাকার একটি বেসরকারি হাসপাতালে ইন্তিকাল করেছেন (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি বেশ কিছু দিন যাবত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তিনি বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের সচিব হিসেবে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, ইবনে সিনা ট্রাস্ট এবং দিগন্ত মিডিয়া কর্পোরেশনের চেয়ারম্যান হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি ছিলেন একজন ইসলামিক স্কলার। সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে তিনি তার ক্ষুরধার বক্তব্য তুলে ধরতেন। তিনি ব্যক্তিগত জীবনে অত্যন্ত সাদাসিধে জীবন-যাপন করতেন। তার ইন্তিকালে জাতি একজন প্রতিথযশা অর্থনীতিবিদ এবং উদার মনের ইসলামিক ব্যক্তিত্বকে হারালো। তার শূন্যস্থান সহজে পূরণ হবার নয়। তিনি তার ইন্তিকালে গভীর শোক প্রকাশ এবং তার শোকসন্তপ্ত পরিবার-পরিজন, সুধী-শুভাকাক্সক্ষী ও সহকর্মীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
তিনি বলেন, মহান আল্লাহ রাব্বুল আলামীন তার গুনাহসমূহ ক্ষমা করে দিন। তার নেক আমলসমূহ কবুল করুন। তাকে জান্নাতুল ফিরদাউসে সিদ্দিকিন-সালেহীনদের সাথে অন্তর্ভুক্ত করে নিন।
ঢাকা মহানগরী দক্ষিণ: শাহ আবদুল হান্নান-এর ইন্তিকালে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমীর নূরুল ইসলাম বুলবুল এবং কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ। নেতৃবৃন্দ শাহ আবদুল হান্নানের ব্যক্তি জীবনের বর্ণাঢ্য নানা দিক স্মরণ করে এই শোক প্রকাশ করেন।
এক যৌথ শোকবার্তায় নেতৃবৃন্দ মরহুম শাহ আবদুল হান্নানের রূহের মাগফেরাত কামনা করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। তারা মহান আল্লাহ রাব্বুল আলামীনের কাছে দোআ করেন, আল্লাহ যেন তার নেক আমলসমূহ কবুল করে তাকে জান্নাতবাসী করেন এবং তার পরিবার ও আত্মীয়স্বজনকে ধৈর্য ধারণ করার তৌফিক দান করেন।
ঢাকা মহানগরী উত্তর : শাহ আবদুল হান্নানের ইন্তিকালে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরে আমীর মুহাম্মদ সেলিম উদ্দিন।
এক শোকবাণীতে মহানগরী আমীর  বলেন, মরহুম শাহ আব্দুল হান্নান ছিলেন বিরল প্রতিভার অধিকারী ক্ষণজন্মা এক মহান পন্ডিত ব্যক্তিত্ব। তিনি বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়সহ বিভিন্ন গুরুত্বপূণ মন্ত্রণালয়ের সচিব হিসাবে অত্যন্ত সততার সাথে দায়িত্ব পালন করে গেছেন। এই কর্মদ্বীপ্ত ব্যক্তি যোগ্যতা, সফলতা, দক্ষতার সাথে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ইবনে সিনা ট্রাস্টের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গবর্নর হিসাবেও ছিলেন সফল ও স্বার্থক। এছাড়াও তিনি দারুল ইহসান বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উদ্যোক্তা। তিনি গণমানুষের কল্যাণ ও সমাজসেবায়ও ছিলেন কর্মতৎপর ব্যক্তিত্ব। তার মৃত্যুতে দেশের বুদ্ধিভিত্তিক আদর্শচর্চার অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা সহজেই পূরণীয় নয়।
তিনি বলেন, শাহ আব্দুল হান্নান ছিলেন খ্যাতিমান ইসলামী চিন্তাবিদ। মরহুম তার ক্ষুরধার লেখনীর মাধ্যমে ইসলামের সুমহান আদর্শকে উচ্চকিত করার চেষ্টা করে গেছেন। তিনি তার লেখনীতে সমকালীন যুগজিজ্ঞাসার জবাবে বেশ প্রজ্ঞার পরিচয় দিয়েছেন। শাহ আব্দুল হান্নান সবসময় অনাড়ম্বর জীবন যাপন করতেন। তার সারল্য, চরিত্রমাধুর্য্য ও ব্যক্তিত্ব ছিল খুবই হৃদয়গ্রাহী, আকর্ষণীয় ও অনুকরণীয়।  মহানগরী আমীর মরহুমের রূহের মাগফিরাত কামনা ও তাকে জান্নাতে আ’লা মাকাম দানের জন্য মহান আল্লাহ তায়ালার দরবারে দোয়া করেন এবং তার শোকাহত পরিবার-পরিজনসহ গুণগ্রাহীদের প্রতি গভীর সমবেদনা জানান এবং তাদের ধৈর্য্যধারণের তাওফিক কামনা করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ