শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

লাভের ‘হার্ভেস্টার’ এখন ক্ষতির মেসিন!

মো. আবু ইউসুফ মুরাদনগর (কুমিল্লা) : লাভের আশায় ‘ওয়ার্ল্ড কম্বাইন্ড হার্ভেস্টার ধানকাটার মেসিন’ কিনেছিলেন কুমিল্লার দেবিদ্বারের প্রান্তিক কৃষক খোরশেদ আলম। এখন মেসিন তার গলার কাঁটা। কিছুদিন না যেতেই মেসিনের ইঞ্জিন, চেসিজ, চাকা, ঢুলি, ব্লেড, বটম, ফিঙ্গার বেয়ারিং ও ক্যাম্পপ্লাস বেয়ারিংসহ বিভিন্ন পার্টস নষ্ট হয়ে গেছে। যেখানে মেসিনটি দিয়ে আয় করার কথা, সেখানে মেসিনটি মেরামতে গুণতে হচ্ছে অতিরিক্ত টাকা। সময়মতো পরিশোধ করতে হচ্ছে কিস্তি।
চলতি ধানকাটা মৌসুমের পূর্বে মেসিনটি মেরামত করে দেয়ার কথা বললেও ক্রেতার সাথে বিক্রয় কোম্পানীর চুক্তিনামার কোন শর্তই মানা হচ্ছে না, ওয়ারেন্টির গ্যারান্টি কার্যকর না করেই কোম্পানি কিস্তির টাকা পরিশোধের তাগাদা দিচ্ছেন বলে অভিযোগ করেন ওই কৃষক। শুরুতে বিভিন্ন ত্রুটি সমাধানে কোম্পানির পক্ষ থেকে মিকানিক্স ছাড়া যন্ত্রাংশ বা অন্য কোন সহযোগিতা দেয়নি। চলতি মৌসুমেও ইঞ্জিন এবং পাম্পের সমস্যা ওয়ারেন্টি অনুযায়ী কোম্পানি মেরামত করে না দিলে তাকে পথে বসতে হবে বলেও জানান তিনি।
কোম্পানির শর্তানুযায়ী ৬০০ ঘন্টার মধ্যে সকল প্রকার গ্যারান্টির ওয়ারেন্টি কার্যকর করা হবে। অথচ ৪০০ ঘন্টা না যেতেই ত্রুটিজনীত কারণে বিকল হয়ে পড়ে থাকা হার্ভেস্টার মেসিনের কোন দায়ভার কোম্পানি নিতে চাচ্ছে না। প্রথম দিনই ট্রাক থেকে হার্ভেষ্টার মেসিনটি আনলোড করার সময় পড়ে গিয়ে পুরো মেসিনটির সেইভ নষ্ট হয়ে যায়। সেই থেকে মেসিনে ব্লেড সংযোগ করলেও তা বাঙ্গার কারনে টিকেনা, এ বিষয়ে কোম্পানির সাথে যোগাযোগ করা হলে তারা বলেন, সমস্যা হলে আমরা দেখব, কিন্তু পরবর্তীতে ওই আশ^াসের আর কোন সহযোগিতা পাইনি বলেও জানায় ওই কৃষক।

অনলাইন আপডেট

আর্কাইভ