ঢাকা, শুক্রবার 19 April 2024, ০৬ বৈশাখ ১৪৩০, ৯ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

আমেরিকার উচিত পরমাণু সমঝোতায় ফেরার সুযোগ কাজে লাগানো: ইইউ

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার সুযোগকে কাজে লাগানোর জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছেন। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পশ্চিমা দেশগুলোর সঙ্গে ইরানের যে সংলাপ চলছে তার প্রতি ইঙ্গিত করে বোরেল এ আহ্বান জানান।

লন্ডনে সাত জাতিগোষ্ঠী- জিসেভেন’র পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগদানকারী বোরেল সোমবার রাতে সাংবাদিকদের বলেন, জেসেভেন গোষ্ঠীর বৈঠকের অবকাশে ইরান সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। কাজেই এই মুহূর্তে ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার জন্য আমেরিকার সামনে যে সুযোগ সৃষ্টি হয়েছে তা হাতছাড়া করা উচিত হবে না।

২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে আবার আগের অবস্থায় সক্রিয় করার জন্য অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বর্তমানে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে ইরানের সংলাপ চলছে। সংলাপে আমেরিকা ছাড়া এ সমঝোতায় স্বাক্ষরকারী বাকি পাঁচ দেশ অংশগ্রহণ করছে।

‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি অনুসরণ করে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন। এরপর এক বছর পর্যন্ত ইরান এই সমঝোতা বাস্তবায়নে সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ ছিল কিন্তু অন্য পক্ষগুলো সমঝোতা বাস্তবায়ন না করায় ৩৬ অনুচ্ছেদ অনুসারে ইরান সমঝোতার বেশকিছু ধারা বাস্তবায়ন স্থগিত করে দেয়।

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার দেশকে এই সমঝোতায় ফিরিয়ে আনার আগ্রহ প্রকাশ করলেও তিনি ইরানকে আগে তার প্রতিশ্রুতিতে পুরোপুরি ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছেন। কিন্তু ইরান বলেছে, আমেরিকা আগে এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে তাকে আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে এতে ফিরে আসতে হবে। ইরান ও আমেরিকার মধ্যকার মতপার্থক্যের এই জায়গাটি নিয়ে মূলত ভিয়েনায় ধারাবাহিক সংলাপ চলছে।#

 

অনলাইন আপডেট

আর্কাইভ