শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

করোনায় থেমে নেই যশোরের সবজি চাষিরা

চৌগাছা (যশোর) সংবাদদাতা : করোনা মহামারিতেও থেমে নেই যশোরের সবজি চাষিরা। মৃত্যুভয় উপেক্ষা করে খেতের উৎপাদিত সবজি নিয়ে তারা হাটে আসছেন। তাদের এ উদ্যোগী কর্মকা-ে যশোরাঞ্চলে সবজির সঙ্কট হয়নি। মানুষ স্বাভাবিক দামেই বাজার থেকে কিনতে পারছেন বিভিন্ন প্রকার সবজি।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ সবজির মোকাম যশোরের চৌগাছা ও সদর উপজেলার বারীনগর হাট। যশোর-ঝিনাইদহ সড়কের কোল ঘেঁষে সাতমাইল বাজারে বারিনগর হাটের অবস্থান। 

চৌগাছার সবজি হাট সপ্তাহের তিনদিন অর্থাৎ শুক্র সোম ও বুধবার বসে আর বারিনগর হাট সপ্তাহের বৃহস্পতি ও রোববার বসে দুটি হাটেই  হাজারো কৃষক ও পাইকারদের সমাগম ঘটে। ভোরের আলো ফোটার সাথে সাথে তাদের হাক-ডাকে মুখরিত হয়ে ওঠে গোটা হাট। করোনা পরিস্থিতির আগে বারীনগর হাট থেকে প্রতিদিন ৪০/৫০ ট্রাক সবজি ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা ও বরিশালসহ দেশের বিভিন্ন জেলায় পাঠানো হতো। এসব জেলা থেকে প্রতি হাটেই পাইকাররা আসতেন। কিন্তু বর্তমানে লকডাউন থাকায় সেইসব পাইকাররা হাটে আসতে পারছেন না। তারপরও যশোর, ঝিনাইদহ, মাগুরাসহ আশেপাশের জেলা থেকে পাইকার এসে সবজি কিনে ট্রাক ভরে ঢাকা ও বরিশালে পাঠাচ্ছেন। এক্ষেত্রে স্থানীয় পাইকাররা সমস্যার সম্মুখীন হচ্ছেন। তারা পাওনা টাকা ঠিকমত পাচ্ছেন না। দিনকে দিন তাদের বকেয়ার পরিমাণ বাড়ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ