শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

মকবুল আহমাদ ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী -মিয়া গোলাম পরওয়ার

ফেনী সংবাদদাতা : বাংলাদেশ জামায়াতে ইসলামীর সাবেক আমীর বর্ষীয়ান রাজনীতিবিদ মকবুল আহমাদের স্মরণে তার জীবন ও কর্ম শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভা গতকাল শনিবার দুপুরে অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার।
অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বলেন, অনুসরণীয় ও অনুকরণীয় একজন ব্যক্তিত্বের নাম হচ্ছে মকবুল আহমাদ। মহান আল্লাহ রাব্বুল আলামিনের অশেষ রহমতে মকবুল আহমাদ ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী। তিনি অনুসরণীয় ও অনুকরণীয় একজন ব্যক্তিত্ব। তিনি নিজেকে তিলে তিলে গড়ে তুলেছেন। তিনি সাহাবীদের জীবনের সাথে মিলিয়ে নিজের জীবন পরিচালনা করেছেন। দুনিয়াতে তাঁর কোন কিছু চাওয়া পাওয়া ও আকাক্সক্ষা ছিল না। তিনি আখেরাত নিয়ে ব্যস্ত ছিলেন। তিনি নিভৃতচারী মানুষ ছিলেন। আমানতের ব্যাপারে ছিলেন খুবই সচেতন। উনাকে রিমান্ডে নিয়ে পুলিশ কি জিজ্ঞাসাবাদ করবেন উল্টো পুলিশকে প্রশ্ন করতে শুরু করেন। পুলিশ সদস্যদের বলেন, আপনারা নামায পড়েন? আপনাদের স্ত্রী, মা-বোনেরা পর্দা করেন? কেন আমাকে এখানে নিয়ে আসা হয়েছে। আমরা কি ৪-৫ জন মানুষ বসেও কথা বলতে পারবো না। কঠিন মুহূর্তগুলোতে তিনি নৈতিকভাবে শক্ত থেকে দায়িত্ব পালন করেছেন। দ্বীন প্রতিষ্ঠায় তিনি ছিলেন অকুতোভয় যোদ্ধা। তাঁর মৃত্যুর পর ফেনীর মানুষ প্রমাণ করেছেন তিনি কেমন মানুষ ছিলেন। গভীর রাতে হাজার হাজার মানুষ জানাযায় উপস্থিত হয়ে সাক্ষ্য দিয়েছেন তিনি ছিলেন একজন ক্ষণজন্মা মানুষ। দল-মত নির্বিশেষে সকল শ্রেণির মানুষ তাঁকে শ্রদ্ধার সাথে চিরবিদায় জানিয়েছেন। জেল-জুলুম সকল নির্যাতন উপেক্ষা করেও তিনি সকল শ্রেণি-পেশার মানুষের খোঁজ-খবর রাখতেন।
বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও ফেনী জেলা আমীর একেএম শামছুদ্দীনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আবদুল হালিম, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য আবদুর রব ও নির্বাহী পরিষদ সদস্য মোবারক হোসাইন, ঢাকা মহানগর উত্তর সেক্রেটারি ড. রেজাউল করিম, ফেনী জেলা সাবেক আমীর অধ্যাপক লিয়াকত আলী ভূঁইয়া, লক্ষ্মীপুর জেলা আমীর মাওলানা রুহুল আমিন ভূঁইয়া, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হিসাব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর মাইন উদ্দিন, ফেনী জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলাল, বিশিষ্ট ব্যবসায়ী মেজবাহ উদ্দিন সাঈদ লিটন। বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও ফেনী জেলা সেক্রেটারি মুফতি আবদুল হান্নানের পরিচালনায় আলোচনায় অংশ নেন ফেনী জেলা নায়েবে আমীর অধ্যাপক আবু ইউসুফ, দাগনভূঞা উপজেলা সাবেক আমীর এএসএম নুর নবী দুলাল, দাগনভূঞা উপজেলা আমীর মাওলানা গাজী সালেহ উদ্দিন, দাগনভূঞা পৌর আমীর মাওলানা কামরুল আহসান, সাংবাদিক শহীদ উল্যাহ কায়সার প্রমুখ। স্মরণ সভায় কোরআন তেলাওয়াত করেন মাওলনা নাজমুল আহসান। এছাড়াও ভার্চুয়াল এ আলোচনা সভায় অংশ নেন ফেনী জেলা নায়েবে আমীর মাওলানা মাহমুদুল হক, সহকারী সেক্রেটারি মাওলানা আবদুল মালেক, ফেনী শহর আমীর মোহাম্মদ ইলিয়াস, সেক্রেটারি ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম ও সহকারী সেক্রেটারি জাহিদ হোসাইন। ইসলামী সংগীত পরিবেশন করেন ওসমান গণি রাসেল। ভার্চুয়াল এ আলোচনা সভায় দেশ-বিদেশের জামায়াত-শিবিরের বিপুল সংখ্যক নেতাকর্মীরা ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দলের ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন।  

অনলাইন আপডেট

আর্কাইভ