বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশ বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টারর : নিউজিল্যান্ড সফর থেকে খালি হাতেই ফিরছে বাংলাদেশ ক্রিকেট দল। ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজ মিলে টানা ৬ ম্যাচ খেলে জয় ছাড়াই দেশে ফিরছে টাইগাররা। ওয়ানডে সিরিজের পর টি-টোয়েন্টি সিরিজেও হয়েছে হোয়াইটওয়াশ। গতকাল টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৬৫ রানে হেরেছে বাংলাদেশ। এই জয়ে ৩-০ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতে নেয় স্বাগতিক নিউজিল্যান্ড। ওয়ানডে সিরিেিজ হোয়াইটওয়াশ হওয়া বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজে শেষ ম্যাচ জিতে হোয়াইটওয়াশ এড়াতে মাঠে নেমেছিল। কিন্তু গতকাল শেষ ম্যাচে আরো বেশি খারাপ করেছে টাইগাররা। এর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজও হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ।

আর টাইগাররা সব মিলিয়ে টানা ৩২ ম্যাচ হারলো নিউজিল্যান্ডের মাটিতে। গতকাল বাংলাদেশ খেলতে পারেনি পুরো ১০ ওভার। ৭৬ রানে হয়েছে অলআউট। আর নিয়মিত ক্যাচ মিসের মহড়াতো ছিলই। শেষ ম্যাচে অকল্যান্ডে বৃষ্টির কারণে দীর্ঘক্ষণ খেলা বন্ধ থাকার পর ১০ ওভারে ম্যাচটি নির্ধারিত হয়। এই ম্যাচে টস জিতে ফিল্ডিং করতে নামে বাংলাদেশ। নিয়মিত অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ উরুর ইনজুরির কারনে এ ম্যাচ খেলতে পারেননি। তার পরিবর্তে বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে খেলতে নামলেন লিটন দাস। টস হেরে আগে ব্যাট করার সুযোগ পেয়ে মাত্র ১০ ওভারে ৪ উইকেটে ১৪১ রানের বিশাল স্কোর গড়ে নিউজিল্যান্ড। ব্যাট করতে নেমে ৩৪ বলে স্কোর ৮৫ রান যোগ করেন দুই ওপেনার মার্টিন গাপটিল ও ফিন অ্যালেন। এর মধ্যে ১৯ বলে ৪৪ রান অবদান রেখে স্পিনার মাহেদি হাসানের শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরেন গাপটিল। ইনিংসে ১টি চার ও ৫টি ছক্কা মারেন তিনি। গাপটিল ফিরলেও ঝড়ো বেগে রান তুলেছেন আরেক ওপেনার অ্যালেন। মাত্র ১৮ বলে হাফ- সেঞ্চুরি পূর্ণ করেন অ্যালেন।

একাধিকবার জীবন পেয়ে ইনিংসের শেষ ওভারে আউটের আগে তার নামের পাশে ছিলো ৭১ রান। ২৯ বল খেলে ১০টি চার ও ৩টি ছক্কা হাঁকান অ্যালেন। মিডল-অর্ডারে গ্লেন ফিলিপস ১৪ ও ড্যারিল মিচেল ১১ রান করে। এতে ১০ ওভারে ৪ উইকেটে ১৪১ রানের বড় সংগ্রহ পায় নিউজিল্যান্ড। বাংলাদেশের তাসকিন-শরিফুল-মাহেদি হাসান ১টি করে উইকেট নেন। ফলে জয়ের জন্য বাংলাদেশের সামনে টার্গেট ছিল ১৪২ রান। অবশ্য ১০ ওভারে এই বিশাল রান তোলা দল নয় বাংলাদেশ। তবে ম্যাচে নিজেদের প্রমান করার সুযোগ ছিল। কিন্তু এই ম্যাচেই চরম হতাশ করেছে টাইগাররা। অকল্যান্ডেও ক্যাচ মিসের মহড়া চলেছে বাংলাদেশের। বাংলাদেশের ফিল্ডারদের ক্যাচ মিসে নতুন জীবন পেয়ে আরও ভয়ঙ্কর হয়ে উঠেছিলেন কিউই ব্যাটসম্যানরা। চার-ছক্কায় বৃষ্টিতে ভাসিয়েছেন কিউই ব্যাটসম্যানরা। দুই হাতের ফাঁক গলে বল বেরিয়ে গেছে রুবেল হোসেনের কাছ থেকে। বাংলাদেশ দলের অন্যতম সেরা ফিল্ডার হিসেবে পরিচিত মোসাদ্দেক হোসেনও নাম তুলেছেন ক্যাচ মিসের তালিকায়। আর সৌম্য সরকার দৌড়ে এসেও কেন বল তালুতে নিতে পারলেন না। ফলে কয়েক দফা বেঁচে গিয়ে ওপেনার ফিন অ্যালেন মাত্র ২৯ বলে করেছেন ৭১ রান। বিধ্বংসী ইনিংসটি তিনি সাজিয়েছেন ১০ বাউন্ডারি ও ৩ ছক্কায়। শেষ ওভারে তিনি আউট হন তাসকিন আহমেদের বলে। ১৪২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে প্রথম চার বল থেকে ১১ রান পায় বাংলাদেশ। ২টি চার ছিলো ওপেনার হিসেবে নামা সৌম্য সরকারের। তবে ঐ ওভারের শেষ দুই বলে সৌম্য ও তিন নম্বরে নামা লিটন দাসকে হারায় বাংলাদেশ। সৌম্য ১০ ও লিটন খালি হাতে ফিরেন। প্রথম ওভারে দুই উইকেট হারানোর পর প্রতিরোধ গড়ে তুলতে পারেনি বাংলাদেশের পরের দিকের ব্যাটসম্যানরা। 

নিউজিল্যান্ডের বোলারদের সামনে ব্যাট হাতে এবারও নিজেদের মেলে ধরতে পারেনি নিটনের দল। শেষ পর্যন্ত ৯ দশমিক ৩ ওভারে ৭৬ রানে অলআউট হয় বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ রান করেন ওপেনার মোহাম্মদ নাইম। তার ব্যাট থেকে আসে ১৯ রান। এছাড়া মোসাদ্দেক হোসেন ডাবল ফিগারে করেন ১৩ রান। অন্য আট ব্যাটসম্যানই সিঙ্গেল ফিগারে রান করেছেন। আফিফ হোসেনও (৬ বলে ৮) ব্যর্থ। এরপর লোয়ার অর্ডারে মেহেদী হাসান (০), শরিফুল ইসলাম (৬), তাসকিন আহমেদ (৫) ও নাসুম আহমেদ (৩) ব্যর্থ হলে ৯.৩ ওভারে অলআউট হয়ে যায় বাংলাদেশ। নিউজিল্যান্ডের টড অ্যাস্টল ১৩ রানে ৪টি উইকেট নেন। অধিনায়ক টিম সাউদি ১৫ রানে নেন ৩ উইকেট। ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের অ্যালেন। আর সিরিজ সেরা হন গ্লেন ফিলিপস।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ১০ ওভারে ১৪১/৪ (গাপটিল ৪৪, অ্যালেন ৭১, ফিলিপস ১৪, মিচেল ১১*, চাপম্যান ০*; নাসুম ২-০-২৯-০, তাসকিন ২-০-২৪-১, শরিফুল ২-০-২১-১, রুবেল ২-০-৩৩-০, মেহেদি ২-০-৩৪-১)।

বাংলাদেশ: ৯.৩ ওভারে ৭৬ (নাঈম ১৯, সৌম্য ১০, লিটন ০, শান্ত ৮, আফিফ ৮, মোসাদ্দেক ১৩, মেহেদি ০, শরিফুল ৬, তাসকিন ৫, রুবেল ৩*, নাসুম ৩; সাউদি ২-০-১৫-৩, মিল্ন ২-০-২৪-১, ফার্গুসন ২-০-১৩-১, অ্যাস্টল ২-০-১৩-৪, ফিলিপস ১.৩-০-১১-১)।

ফল: নিউ জিল্যান্ড ৬৫ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে নিউ জিল্যান্ড ৩-০ ব্যবধানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: ফিন অ্যালেন

ম্যান অব দ্য সিরিজ: গ্লেন ফিলিপস। 

অনলাইন আপডেট

আর্কাইভ