শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

বাইডেনের করোনা ভাইরাস ত্রাণ বিলে সিনেটের অনুমোদন

৭ মার্চ, রয়টার্স : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের কোভিড-১৯ ত্রাণ পরিকল্পনায় অনুমোদন দিয়েছে মার্কিন সিনেট। করোনা ভাইরাস মহামারীতে বিপাকে পড়া মার্কিন নাগরিকদের সহায়তা করতে প্রেসিডেন্ট বাইডেন বিপুল অঙ্কের ত্রাণের এ পরিকল্পনা নিয়েছেন। এর নাম ‘আমেরিকান রেসকিউ প্ল্যান’ রেখেছেন তিনি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটি অন্যতম বড় উদ্দীপনামূলক বিল।   গত শনিবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটে পুরোপুরি পার্টি লাইন ভোটাভুটিতে বিলটি ৫০-৪৯ ভোটে পাস হয়। সারারাত ধরে চলা অধিবেশনে সেনেটের সংখ্যালঘু রিপাবলিকানরা প্রায় তিন ডজন সংশোধনী প্রস্তাব করে বিল পাসে বারবার বাধা দেওয়ার চেষ্টা করে, এতে অধিবেশন লম্বা হলেও তাদের প্রচেষ্টা শেষ পর্যন্ত ব্যর্থ হয়।

সিনেটের প্রত্যেক ডেমোক্র্যাট সদস্য প্রস্তাবটির পক্ষে ভোট দেন, অপরদিকে প্রত্যেক রিপাবলিকান এর বিরোধিতা করেন। রিপাবলিকানরা বাইডেনের পরিকল্পনার প্রায় এক-তৃতীয়াংশ আকারের নতুন একটি ত্রাণ প্রস্তাবের দাবি তুলেছিলেন। জানুয়ারিতে জর্জিয়ার দুটি সেনেট আসনের উপনির্বাচনে জয় পাওয়ায় সামান্য ব্যবধানে কংগ্রেসের উচ্চকক্ষের নিয়ন্ত্রণ এখন ডেমোক্র্যাটদের হাতে, আর এ কারণেই প্রেসিডেন্ট হওয়ার পর প্রথম বড় ধরনের চ্যালেঞ্জে জয় পেলেন বাইডেন।

বিলটি পাস হওয়ার পর বাইডেন জানান, বিলটি দ্রুত পাস হয়ে এলে তিনি যেন এটি স্বাক্ষর করে মার্কিন নাগরিকদের কাছে এক হাজার ৪০০ ডলার করে পাঠানো শুরু করে দিতে পারেন সেই কামনা করছিলেন তিনি। হোয়াইট হাউসে তিনি বলেন, “এই পরিকল্পনা অনুযায়ী চলতি মাস থেকে মার্কিন নাগরিকদের দরজায় চেক পৌঁছে যেতে শুরু করবে, যাদের এই সহায়তা খুবই প্রয়োজন।” প্রতিনিধি পরিষদের সংশোধিত এই চূড়ান্ত বিলে বহু আমেরিকানকে এককালীন এক হাজার ৪০০ ডলার করে দেওয়ার জন্য মোট ৪০০ বিলিয়ন ডলার বরাদ্দ দেওয়া হয়েছে। এতে মহামারীর সময়ে চাকরি হারিয়ে বেকার হয়ে পড়া ৯৫ লাখ লোককে ৩০০ ডলার করে বেকার ভাতা দেওয়ারও ব্যবস্থা রাখা হয়েছে। সিনেটে বিলটি পাস হওয়ার পথে যেন বড় ধরনের কোনো বাধার মুখে না পড়ে তা নিশ্চিত করতে এই ভাতা প্রস্তাবিত ৪০০ ডলার থেকে কমিয়ে ৩০০ ডলার করতে সম্মত হয় ডেমোক্র্যাটরা।

 

 

বর্তমান বেকার ভাতা আইনের মেয়াদ ১৫ মার্চ শেষ হয়ে যাওয়ার আগেই এই বিলটিকে স্বাক্ষর করে আইনে পরিণত করতে চায় ডেমোক্র্যাটরা। মহামারির কারণে রাজ্য ও স্থানীয় সরকারগুলোর বাজেটে যে ঘাটতি তৈরি হয়েছে তা পূরণে এ বিলে প্রায় ৩৫০ বিলিয়ন ডলার ত্রাণ বরাদ্দও রাখা হয়েছে।  সেনেটের অনুমোদন পাওয়া এই বিলটি নিয়ে মঙ্গলবার প্রতিনিধি পরিষদে ভোটাভুটি হবে বলে টুইটারে জানিয়েছেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা স্টানি হয়ার। করোনাভাইরাস মহামারীতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় বিশ্বে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। রয়টার্সের দেওয়া তথ্য অনুযায়ী, এখন দেশটিতে মোট করোনাভাইরাস রোগীর সংখ্যা প্রায় দুই কোটি ৯০ লাখ এবং এ পর্যন্ত মৃত্যু হয়েছে পাঁচ লাখ ২৩ হাজার ৩০৭ জনের।  

অনলাইন আপডেট

আর্কাইভ