মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
Online Edition

তাইগ্রেতে শত শত ইথিওপীয়কে হত্যা ইরিত্রীয় সেনাদের -অ্যামনেস্টি

২৬ ফেব্রুয়ারি, এএফপি : ইথিওপিয়ার উত্তরাঞ্চলীয় তাইগ্রে সীমান্তে লড়াইরত ইরিত্রীয় সেনারা গত বছর শত শত ইথিওপীয়কে হত্যা করেছে। এটি মানবতাবিরোধী অপরাধ হতে পারে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গতকাল শুক্রবার এ কথা বলেছে।

ইরিত্রীয় বাহিনীর এই গণহত্যা নিয়ে এক নতুন প্রতিবেদন প্রকাশ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তাতে বলা হয়, তাইগ্রে অঞ্চলের প্রাচীন শহর অ্যাক্সামে গত নভেম্বর মাসে ওই নিষ্ঠুরতা চালানো হয়। রক্তাক্ত সেই সহিংসতার কবল থেকে বেঁচে যাওয়া মানুষের সঙ্গে কথা বলেছে মানবাধিকার সংস্থাটি। সহিংসতার ঘটনাগুলো নিয়ে প্রতিবেদন তৈরিতে সংস্থাটি স্যাটেলাইটের ছবিও ব্যবহার করেছে।

অ্যামনেস্টির কর্মকর্তা ডিপ্রোস মুচেনা বলেন, সংগৃহীত তথ্যপ্রমাণে নিষ্ঠুরতার প্রতিচ্ছবির ইঙ্গিত পাওয়া গেছে। অ্যাক্সাম শহরের নিয়ন্ত্রণ নেওয়ার লড়াইয়ে ইথিওপিয়া ও ইরিত্রিয়া, এই উভয় দেশের সেনারা একাধিকবার যুদ্ধাপরাধ সংঘটিত করেছে। ডিপ্রোস বলেন, এর বাইরে, ইরিত্রিয়ার সেনারা ওই শহরে ধ্বংসলীলা চালিয়েছে ও পদ্ধতিগত উপায়ে ঠান্ডা মাথায় শত শত মানুষকে হত্যা করেছে। এটি দৃশ্যত মানবতাবিরোধী অপরাধের শামিল। তাইগ্রের সংঘাত নিয়ে এ পর্যন্ত যতগুলো ঘটনা নথিভুক্ত হয়েছে, ওই ঘটনা তার মধ্যে সবচেয়ে নিষ্ঠুর।

গত বছরের নভেম্বর মাসের শুরু থেকে ইথিওপিয়ায় চলতে থাকা সংঘাত–সহিংসতার কেন্দ্রে রয়েছে তাইগ্রে অঞ্চল। ওই মাসে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ তাইগ্রের সাবেক শাসকগোষ্ঠী তাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) নেতা–কর্মীদের বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনা করার নির্দেশ দেন। এর আগে দেশটির ফেডারেল সেনাসদস্যদের বিভিন্ন শিবিরে হামলার ঘটনায় সংগঠনটির নেতাদের দায়ী করে সরকার।

অনলাইন আপডেট

আর্কাইভ