বুধবার ১৭ এপ্রিল ২০২৪
Online Edition

তিন বছরে কোনও খেলাপি ঋণ নেই লঙ্কান অ্যালায়েন্সের

স্টাফ রিপোর্টার: কার্যক্রম শুরুর পর গত তিন বছরে এক টাকাও খেলাপি ঋণ নেই দেশের অব্যাংকিং খাতের আর্থিক প্রতিষ্ঠান লঙ্কান অ্যালায়েন্স ফাইন্যান্স লিমিটেডের (এলএএফএল)। দেশে ব্যবসা করা এটাই একমাত্র অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান, যার খেলাপি ঋণ শূন্য।

গত বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। ব্যবসা পরিচালনার তিন বছরপূর্তি উদযাপন উপলক্ষে এই সাংবাদিক সম্মেলন করে লঙ্কান অ্যালায়েন্স ফাইন্যান্স।

লঙ্কান অ্যালায়েন্স ফাইন্যান্স লিমিটেড হচ্ছে শ্রীলঙ্কার রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক পিপলস ব্যাংকের সঙ্গে যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত একটি বহুজাতিক আর্থিক প্রতিষ্ঠান। লঙ্কান অ্যালায়েন্সের  মোট শেয়ারের ৭৭ শতাংশের মালিক বিভিন্ন প্রতিষ্ঠান। বাকি ২৩ শতাংশ শেয়ার ব্যক্তি মালিকানায় রয়েছে। কোম্পানিটির বাংলাদেশি উদ্যোক্তাদের মধ্যে রয়েছে সামিট গ্রুপ, র‌্যাগস গ্রুপ, অ্যালায়েন্স গ্রুপ, মাসকো গ্রুপ ও গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের মতো প্রতিষ্ঠান।

সাংবাদিক সম্মেলনে প্রতিষ্ঠানটির সিইও কান্তি কুমার শাহ বলেন, বাংলাদেশে আমরাই একমাত্র প্রতিষ্ঠান, যার কোনও খেলাপি ঋণ নেই। অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান হিসেবে এটা আমাদের সবচেয়ে বড় সাফল্য।

তিনি বলেন, অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান হিসেবে যে ধরনের সেবা দেওয়ার কথা, আমরা তার সবই দিচ্ছি। আমাদের সেবার আওতায় আছে অটো লোন, হোম লোন, করপোরেট লোন, এসএমই লোন, এমএফআই লোন, স্ট্রাকচার্ড ফাইন্যান্স এবং ডিপোজিট স্কিম।

লঙ্কান অ্যালায়েন্স ফাইন্যান্স লিমিটেড আগামী ৩ বছরের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে বলেও জানান তিনি। সেই সঙ্গে আগামী তিন বছরে প্রতিষ্ঠানটির ঋণ বিতরণ এবং মুনাফার একটি সম্ভাব্য ধারাও তুলে ধরেন তিনি।

কান্তি কুমার শাহ বলেন, আমাদের লক্ষ্য ২০২১ সালে কোম্পানিটির লোন পোর্টফোলিও হবে ৩৬৯ কোটি টাকা এবং নিট মুনাফা হবে ১০ কোটি টাকা। পরের বছর ২০২২ সালে ৫৫৪ কোটি টাকা লোন পোর্টফোলিও হবে এবং নিট মুনাফা হবে ১৪ কোটি টাকা। আর ২০২৩ সালে ৭৩৪ কোটি টাকা লোন পোর্টফোলিও এবং ১৭ কোটি ৩০ লাখ টাকা নিট মুনাফার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আমাদের এই লক্ষ্য পূরণ হবে যদি খেলাপি ঋণের কারণে আমাদের প্রভিশন করতে না হয়।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে আমাদের লোন পোর্টফোলিও আছে ২৫০ কোটি টাকার মতো। আমাদের আমানতকারী আছেন প্রায় একশ। আর ঋণগ্রহীতা আছেন ৩৯ জনের মতো।

সাংবাদিক সম্মেলনে কোম্পানিটির চেয়ারম্যান জহর রিজভী অব্যাংকিং এই আর্থিক প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার পেছনের কিছু তথ্য তুলে ধরে বলেন, আমাদের খেলাপি শূন্য, এতে আমরা খুবই খুশি। বাংলাদেশে ব্যবসা করা এটিই একমাত্র আর্থিক প্রতিষ্ঠান, যার কোনও খেলাপি ঋণ নেই। এটা সম্ভব হয়েছে, কারণ লঙ্কান অ্যালায়েন্স ফাইন্যান্সে বিশ্বমানের রিস্ক ম্যানেজমেন্ট ব্যবস্থা রয়েছে। সেই সঙ্গে আমাদের পরিচালকরা সম্পূর্ণরূপে প্রফেশনাল। 

অনলাইন আপডেট

আর্কাইভ