শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ইন্দোনেশিয়ায় ছাড়া পাওয়া বাঘের হামলায় চিড়িয়াখানা কর্মী নিহত

৭ ফেব্রুয়ারি, বিবিসি : ইন্দোনেশিয়ায় ঘের থেকে বের হয়ে যাওয়া দুটি বিপন্ন প্রজাতির সুমাত্রান বাঘের হামলায় একজন চিড়িয়াখানা কর্মী নিহত হয়েছেন। দেশটির বোর্নিও দ্বীপের একটি চিড়িয়াখানায় এ ঘটনা ঘটেছে ।

কয়েকদিন ধরে টানা ব্যাপক বৃষ্টিপাতের কারণে স্থানীয় সময় শুক্রবার রাতে একটি ভূমিধস হলে সিনাকা চিড়িয়াখানার বাঘের ঘের ক্ষতিগ্রস্ত হয়, এই সুযোগে সেখানে থাকা ১৮ মাস বয়সী দুটি বাঘিনী বাইরে বের হয়ে যায়। 

শনিবার চেতনানাশক দিয়ে একটি বাঘকে কাবু করে ধরা হয়। কিন্তু অন্য বাঘটি আক্রমণাত্মক আচরণ করতে থাকায় ও চেতনানাশক দিয়ে কাবু করা না যাওয়ায় সেটিকে গুলি করে মারা হয়। আগের দিন রাতে বাঘ দুটি বের হয়ে যাওয়ার পর ঘেরটির কাছে ৪৭ বছর বয়সী ওই চিড়িয়াখানাকর্মীকে মৃত অবস্থায় পাওয়া যায়। তার শরীরে কামড়ের ক্ষত ও নখের দাগ ছিল বলে প্রকাশিত খবরে বলা হয়েছে। এর আগে ওই ঘেরের কাছে একটি উটপাখি ও একটি বানরসহ বেশ কয়েকটি প্রাণীকে মৃত অবস্থায় পাওয়া যায়। মুক্ত হয়ে যাওয়া বাঘ দুটিকে খুঁজে বের করতে পশ্চিম কালিমান্তান প্রদেশের সিংকাওয়াং শহরে বড় ধরনের অভিযান শুরু করা হয়। পুলিশ নিকটবর্তী পর্যটনক স্থানগুলো বন্ধ রাখার নির্দেশ দেয় এবং স্থানীয়দের বাড়িতে অবস্থান করতে বলে। কর্মকর্তারা প্রাণী দুটিকে জীবিত ধরতে চেয়েছিলেন, কিন্তু একটিকে গুলি করে মারতে বাধ্য হন বলে জানিয়েছেন।  স্থানীয় প্রাণী সংরক্ষণ সংস্থার প্রধান সাদতাতা নুর আদিরাহামান্ত বলেন, “প্রথমে আমরা চেতনানাশক বন্দুক দিয়ে চেষ্টা করেছিলাম কিন্তু সেটি কাজ করেনি, তাই বাঘটিকে গুলি করতে বাধ্য হই কারণ ইতোমধ্যেই এটি খুব আক্রমণাত্মক আচরণ করছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ