শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

আমরা মানসিকভাবে শক্তিশালী : রাহানে

স্পোর্টস ডেস্ক : করোনার মহামারিতে জর্জরিত হলেও টেস্ট সিরিজে ইংল্যান্ডের মোকাবেলায় ভারত মানসিকভাবে শক্তিশালী বলে জানিয়েছেন স্বাগতিক দলের সহ অধিনায়ক আজিঙ্কা রাহানে। আগামীকাল শুক্রবার চেন্নাইয়ে শুরু হচ্ছে সিরিজের প্রথম টেস্ট। গত মাসে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের এই নায়ক আরো বলেন, বিরাট কোহলি নেতৃত্বে ফিরে আসায় তিনি দারুণ খুশি। এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে রাহানে বলেন, ‘আমরা আসলেই মানসিকভাবে সুদৃঢ়। আমরা একটি ইউনিট ও একটি পরিবারের মতো। এখানে আমরা পরস্পরের সঙ্গ বেশ ভালোভাবে উপভোগ করছি। দলের সঙ্গে রুমে বসেই আমরা উপভোগ্য সময় পার করছি। 

আমাদের পরিবারও এখানে। এটি খুবই গুরুত্বপূর্ণ। এটি সত্যিই দারুণ ব্যাপার। আমরাও আসলে ক্লান্ত নই। আমরা আসলেই মানসিকভাবে শক্তিশালী।' সম্প্রতি একমাস শ্রীলঙ্কায় কাটিয়ে আসা ইংল্যান্ড করোনার যে কোনো ধরনের ঝুঁকি থেকে নিজেদের মুক্ত রাখতে রোটেশন পদ্ধতিতে খেলোয়াড়দের খেলানোর উদ্যোগ নিয়েছে। তাদের স্কোয়াডের বেশ কিছু খেলোয়াড় মনে করছেন একের পর এক ট্যুর করাটা বেশ কঠিন। কিন্তু অস্ট্রেলিয়া সফরকালে রাহানের নেতৃত্বাধীন ভারত তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে শোচনীয়ভাবে পরাজিত হবার পরও দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল এবং অস্ট্রেলিয়ার মাটিতেই সিরিজ জয় করেছে। পিতৃত্বকালীন ছুটি কাটিয়ে বিরাট কোহলি দলে ফেরায় ফের সহ-অধিনায়কের ভূমিকায় অবতীর্ণ হতে যাচ্ছেন রাহানে। ৩২ বছর বয়সি এই ব্যাটসম্যান বলেন, ‘আমার কাজ হচ্ছে আগের অবস্থানে ফিরে গিয়ে বিরাটকে সহযোগিতা করা। 

অধিনায়কের অনেক চিন্তা মাথায় রাখতে হয়। অথচ একজন সহ অধিনায়ক হিসেবে আপনার কাজ হচ্ছে শুধুমাত্র পরিস্থিতি দৃষ্টিগোচর করা এবং ম্যাচে কি ঘটতে পারে সেটি নিয়ে ভাবা। বিরাট যদি কোনো পরামর্শ চায় তাহলে আপনাকে তাৎক্ষণিকভাবে সেটির জবাব দিতে প্রস্তুত থাকতে হবে।’

অনলাইন আপডেট

আর্কাইভ