শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

উহানের সেই সি ফুড মার্কেটে ডব্লিউএইচওর তদন্ত দল

 ৩১ জানুয়ারি, রয়টার্স : করোনা ভাইরাসের উৎস অনুসন্ধানে নিয়োজিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তদন্ত দল চীনের উহান শহরের হুনান মার্কেট পরিদর্শন করছে। ব্রিটিশ বার্তা সংস্থা জানিয়েছে, গতকাল রোববার তাদের এই সি ফুড মার্কেটে (সামুদ্রিক খাবারের বাজার) যাওয়ার কথা।

উহানের এই পাইকারি সামুদ্রিক খাবারের বাজারেই ২০১৯ সালের শেষ দিকে প্রথম করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শনাক্ত হয়েছিল। ২০২০ সালের জানুয়ারিতে মার্কেটটি বন্ধ করে দেওয়ার পর থেকে সেখানে সাধারণের প্রবেশাধিকারে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। নিরাপত্তা প্রহরীরা এখনও সারাক্ষণই মার্কেটটিকে ঘিরে রাখে। বন্ধ হওয়ার আগে মাংস, সামুদ্রিক মাছ ও অন্যান্য প্রাণী এবং শাক-সব্জির আলাদা আলাদা সেকশনে বিভক্ত মার্কেটটির কয়েকশ’ দোকানে ভিড় লেগেই থাকতো। হুনান মার্কেটের সঙ্গে রহস্যময় নিউমোনিয়ায় আক্রান্ত চার রোগীর সংযোগ পাওয়ার পরপরই ২০১৯ সালের ৩১ ডিসেম্বরের রাতের মধ্যেই বাজারটি বন্ধ করে দেওয়া হয়। এরপর জানুয়ারির শেষ দিক থেকে শুরু করে পরবর্তী ৭৬ দিন কঠোর লকডাউনে থাকে এক কোটি ১০ লাখ বাসিন্দার উহান শহর।

উহানের এই বাজার করোনাভাইরাসের প্রাথমিক উৎস নয় বলে দাবি করছেন চীনের কূটনীতিকরা। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমও একই কথা বলছে। তারা বলতে চাইছে, করোনার উৎস অন্য কোনও দেশ। তবে বিশেষজ্ঞরা বলছেন, এখান থেকে প্রথম দিককার কোভিড-১৯ রোগীরা শনাক্ত হওয়ায় করোনাভাইরাসের উৎস সন্ধানে চীনের এ বাজারটির ভূমিকা এখনও অত্যন্ত গুরুত্বপূর্ণ। চীনে পৌঁছানোর পর ১৪ দিনের কোয়ারেন্টিন শেষে ডব্লিউএইচওর বিশেষজ্ঞ দল বৃহস্পতিবার থেকে মাঠ পর্যায়ের তদন্ত শুরু করেছে। দলটি উহানের বিভিন্ন গবেষণাগার, মার্কেট ও হাসপাতাল পরিদর্শন করবে বলে ধারণা করা হচ্ছে। তারা কখন কোথায় যাবেন তা ঘোষণা করা না হলেও ডব্লিউএইচও জানিয়েছে, হুনান মার্কেট ও উহানের ইনস্টিটিউট অব ভাইরোলজি পরিদর্শনের পরিকল্পনা রয়েছে তাদের 

ডব্লিউএইচওর তদন্তকারী দলটির উহানে পৌঁছানোর কথা ছিল জানুয়ারির প্রথম দিকে, কিন্তু তারা পৌঁছান মাঝামাঝিতে। এ নিয়ে ডব্লিউএইচওর প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসিস প্রকাশ্যে বেইজিংয়ের সমালোচনা করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ