শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে গেল বাইডেনের নেতৃত্বে যুক্তরাষ্ট্র

 

২১ জানুয়ারি এএফপি, গার্ডিয়ান : প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে যাওয়াসহ বেশ কিছু নির্বাহী আদেশে সইয়ের মধ্য দিয়ে গত বুধবার নিজের প্রশাসনিক কার্যক্রম শুরু করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ডোনাল্ড ট্রাম্পের আদেশে প্যারিস জলবায়ু চুক্তি বাতিল করা হয়েছিল। প্যারিস জলবায়ু চুক্তিতে যুক্তরাষ্ট্রের ফিরে যাওয়ার সিদ্ধান্তে স্বাগত জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

বৈশ্বিক উষ্ণতার বিরুদ্ধে লড়াইয়ে একটি উচ্চাকাঙ্খী পরিকল্পনা গ্রহণে জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। এক বিবৃতিতে গুতেরেস বলেন, প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে আসতে এবং জলবায়ু সংকটের বিরুদ্ধে লড়াইয়ে উচ্চাকাক্সক্ষী পদক্ষেপ নিতে মানুষ, ব্যবসা, রাষ্ট্র, শহর ও সরকারগুলোর ক্রমবর্ধমান জোটে যুক্ত হতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সিদ্ধান্তকে আমি স্বাগত জানাচ্ছি। তিনি বলেন, কার্বন-নির্গমন কমিয়ে আনতে বৈশ্বিক চেষ্টা বৃদ্ধিতে আমরা মার্কিন নেতৃত্বের দিকে তাকিয়ে আছি।

প্যারিসে যে বৈশ্বিক জলবায়ু চুক্তিটি হয়েছে তা ইতিহাসে প্রথমবারের মতো জলবায়ু পরিবর্তন মোকাবেলার ক্ষেত্রে বিশ্বর দেশগুলোকে একতাবদ্ধ করছে। পূবাইলে বিক্ষোভ মিছিল, সড়ক অবরোধ বাজেটে নতুনত্ব, ইনোভেটিভ কিছু বা অ্যাকশন প্ল্যান, কিছুই দেখা যায়নি : ড. সালেহউদ্দিন আহমেদ রায়পুরে ভাই-ভাতিজার পিটুনীতে অবসরপ্রাপ্ত সেনা সার্জেন্টের মৃত্যু  ১৯৯৭ সালের কিয়োটো প্রটোকলে হাতে গোনা কয়েকটি দেশকে ক্ষতিকর গ্যাস নিঃসরণ ঠেকানোর লক্ষ্যমাত্রা দেয়া হয়। কিন্তু সেই প্রটোকল থেকে নিজেদের প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। বাকীরাও লক্ষ্য পূরণে ব্যর্থ হয়। দুইশটির মতো দেশ গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমিয়ে আনতে যে ঐক্যমত্য পোষণ করেছে তাকে অনেক পর্যবেক্ষকই ‘ঐতিহাসিক অর্জন’ বলে বর্ণনা করছেন। বিজ্ঞানীরা বলছেন পৃথিবীতে আসন্ন বিপজ্জনক জলবায়ু পরিবর্তন ঠেকাতে প্যারিস চুক্তিকে অবশ্যই কার্যকর করতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ