শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

ভারতের চেয়ে বড় এলাকার আবহাওয়া কৃত্রিমভাবে বদলে দেবার প্রকল্প চালু করলো চীন

৪ ডিসেম্বর, সিএনএন, শিনহুয়াম সায়েন্স অ্যানালিটিকা : সব মিলিয়ে ৫৫ লাখ বর্গ কিলোমিটার বা ২১ লাখ বর্গমাইল এলাকা জুড়ে এই পরীক্ষা চলবে। এই এলাকা ভারতের দেড় গুণ আর বাংলাদেশের প্রায় ৩৮ গুণ বড়। ২০২৫ সালের মধ্যে এই ওয়েদার মডিফিকেশন সিস্টেম চালু হয়ে যাবার কথা। দেশটির স্টেট কাউন্সিল বলছে, তাদের হাতে এরজন্য প্রয়োজনীয় প্রযুক্তি প্রস্তুত আছে। 

এই এলাকায় ইচ্ছেমতো বৃষ্টি ও তুষারপাত ঘটাতে পারবে চীন। ফলে কমে আসবে প্রাকৃতিক দূর্যোগ, বাড়বে কৃষি উৎপাদন, সহজেই কমানো যাবে দাবানল, নিয়ন্ত্রণে আনা যাবে উচ্চ তাপমাত্রা ও খরা। এর আাগেও এই ধরণের প্রযুক্তি নিয়ে কাজ করেছে চীন। ২০০৮ সালের বেইজিং অলিম্পিকের সময় শহরটির আকাশ পরিস্কার ছিলো, কারণ বিজ্ঞানিরা তা চেয়েছিলেন। 

কনসেপ্ট হিসেবে কয়েক দশক ধরেই প্রচলিত আছে ক্লাউড সিডিং। এই পদ্ধতিতে মেঘের মধ্যে সামান্য পরিমাণ সিলভার আয়োডাউড ইনজেক্ট করা হয়। এরফলে মেঘের মধ্যে থাকা বাস্প ঘণিভূত হয়ে বৃষ্টি নামে। একটি মার্কিন গবেষণা বলছে, ক্লাউড সিডিং এর মাধ্যমে নির্দিষ্ট এলাকার উষ্ণায়নও কমানো সম্ভব। কিন্তু এর আগে কেউ চীনের মতো এতো ব্যাপক পরিসরে ক্লাউড সিডিং করার কথা ভাবেওনি। চীন বলছে, পুরোনো হাস্যকর পদ্ধতি তারা ব্যবহার করবে না। তাদের হাতে আছে স্টেট অব দ্য আর্ট প্রযুক্তি। 

অনলাইন আপডেট

আর্কাইভ