বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

এক বিলকিসের কথা

এবার টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ডেমোক্রাটদের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনসহ আরও অনেকে। ক্ষমতাবানরা, প্রভাবশালীরা এ ধরনের তালিকায় স্থান পাবেন- এটাই তো স্বাভাবিক। কিন্তু গোল বেঁধেছে ৮২ বছর বয়স্ক এক দাদীর নাম নিয়ে। নয়াদিল্লীর শাহিনবাগের এই দাদীর নাম বিলকিস। সাধারণ এই মানুষটি কী করে বিশ্বের প্রভাবশালী মানুষদের তালিকায় স্থান পেলেন, যেখানে নাম রয়েছে সে দেশের প্রধানমন্ত্রীরও! এই রহস্য উদঘাটন করতে গেলে চলে আসে ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধী আন্দোলনের কথা।
সাম্প্রতিক সময়ে ভারতে যে আন্দোলনগুলো বড় আকার ধারণ করেছিল তার মধ্যে অন্যতম নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী এই আন্দোলন। ২০১৯ সালের ১১ ডিসেম্বর ভারতের পার্রামেন্টে এই আইন পাস হয়। এরপর দেশজুড়ে শুরু হয় বিক্ষোভ ও আন্দোলন। তবে রাজধানী নয়াদিল্লীর শাহিনবাগের বিক্ষোভ দৃষ্টি কেড়েছিল সবার। আর বিক্ষোভের নেতৃত্বে ছিলেন নারীরা। এই নারীদের মধ্যে বয়স্ক কয়েকজন ছিলেন আলোচনার কেন্দ্রে। এদেরই একজন ৮২ বছর বয়স্ক বিলকিস। সবার কাছে তিনি শাহীনবাগের ‘দাদী’ হিসেবে  পরিচিতি লাভ করেছেন। প্রখ্যাত গণমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, প্রভাবশালীর তালিকায় ‘আইকন’ ক্যাটাগরিতে স্থান পেয়েছেন বিলকিস। উল্লেখ্য যে, ১১ ডিসেম্বর সিএএ পাস হওয়ার আগে থেকেই ভারতে বিক্ষোভ চলছিল। সেগুলোও এই নাগরিকত্ব সংক্রান্ত। যার একটি জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)। কিন্তু সিএএ পাসের পর ১৪ ডিসেম্বর থেকে শাহিনবাগে টানা বিক্ষোভ শুরু হয়, যা চলে টানা ১০১ দিন। এই আন্দোলনের মুখ হয়ে উঠেছিলেন ৮২ বছর বয়স্ক বিলকিস।
প্রশ্ন জাগে, বিলকিস কী করে ওই আন্দোলনের মুখ হয়ে উঠেছিলেন? টাইম ম্যাগাজিনে তার প্রোফাইল লিখেছেন ভারতীয় লেখক রানা আইয়ুব। তিনি লিখেছেন, এই আন্দোলনের সময় অধিকার কর্মীও শিক্ষার্থীদের আশা জুগিয়েছেন, সাহস দিয়েছেন বিলকিস। চলতি বছরের শুরুতে শান্তিপূর্ণ এই বিক্ষোভ চলাকালে বিলকিসের সঙ্গে কথা বলেছিলেন রানা আইয়ুব। তখন  কিলকিস বলেছিলেন, ‘শরীরের শেষ রক্তবিন্দু থাকা পর্যন্ত আমি এখানে থাকব।’ তিনি জানিয়েছিলেন- ন্যায়বিচার, সমতা এবং ভারতের পরবর্তী প্রজন্মের ভবিষ্যতের কথা চিন্তা করে আন্দোলনে জোগ দিয়েছেন তিনি। আইয়ুব বলেন, ভারতের পিছিয়ে পড়া মানুষের কণ্ঠস্বর হয়ে উঠেছিলেন এই নারী। গত জানুয়ারিতে এই বিক্ষোভ প্রসঙ্গে আল জাজিরকে তিনি আরও বলেছিলেন, ভারতের মুসলমান এবং তাদের ছেলেমেয়েদের আটক শিবিরে পাঠানো হলো সিএএ’র লক্ষ্য। বিলকিসের এমন বক্তব্য ও চেতনা থেকে উপলব্ধি করা যায়, ৮২ বছর বয়সেও তিনি কী করে দীর্ঘ এই আন্দোলনের মুখ হয়ে উঠেছিলেন। এর স্বীকৃতি দিয়েছে টাইম ম্যাগাজিন। ফলে তিনি স্থান পেয়েছেন বিশ্বের প্রভাবশালী মানুষদের তালিকায়।

অনলাইন আপডেট

আর্কাইভ