শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

বিচারের নামে প্রহসনের বিরুদ্ধে সোচ্চার হতে মুসলিম বিশ্বসহ শান্তিকামী মানুষের প্রতি ডা. শফিকুর রহমানের আহ্বান

মিশরের মুসলিম ব্রাদারহুডের প্রধান মুহাম্মাদ বদিইসহ ১২ জন নেতাকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করার ঘটনার নিন্দা জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডাঃ শফিকুর রহমান।
গতকাল সোমবার এক বিবৃতিতে তিনি বলেন, মুসলিম ব্রাদারহুড মিশরের জনগণের নিকট জনপ্রিয় একটি ইসলামী সংগঠন। ঐতিহ্যবাহী এ সংগঠনটি দীর্ঘদিন যাবত মিশরে গণতন্ত্র, আইনের শাসন ও মানুষের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে সংগ্রাম করে আসছে। মিশরের জনগণ ব্রাদারহুডের ইতিবাচক কর্মকাণ্ডে সাড়া দিয়ে ২০১২ সালের সংসদ নির্বাচনে তাদের বিপুল সমর্থন দেয়। মিশরের ইতিহাসে প্রথম জনগণের ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হন ড. মুহম্মাদ মুরসি। কিন্তু মিসরের সেনাবাহিনী ২০১৩ সালের ৩ জুলাই মুহম্মাদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে মিশরে সামরিক শাসন জারী করে। সামরিক জান্তা ক্ষমতা দখল করার পরই মিথ্যা অজুহাতে মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ ঘোষণা করে এবং একের পর এক নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলায় দণ্ড প্রদান করে আসছে। মুসলিম ব্রাদারহুডের নেতা-কর্মীদের বিরুদ্ধে জুলুম-নির্যাতন এখনো অব্যাহত রয়েছে।
তিনি বলেন, তারই ধারাবাহিকতায় মুসলিম ব্রাদারহুডকে ধ্বংস করার জন্যই গত ১২ সেপ্টেম্বর মিশরের একটি আদালতে মুহাম্মাদ বদিইসহ ১২ জন নেতাকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করা হয়েছে। ইতোপূর্বেও মুহাম্মাদ বদিইর বিরুদ্ধে আরো কয়েকটি মামলায় যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। মুসলিম ব্রাদারহুডের শীর্ষ অনেক নেতাকে বিচারের নামে প্রহসন করে হত্যা করা হয়েছে। কিন্তু মিশর থেকে ইসলামের আদর্শ উৎখাত করা যায়নি। মিশরের জনগণ ইসলামের প্রতি আরো বেশি সহানুভূতিশীল হয়েছে।
মিশরের সামরিক জান্তার জুলুম-নির্যাতন, বিচারের নামে প্রহসন ও মুসলিম ব্রাদারহুড নেতা মুহাম্মাদ বদিইসহ নেতাদের হত্যার ষড়যন্ত্রের প্রতিবাদে সোচ্চার হওয়ার জন্য তিনি জাতিসংঘ, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও মুসলিম বিশ্বসহ শান্তিকামী জনতার প্রতি আহ্বান জানান। মুসলিম ব্রাদারহুডের প্রধান মুহাম্মাদ বদিইসহ নেতাদের হত্যা করার ষড়যন্ত্র বন্ধ করে তাদেরকে অবিলম্বে মুক্তি দেয়ার জন্য তিনি মিশর সরকারের প্রতি আহ্বান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ