বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ২৯ লাখ

স্টাফ রিপোর্টার : চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনার তাণ্ডব চলছেই। প্রতিনিয়ত অদৃশ্য ভাইরাসটি কেড়ে নিচ্ছে হাজারো প্রাণ। তবে করোনায় আক্রান্তদের মধ্যে বেশিরভাগ মানুষই ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন। সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক কোটি ৫৫ লাখ ৩৬ হাজার ৯২৬ জন।
করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ২৯ লাখ ৭৭ হাজার ৩৯৮ জন। মৃতের সংখ্যা বেড়ে ৮ লাখ ছুঁই ছুঁই করছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টে বলা হয়েছে, ফ্রান্স, ইতালি, স্পেন এবং জার্মানিতে সংক্রমণ বাড়ছে, ভ্রমণ, গ্রীষ্মকালীন অবকাশ যাপন এবং সামাজিক ও পারিবারিক অনুষ্ঠানের কারণে মহাদেশে মহামারির প্রকোপ নতুন করে বৃদ্ধি পাচ্ছে।
ইতালিতে বৃহস্পতিবার নতুন করে ৮৪৫ জন আক্রান্ত হয়েছে, মে মাসের পরে দৈনিক হিসাবে এই সংখ্যা সর্বোচ্চ। ফ্রান্সে নতুন করে ৪ হাজার ৭০০ জন আক্রান্ত হয়েছে, স্পেনে দৈনিক সংক্রমণ ফ্রান্সের সংখ্যা ছাড়িয়েছে এবং নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় জার্মানি উদ্বিগ্ন। সংক্রমণ বৃদ্ধি সত্ত্বেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষ কর্মকর্তারা বলেছেন, এ জন্য লকডাউনের কড়াকড়ির প্রয়োজন নেই।
হু’র ইউরোপীর শাখার প্রধান হানস ক্লুগ বলেছেন, জাতীয়ভাবে প্রাথমিক ও বাড়তি সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়ায় আমরা স্থানিক পর্যায় করোনা সংক্রমন রোধে আমরা ভালো অবস্থানে রয়েছি। তিনি বলেন, ‘আমরা ভাইরাস নিয়ন্ত্রণে রাখতে পারি এবং অর্থনীতি সচল রাখতে পারি এবং শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারি।’
এদিকে মহামারিতে লাতিন আমেরিকায় মৃত্যুর সংখ্যা ২ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে। চীন থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ৯ মাস পরে অন্য দেশগুলোর চেয়ে লাতিন আমেরিকার দেশগুলোতে করোনা ভয়াবহ আকার ধারণ করে। লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে প্রায় ৬৫ লাখ লোক আক্রান্ত হয়েছে এবং ২ লাখ ৫০ হাজার ৯৬৯ জন মারা গেছে। বিশ্বব্যাপী মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ লাখ ৮৮ হাজার ২৪২ জন।
অন্যদিকে ভারতে একদিনে ৬৮ হাজার ৮৯৮ জন কোভিড-১৯ আক্রান্ত হওয়ার পরে মোট আক্রান্তের সংখ্যা ২৯ লাখ ছাড়িয়েছে। শুক্রবার পর্যন্ত মোট ২১ লাখ ৫৮ হাজার ৯৪৬ জন করোনা মুক্ত হয়েছে। করোনা মুক্ত হওয়ার হার ৭৪ শতাংশ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যানে এ কথা বলা হয়।
গতকাল প্রকাশিত রিপোর্টে বলা হয়, করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৯ লাখ ৫ হাজার ৮২৩ জন। গত ২৪ ঘন্টায় ৯৮৩ জনের মৃত্যু হয়েছে, এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৫৪ হাজার ৮৪৯ জন। মৃত্যুর হার কমে দাঁড়িয়েছে ১.৮৯ শতাংশ, করোনা থেকে মুক্ত হওয়ার হার ৭৪.৩০ শতাংশ। এছাড়া, ৬ লাখ ৯২ হাজার ২৮ জন চিকিৎসাধীন রয়েছেন। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) জানায়, শুক্রবার পর্যন্ত মোট ৩ কোটি ৩৪ লাখ ৬৭ হাজার ২৩৭ জনের করোনা টেস্ট করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ