শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

এএফসি লাইসেন্সের জন্য বাংলাদেশ প্রিমিয়ার লিগের ৯ ক্লাবের আবেদন

স্পোর্টস রিপোর্টার: বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১৩ ক্লাবের মধ্যে ৯টি ২০২১ সালে এএফসি লাইসেন্সিংয়ের জন্য আবেদন করেছে। ক্লাবগুলো হচ্ছে বসুন্ধরা কিংস, আবাহনী লিমিটেড, মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, শেখ রাসেল ক্রীড়া চক্র, সাইফ স্পোর্টিং ক্লাব, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ড সোসাইটি, ব্রাদার্স ইউনিয়ন ও উত্তর বারিধারা ক্লাব। আবেদন না করা ক্লাব চারটি ক্লাব হচ্ছে চট্টগ্রাম আবাহনী, বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাব, আরামবাগ ক্রীড়া সংঘ ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। এএফসির লাইসেন্সকৃত ক্লাবগুলোর মধ্যে থেকেই বাফুফে দ্বিতীয় একটি দলকে ২০২১ সালের এএফসি কাপে খেলার সুযোগ করে দেয়ার চেষ্টা করবে।

ফুটবল মৌসুমের বাকি অংশ পরিত্যক্ত ঘোষণা করায় ২০২১ সালের এএফসি কাপে বাংলাদেশের একটি কোটা নষ্ট হওয়ার শঙ্কা তৈরি হয়েছে। ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস খেলার সুযোগ পাবে। লিগ সম্পূর্ণ না হওয়ায় দ্বিতীয় দলের অংশগ্রহণের সুযোগ পাওয়া নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। যে দেশের ঘরোয়া ফুটবল মৌসুম যেভাবেই ইতি টানা হোক না কেন, এএফসি সবকিছুই অবহিত। পরিস্থিতি বিবেচনা করে তারা ২০২১ সালের এএফসি কাপের জন্য বিশেষ ছাড় দেয়ার কথাও ভাবছে। ২০২১ সালের এএফসি কাপ নিয়ে দেশগুলোর ভাবনা এবং পরিকল্পনা কি সে বিষয়টি জানতেও চেয়েছে এশিয়ার ফুটবলের অভিভাবক সংস্থাটি।

বাফুফে যদি দ্বিতীয় দলের নাম প্রস্তাব করে, সেক্ষেত্রে সে দলটি কারা হবে? এ মৌসুমে টুর্নামেন্ট হয়েছে শুধু ফেডারেশন কাপ। যেখানে চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস এবং রানার্সআপ রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। তাহলে কি ফেডারেশন কাপের রানার্সআপ দলের নামই প্রস্তাব করবে বাফুফে? এএফসি কাপ খেলার যোগ্যতা কেবল যে ফেডারেশন কাপ বা প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হওয়া তা কিন্তু নয়। আরেকটি শর্ত হচ্ছে এএফসির লাইসেন্সকৃত ক্লাব হওয়া। বসুন্ধরা কিংস আর আবাহনী চলমান এএফসি কাপে লাইসেন্সকৃত ক্লাব হিসেবেই অংশ নিয়েছে। ২০২১ সালের জন্য এএফসি লাইসেসিংয়ের কথা বললে বাফুফে প্রিমিয়ার লিগের ১৩ দলকেই চিঠি দিয়েছিল। বুধবার ছিল আবেদনের শেষ দিন। ৯টি ক্লাব এবার এএফসি লাইসেসিং করার আগ্রহ প্রকাশ করে বাফুফের কাছে আবেদন করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ