শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ভারতের সঙ্গে সীমান্ত বিরোধ নিয়ে নেপাল কমিউনিস্ট পার্টিতে মতপার্থক্য বাড়ছে

২১ জুন, কাঠমান্ডু পোস্ট : নেপাল ইতোমধ্যেই ভারতের ভিতরে থাকা উত্তরাখন্ডের পিথোরাস জেলার লিপুলেখ, লিমপিয়াদুয়া ও কালাপিনি এ ৩টি এলাকা নিজেদের দাবি করে মানচিত্র সংশোধন করেছে। নেপালের উচ্চ কক্ষে পাস হওয়া এ সংশোধনী বিলটি এখন প্রেসিডেন্টের কাছে আছে। তিনি স্বাক্ষর করলেই এটি আইনে পরিণত হবে।

এরমধ্যেই ভারত ও চীন দুই দেশ সীমান্ত সংঘর্ষে জড়িয়ে পড়েছে। নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতকে আহ্বান জানিয়েছে দুই প্রতিবেশির মধ্যে সীমান্ত বিরোধ শান্তি পূর্ণভাবে মিটিয়ে নেয়ার। নেপালের এই হঠাৎ বিবৃতিকে নেপালের সিভিলসোসাইটি মনে করছে এটি একটি ইঙ্গিত ভারতকে তারা যেন নেপালের সঙ্গেও সীমান্ত বিরোধ মীমাংসা করে। নেপালের পত্রিকা কাঠমান্ডু পোস্ট জানিয়েছে, ইতোমধ্যে নেপালের কমিউনিস্ট পার্টি চীনের কমিউনিস্ট পার্টির মধ্যে ভার্চুয়াল ১ দিনের একটি ওয়ার্কসপ হয়েছে। এ নিয়ে কমিউনিস্ট পার্টিতে মত বিরোধ দেখা দিয়েছে। ডেপুটি প্রাইমমিনিস্টার ঈশ্বর পোখরেল এই মিটিংটির আয়োজন করেন।

এটি নিয়ে পার্টিও বৈদেশিক বিভাগের প্রধান, সুরেন্দ্র কেজরি নাথ বলেন, ভারত ও চীনের সীমান্ত বিরোধের সময় এ ধরনের ওয়ার্ক সপ আয়োজন সঠিক হয়নি। তাতে ভারতের কাছে ভুল বার্তা যাবে। আর এই ওয়ার্কসপে পার্টির পলিটব্যুরোর ২ একজন ছাড়া কেউ অংশ নেয়নি। তাদের জানানোও হয়নি।

তিনি মনে করেন, নেপাল তার নিজের মানচিত্র প্রকাশ করেছে। এতে যদি ভারতের আপত্তি থাকে তারা এখন আলোচনা করতে পারে। কাঠমান্ডু পোস্টের দাবি পার্টিও একটি অংশ অবশ্য এ বিষয়ে আলোচনায় যেতে রাজী। এই টানাপোড়নের মধ্যেই নেপাল সরকার চীনের সঙ্গে ভারতের সীমান্ত সমস্যা সমাধানের আহ্বান জানায়।

অনলাইন আপডেট

আর্কাইভ