শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

করোনার তাণ্ডব থেকে আসুন, আমরা সমস্বরে আল্লাহর কাছে পানাহ্ চাই

আসিফ আরসালান : করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে দৈনিক ‘সংগ্রাম’ সহ বিভিন্ন পত্র পত্রিকায় গত ৩ মাস ধরে অবিরাম লিখে চলেছি। এসব লেখার মূল উপজীব্য ছিলো মেডিকেল ও চিকিৎসার টেকনিক্যাল দিক। গত ৩ মাস ধরে ইন্টারনেটে করোনা ভাইরাস সম্পর্কে শত শত লেখা বেরিয়েছে এবং এখনো বের হচ্ছে। নিত্য নতুন ওষুধ বা ভ্যাকসিনের কথা শোনানো হচ্ছে। কিন্তু কোনো আশার বাণী নাই। গত বৃহস্পতিবার অধিদপ্তরের নিয়মিত সংবাদ বুলেটিনে এসেছিলেন অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আবুল কালাম আজাদ। বেশ কিছু দিন তাকে টেলিভিশনের পর্দায় দেখা যাচ্ছিলো না। এছাড়া কোনো সংবাদেও তার কথা শোনা যাচ্ছিলো না। বৃহস্পতিবার টেলিভিশনের পর্দায় এসে ডাঃ আজাদ নিজেই জানালেন যে তিনি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন এবং এতদিন ধরে আইসোলেশনে ছিলেন। এখন তিনি সুস্থ হয়েছেন এবং কাজে যোগ দিয়েছেন। বেশ কয়েকদিন পরে টেলিভিশনের পর্দায় এসেই তিনি একটি আতংকজনক সংবাদ দিলেন। তিনি বললেন যে আগামী ২/৩ বছরের মধ্যে বাংলাদেশ থেকে করোনা যাবেনা। এই বিষয়টি নাকি প্রধানমন্ত্রীরও নলেজে আছে। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের বক্তব্যের তীব্র সমালোচনা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতু মন্ত্রী জনাব ওবায়দুল কাদের। তিনি বলেন, করোনা ভাইরাসের  আয়ুষ্কাাল নিয়ে স্বাস্থ্য বিভাগের উর্ধ্বতন কর্মকর্তার অদূরদর্শী ও কান্ডজ্ঞানহীন বক্তব্য মানুষকে হতাশা করেছে। বর্তমান স্পর্শকাতর সময়ে দায়িত্বশীল পদে থেকে কারো দায়িত্ব জ্ঞানহীন বক্তব্য রাখা মোটেও সমীচীন নয়। ওবায়দুল কাদের সকলকে এই সময় এই ধরণের বক্তব্য থেকে বিরত থাকার পরামর্শ দেন। গত শুক্রবার ১৯ জুন সংসদ ভবন এলাকার সরকারি বাসভবন থেকে প্রদত্ত এক ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেন। এখানে উল্লেখ করা যেতে পারে যে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বৃহস্পতিবার মন্ত্রণালয়ের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে বলেন, করোনা ভাইরাস পরিস্থিতি এক বা দ্ইু তিন মাসে শেষ হবে না। এটি দুই থেকে তিন বছর চলতে পারে। যদিও সংক্রমণের মাত্রা একই হারে না থাকতে পারে।
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের এই বক্তব্যের সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকার যখন দিন রাত পরিশ্রম করে মানুষের মনোবল চাঙ্গা রাখার জন্য নিয়মিত প্রয়াস চালিয়ে যাচ্ছেন, করোনা যোদ্ধাদের প্রতিনিয়ত সাহস দিচ্ছেন, তখন স্বাস্থ্য বিভাগের উর্ধ্বতন কোনো  কর্মকর্তার করোনার আয়ুষ্কাল নিয়ে অদূরদর্শী ও কান্ডজ্ঞানহীন বক্তব্য জনমনে হতাশার সৃষ্টি করছে।
এলাকা ভিত্তিক লকডাউনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, জোন ভিত্তিক লকডাউনের সিদ্ধান্তের পর পরই দ্রুত এবং কার্যকরভাবে এই  সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে।  সঠিক সমন্বয় সম্ভব হলে লক্ষ্য অর্জন সহজ হবে।  আমি যে বিষয়টি নিয়ে লিখতে চাচ্ছিলাম সেই বিষয় নিয়ে লিখতে গিয়ে প্রাসঙ্গিক ভাবে এসব বিষয় এসে গেলো। নতুন করে লকডাউনের নামে যা কিছু ঘটছে সেগুলো দেখে মনে হয় যে সরকারের বিভিন্ন বিভাগ ও মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় নাই।
॥ দুই ॥
লকডাউনের বিষয়টি নিয়ে একটু পরে আলোচনা করছি। তার আগে করোনা ভাইরাসের আয়ুষ্কাল নিয়ে একটি কথা না বললেই নয়। ডাঃ আবুল কালাম আজাদ এবং ওবায়দুল কাদেরের কথা এই মুহূর্তে থাক।  গত এপ্রিল মাস থেকে শুনে আসছি যে পৃথিবীব্যাপী ২০৮টি নামকরা ওষুধ কারখানা এবং ল্যাবরেটরী রাত দিন করোনা প্রতিরোধকারী ভ্যাকসিন বা ওষুধ আবিষ্কারের জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। এর মধ্যে বেশ কয়েকটি কোম্পানীর ভ্যাকসিন ট্রায়াল হিসাবে বিভিন্ন প্রাণীর ওপর প্রয়োগ করা হয়েছিলো। চিকিৎসক এবং অণুজীব বিজ্ঞানীদের দাবী, এ ট্রায়াল প্রয়োগে তারা সফল হয়েছেন। ৩টি ভ্যাকসিন মানব শরীরেও ক্লিনিক্যাল ট্রায়াল হিসাবে প্রয়োগ করা  হয়েছে এবং এই প্রয়োগ  সফল হয়েছে। যে ৩টি ভ্যাকসিন সবচেয়ে বেশি সফল হয়েছে বলে দাবী করা হয়েছে সেগুলো হলো ইভারমেকটিন, রেমডিসিভির এবং ডেক্সামেথাসন। রেমডিসিভির বাংলাদেশে উৎপাদিত হচ্ছে। উৎপাদন করছে বেক্সিমকো এবং এসকে এফ ফার্মাসিউটিক্যাল কোম্পানী।  নাইজেরিয়া, পাকিস্তান এবং ভারত বাংলাদেশ থেকে এই  ওষুধটি নিয়ে গেছে বলে খবরে প্রকাশ।  ইভারমেকটিন অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ের  গবেষণার ফসল।  বাংলাদেশ মেডিকেল কলেজের (সরকারি ঢাকা মেডিকেল কলেজ না)  বক্ষব্যাধি বিশেষজ্ঞ প্রফেসর ডাঃ তারেক আলম এই ওষুধ সম্পর্কে খুব আশাবাদী। তবে রেমডিসিভির বা ইভারমেকটিন এখনো  বাংলাদেশ ওষুধ প্রশাসনের অনুমোদন পায়নি।  কিন্তু শুক্রবার ‘সময় টেলিভিশনের’ দুপুরের খবরে জানলাম, ইভারমেকটিন ওষুধের দোকানগুলোতের পাওয়া যাচ্ছে এবং জনগণ  তা দেদারসে কিনছেন। টিভির রিপোর্টার একথাটিও উল্লেখ করেন যে প্রেসক্রিপশন বা ব্যবস্থাপত্র ছাড়াই এই ওষুধ বিক্রি হচ্ছে।  তবে বিষয়টি নাকি সরকারের নজরে আসছে এবং কিভাবে ব্যবস্থাপত্র ছাড়া ওষুধ বিক্রি হচ্ছে সেটা সরকার দেখবেন।
॥ তিন ॥
আন্তর্জাতিক অঙ্গনে সবচেয়ে বেশি আলোড়ন সৃষ্টি করেছে ‘ডেক্সামেথাসন’। এটি এখন ইংল্যান্ডে সীমাবদ্ধভাবে করোনা রোগীর ওপর প্রয়োগ করা হচ্ছে এবং ভালো ফল পাওয়া যাচ্ছে বলে ইংল্যান্ডের চিকিৎসাবিদরা বলছেন। বাংলাদেশের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য উপদেষ্টা ডাঃ এবিএম আব্দুল্লাহ বলেন, ডেক্সামেথাসনে ভালো ফল পাওয়া যাচ্ছে এবং আমরা এটা ব্যবহার করছি।  ভ্যাকসিনের ব্যাপারে সবচেয়ে আশার বাণী শুনিয়েছেন আমেরিকার শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডাঃ এ্যান্থনী ফাওসী। গত ১৮ জুন ডাঃ ফাওসী বলেন যে, আমেরিকায় সংক্রমণের হার এখনো বিপুল হওয়া সত্ত্বেও করোনা মহামারী নিয়ন্ত্রণের জন্য ব্যাপক আকারে লকডাউনের প্রয়োজন নাই। তিনি  আশাবাদী যে বিশ্ব শীঘ্রই একটি ভ্যাকসিন পাবে যা মহামারীর অবসান ঘটাবে। ভ্যাকসিনটির নাম তিনি উল্লেখ করেননি, তবে বলেছেন যে এটির প্রাথমিক পরীক্ষার ফলাফল উৎসাহব্যঞ্জক। নিউইয়র্কে সংক্রমণ এবং মৃত্যুর হার অনেক কমে এসেছে কিন্তু ক্যালিফোর্নিয়া এবং টেক্সাসের মতো বড় অঙ্গরাজ্যে সংক্রমণের হার বাড়ছে। এসব এলাকায় লকডাউনের প্রয়োজন আছে কিনা সে সম্পর্কে ডাঃ ফাওসী বলেন যে, যেহেতু তাড়াতাড়ি ভ্যাকসিন আসছে তাই লকডাউনে ফিরে যাওয়ার চিন্তা করতে হবে না। ডাঃ ফাওসী এমন আরেকটি আশার বাণী শুনিয়েছেন যেটি মার্কিনীদের উদ্দীপ্ত করেছে।  তিনি বলেন, করোনা থেকে সেরে ওঠার পর মানব শরীরে এ্যান্টিবডি তৈরি হয়, যার ফলে ঐ ব্যক্তি আর দ্বিতীয়বার আক্রান্ত হয়না। ডাঃ ফাওসী  বলেছেন যে, মানুষ যে এ্যান্টিজেন তৈরি করে সেই এ্যান্টিজেন দিয়েও এ্যান্টিবডি তৈরি হতে পারে। ডাঃ ফাওসীর একথা যদি বাস্তবে প্রমাণিত হয় তাহলে চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে যুগান্তরের সৃষ্টি হবে।
বলছিলাম লকডাউনের কথা। আজ প্রায় ১০ দিন হলো শুনছি যে ঢাকা মহানগরীর নাকি ৪৫টি এলাকা চিহ্নিত করা হয়েছে যেগুলো রেড জোন হিসাবে অভিহিত হবে। ‘দিচ্ছি দেবো’ করে প্রায় ১০ দিন গেলো, কিন্তু কঠোর লকডাউনের কোনো খবর এখনো পাওয়া গেলোনা। ইতিমধ্যে সংক্রমণ  বাড়তে বাড়তে ১ লক্ষ ৫ হাজার ছাড়িয়ে গেছে।
॥ চার ॥
আমি লেখার শুরুতেই  বলেছিলাম যে করোনার টেকনিক্যাল দিক নিয়ে আলোচনা করবোনা। কিন্তু তারপরেও বিষয়টির গুরুত্ব বিবেচনা করে এসব লিখতেই হলো। এখন একটি ভিন্ন প্রসঙ্গে যাবো। সেটি হলো, আমার জীবদ্দশায় করোনার মতো ভয়াবহ এবং বিধ্বংসী রোগের কথা অতীতে আর কোনোদিন শুনিনি। অতীতেও এপিডেমিক ও মহামারী এসেছে এবং প্যান্ডেমিক বা বৈশ্বিক মহামারীও এসেছে। অতীতে যেসব প্যান্ডেমিক এসেছিলো সেগুলোতে মৃত্যুর সংখ্যা এখনকার চেয়ে অনেক বেশি ছিলো। সোয়াইন ফ্লুতে ৫ কোটি আদম সন্তান মারা যান। কিন্তু সেগুলো ছিলো লোকালাজইড বা স্থানীয়। পাঁচ ছয়টি দেশের মধ্যে সেগুলো সীমাবদ্ধ ছিলো। কিন্তু এখনকার মতো ২১৫টি দেশের সব কটিতে যেমন মহামারী ছোবল হেনেছে, অতীতে সেটি হয়নি।
প্রিয় পাঠক, লক্ষ্য করুন যে অন্যান্য ভাইরাসের মতো এই ভাইরাসটি এতই ক্ষুদ্র যে এটি  খালি চোখে দেখা যায় না। অণুবীক্ষণ যন্ত্র দিয়ে দেখতে হয়।  অথচ তেমন একটি ক্ষুদ্রাতি ক্ষুদ্র ভাইরাস এ পর্যন্ত পৃথিবীর ৮৬ লক্ষেরও বেশি মানুষকে আক্রান্ত করেছে এবং ১৯ জুন শুক্রবার পর্যন্ত  সাড়ে ৪ লাখেরও বেশি  মানুষ মৃত্যুবরণ করেছেন। সবদিক দিয়ে পৃথিবীর সবচেয়ে উন্নত এবং সবচেয়ে শক্তিশালী দেশ আমেরিকাতেও ২২ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত এবং ১ লক্ষ ২০ হাজারেরও বেশি মানুষ মৃত্যুবরণ করেছেন। রাশিয়াতে আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ৬৯ হাজার, ভারতে ৩ লক্ষ ৪২ হাজার এবং বাংলাদেশে ১ লক্ষ ৫ হাজার। কোথা থেকে এলো এই ভাইরাসটি? কেমন করে এলো? কবে কি ভাবে সেটি মানুষরে শরীরে প্রবেশ করলো? আমেরিকা, রাশিয়া, চীন প্রভৃতি দেশের সামরিক শক্তি এত বিশাল যে তারা মুহূর্তের মধ্যেই পৃথিবী নামক এই  গ্রহটিকে চূর্ণবিচূর্ণ করে দিতে পারে।  অথচ চোখে দেখা যায়না, এমন অদৃশ্য একটি ভাইরাসের কাছে তারা সকলেই পর্যুদস্ত।
কোথায় গেলো তাদের বিপুল অস্ত্রভান্ডারের বিধ্বংসী অস্ত্র? তাদের সমস্ত ডাক্তার, বিজ্ঞানী ও প্রযুক্তিবিদরা এই ভাইরাসটির মোকাবেলা করতে  পারছেন না কেন? এত ক্ষুদ্র ভাইরাস এত বিপুল  বিক্রম পেলো কোত্থেকে? কেন এই ধ্বংসলীলা? কেন মৃত্যুর এই অন্তহীন মিছিল? এটা কি মানব সৃষ্ট কোনো তান্ডব? নাকি অন্য কোথা, অন্য কোনো খান থেকে আসা শাস্তির চাবুক? লক্ষ লক্ষ সাধারণ মানুষ বলছেন, আমাদের ওপর গজব নাজিল হয়েছে? উত্তর আমি জানিনা। কারণ কোরআন হাদিসের ওপর আমি সুপন্ডিত নই। তাই প্রশ্নগুলো আমি আপনাদের কাছে রেখে গেলোম।
যেদেশের ৯০ শতাংশ মানুষ মুসলমান সে দেশ একদিন সকলে মিলে সরকারসহ জাতীয়ভাবে একটি নির্দিষ্ট দিনে নির্দিষ্ট সময়ে আল্লাহ পাকের কাছে দুহাত তুলে পানাহ চাই না কেন? দেখি, আমাদের রব হয়তো রহম করতে পারেন।
[email protected]

অনলাইন আপডেট

আর্কাইভ