বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

করোনায় আক্রান্ত ও মৃত্যু

রংপুর অফিস : রংপুর বিভাগে নতুন করে ৭ জেলায় ৪২ জন করোনা ভাইরাসে আক্রান্ত  হয়েছে। এর মধ্যে রংপুরে ৪, দিনাজপুরে ২৪, গাইবান্ধায় ৬, ঠাকুরগাঁয় ৫ এবং পঞ্চগড়, লালমনিরহাট ও কুড়িগ্রামে জেলায় ১ জন করে আক্রান্ত হয়েছে। এছাড়া এই সময়ে দিনাজপুরে জেলায় করোনায় আক্রান্ত  হয়ে ১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিভাগে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫১ জনে এবং বিভাগের ৬ জেলায় মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২৩ জনে।
খুলনা
খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে (খুমেক) করোনা উপসর্গ নিয়ে দুই নারীর মৃত্যু হয়েছে। তারা দুইজনই জ্বর ও শ্বাসকষ্টে ভুগছিলেন। এই নিয়ে খুলনায় করোনা উপসর্গ নিয়ে ৩১ জনের মৃত্যু হয়েছে। মৃত দুই নারী হলেন-নড়াইল জেলার হাটবাড়িয়ার আব্দুল মান্নানের স্ত্রী রোকেয়া (৬৫) ও গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার বদরুল আলমের স্ত্রী কামরুন্নাহার (৪৫)। রোববার সকাল ৭টায় কামরুন্নাহার ও সকাল ১১টায় রোকেয়ার মারা যায়। খুমেক হাসপাতালের ফ্লু কর্নারের ফোকাল পার্সন (আরএমও) ডা. মিজানুর রহমান বলেন, মৃত নারীদের নমুনা পরীক্ষার জন্য সংগ্রহ করা হয়েছে। খুলনা করোনা হাসপাতালে চিকিৎসাধীন ফরিদ হোসেন (৬০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। তিনি মহানগরীর মোহাম্মদনগর এলাকার বাসিন্দা। রোববার দুপুর ৩টার দিকে তিনি মারা যান। খুলনার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ জানান, করোনা আক্রান্ত ফরিদ হোসেন দুপুরে মারা গেছেন। এ নিয়ে করোনা আক্রান্ত খুলনার মোট ৫ জন রোগীর মৃত্যু হলো।
বগুড়া
বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালের আইসোলেশনে চিকিৎসাধীন অবস্থায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৫৯ বছর বয়সী এক নারী মারা গেছেন। তিনি বগুড়া শহরের বাসিন্দা। রোববার সকাল সাড়ে ১০টার দিকে ওই নারীর মৃত্যু হয়। মোহাম্মদ আলী হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা শফিক আমিন বলেন, কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকদের সহযোগিতায় স্বাস্থ্যবিধি মেনে হাসপাতাল চত্বরে সীমিত মানুষের উপস্থিতিতে জানাজা শেষে ওই নারীর লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
শেরপুর
শেরপুরে আরো ছয়জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে শেরপুর সদর উপজেলায় একজন, ঝিনাইগাতীতে একজন, নকলায় তিনজন ও নালিতাবাড়ী উপজেলায় একজন। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্ত রোগী সনাক্ত হলেন একশত বিশজন। এদিকে উপসর্গ নিয়ে নকলা উপজেলার কৈয়াকুড়ি গ্রামের মৃত এক মহিলার (৩০) শরীরে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এ নিয়ে জেলার নালিতাবাড়ী ও নকলা উপজেলায় করোনায় আক্রান্ত হয়ে একজন করে মোট দুজনের মৃত্যু হলো। আক্রান্তের বাড়ি ও সংস্পর্শে আসা লোকজনকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। তাঁরা প্রাতিষ্ঠানিক ও হোম আইসোলেশনে রয়েছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মোট ৭০ জন।
মাদারীপুর
মাদারীপুরে আরো ২০ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে সদরে ৬ জন, কালকিনিতে ১২ জন ও শিবচর উপজেলায় ২ জন। এ নিয়ে জেলার করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১৯৩ জনে। এ তথ্য নিশ্চিত করেছে জেলা স্বাস্থ্য বিভাগ।
জামালপুর
জামালপুরে নতুন করে আরো ১২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। গত ৬ জুন দিবাগত রাতে ময়মনসিংহ মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষার রিপোর্টে নতুন করে আরো ১২ জনের করোনা সংক্রমণ সনাক্ত হয়েছে। জেলায় এ পর্যন্ত সর্বমোট ৩৩৪ জন।
মাগুরায়
মাগুরায় করোনায় ২ জনের মৃত্যু নতুন আক্রান্ত ৫ জনসহ জেলায় মোট আক্রান্ত ৪০ জন। মৃতরা হচ্ছেন শ্রীপুরের কানন মোল্ল্যা (২২) গতরাতে দ্বারিয়াপুর হাসপাতালে ,এবং পারনান্দুয়ালী গ্রামের জাহিদুল মুন্সী (৯৫) যিনি শনিবার করোনায় মাগুরার ২৫০ শয্যা হাসপাতালে মারা যান। এ ছাড়া নতুন আক্রান্ত শহরের কাউন্সিল পাড়ার সুব্রত কুমার, পশুহাসপাতাল পাড়ার এড: সৈয়দ ফিরোজ রহমান ও সদর হাসপাতালের সিনিয়র ষ্টাফ নার্স তুলি খাতুন বলে নিশ্চিত করেছেন মাগুরা সিভিল সার্জন ডা: প্রদীপ কুমার সাহা।
নোয়াখালী
নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়ায় এক উপ-পুলিশ পরিদর্শক (এএসআই) সহ পুলিশের ৩ সদস্যের করোনা শনাক্ত হয়েছে ।
সোমবার  দুপুরে ২টার দিকে হাতিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. নাজিম এ তথ্য নিশ্চিত করেন।
তিনি বলেন, আক্রান্ত পুলিশ সদস্যদের নিজ নিজ বাসায় হোম আইসোলোশনে রাখা রয়েছে। হাতিয়া উপজেলা থেকে এ পর্যন্ত ২শ  ৪২ জনের নমুনা পাঠানো হয়েছে। তার মধ্যে ১শ ৭০ জনের রিপোর্ট পাওয়া যায়। এর মধ্যে পজেটিভ ৬জন, যার মধ্যে ৫ জনকে সম্প্রতি করোনা মুক্ত ঘোষণা করা হয়। নতুন করে সোমবার ১৫ জনের নমুনার রিপোর্ট পাওয়া গেছে। তাদের মধ্যে ৩জনের রিপোর্ট এসেছে পজেটিভ।
বগুড়া
গত ২৪ ঘণ্টায় বগুড়ায় করোনায় আক্রান্ত হয়ে আবদুস সোবহান (৫০) নামের  এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তার বাড়ী সোনাতলা উপজেলার মধুপুর ইউনিয়নের কালাইহাটা গ্রামে। একই সময়  রফিকুল ইসলাম (৮২) নামের অপর এক বৃদ্ধ  করোনা উপসর্গ নিয়ে  মারা গেছেন। তার বাড়ী ধুনট উপজেলার ভান্ডারবাড়ী গ্রামে। বগুড়া সরকারি মোহাম্মদ আলী হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. শফিক আমিন কাজল জানান, করোনা ভাইরাসে মৃত ব্যক্তি সোনাতলা উপজেলার কালাইআটা গ্রামের বাসিন্দা। সোমবার সকাল সাড়ে ১০টায় তিনি হাসপাতালের আইসোলেশন ইউনিটে মারা যান। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্ত হয়ে মোট ৮ জন মারা গেলেন। গত ২৩ মে তিনি আইসোলেশন ইউনিটে ভর্তি হন। এছাড়া  শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া রফিকুল ৭ জুন শ্বাসকষ্ট নিয়ে শজিমেক হাসপাতালে ভর্তি হয়েছিলেন। রবিবার রাত সাড়ে ৮ টায় তিনি মারা যান। কোয়ান্টাম ফাউন্ডেশন বগুড়ার সদস্যরা রোববার রাতে   লাশ দাফন করেন।  এদিকে গত ২৪ ঘণ্টায় ডাক্তার, নার্স ও শিশুসহ আরও ১৬১ জন করোনায় আক্রান্ত হয়েছেন।
রামগতি  (লক্ষ্মীপুর)
লক্ষ্মীপুরের কমলনগরে একদিনে সর্বোচ্চ ১২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। সোমবার দুপুরে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো ফলাফলে তাদের করোনা পজিটিভ আসে। এদের মধ্যে কমলনগর থানার চারজন পুলিশ সদস্য রয়েছেন। এর আগেও থানার চার পুলিশ সদস্যের শরীরে করোনা শনাক্ত হয়। 
চিরিরবন্দর (দিনাজপুর)
দিনাজপুরের চিরিরবন্দরে করোনাভাইরাসে আক্রান্ত কমল চন্দ্র ওরফে নবাব (২৯) নামে এক ব্যক্তি মারা গেছেন। রবিবার (৭ই জুন) রাত ৭টা ৪০ মিনিটে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল হাসপাতালে আইসোলেশনে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান বলে জানিয়েছেন চিরিরবন্দর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা  কর্মকর্তা ডা. আজমল হক। এ নিয়ে চিরিরবন্দরে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দুইজন। সুস্থ হয়েছে একজন, মোট আক্রান্ত ২১ জনে।

অনলাইন আপডেট

আর্কাইভ