শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

করোনা দুর্যোগের মধ্যে গণপরিবহনের ভাড়া বৃদ্ধি অত্যন্ত অমানবিক -মাওলানা মোহাম্মদ ইসহাক

খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক বলেছেন, করোনা ভাইরাসের মহাদুর্যোগের মধ্যে গণপরিবহনের ভাড়া বৃদ্ধি অত্যন্ত অমানবিক। বিগত তিন-চার মাস যাবৎ লকডাউনের কারণে সাধারণ মানুষ যখন নিদারুণ অভাবে কাটাচ্ছে তখন বাস-মিনি বাসের ভাড়া ৬০ ভাগ বৃদ্ধি করা হয়েছে, যা সম্পূর্ণ অযৌক্তিক। এ ছাড়া এ লকডাউনের মধ্যেই ঢাকা ওয়াসার পানির বিল ২৫ ভাগ বাড়ানো হয়েছে। এ অভাবের মধ্যে পরিবহন ভাড়া বৃদ্ধি, পানির দাম বৃদ্ধি জনগণের উপর সরকারের অমানবিক শোষণ ছাড়া আর কিছুই নয়। এদিকে সরকারের ব্যর্থতার কারণে দেশে করোনা ভাইরাসের প্রকোপ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। একবার সাধারণ ছুটি দিয়ে উঠিয়ে নিয়ে আবার নতুনভাবে লকডাইনের চিন্তা করা হচ্ছে। কোনরকম সুচিন্তিত সিদ্ধান্ত নিতে পারছে না সরকার। দেশের স্বাস্থ্য বিভাগ বিপর্যস্ত হয়ে পরেছে। মানুষ বিনা চিকিৎসায় মারা যাচ্ছে। খেলাফত মজলিসের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের এক ভার্চুয়াল বৈঠকে তিনি এ কথা বলেন।
গতকাল শনিবার বিকাল ৩টায় খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের এর পরিচালনায় অনুষ্ঠিত এ ভার্চুয়াল কনফারেন্সে যুক্ত ছিলেন সংগঠনের নায়েবে আমীর অধ্যক্ষ মাসউদ খান, মাওলানা সাখাওয়াত হোসাইন, মাওলানা আবদুল বাসিত আজাদ, যুগ্মমহাসচিব- মাওলানা মুহাম্মদ শফিক উদ্দিন, অধ্যাপক মাওলানা আবদুল কাদির সালেহ, এডভোকেট জাহাঙ্গীর হোসাইন, মুহাম্মদ মুনতাসির আলী, মাওলানা আহমদ আলী কাসেমী, সাংগঠনিক সম্পাদক- ড. মোস্তাফিজুর রহমান ফয়সল, মাওলানা এ কে এম আইউব আলী প্রমুখ।
বৈঠকে গার্মেন্টস সেক্টরে শ্রমিক ছাটাইয়ের ঘোষণায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয়, এ দু:সময়ে শ্রমিকদের চাকরিচ্যুতি করা হবে অত্যন্ত অমানবিক। যে শ্রমিক সমাজ বছরের পর বছর তাদের শ্রম-ঘাম দিয়ে দেশের অর্থনীতির চাকা সচল রাখলো তাদের প্রতি গার্মেন্টস ব্যবসায়ী এবং সরকারের দায়িত্ব রয়েছে। তাই করোনার এ মহাদুর্যোগে গার্মেন্ট শ্রমিকদের ছাটাইয়ের চিন্তা বাদ দিতে হবে। শ্রমিকদের প্রতি মানবিক হতে হবে। সকল শ্রমিকদের নিয়মিত বেতন দিতে হবে। এ ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে অব্যাহতভাবে প্রণোদানা দিতে হবে।
বৈঠকে করোনা দুর্যোগে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত ও অভাবি মানুষের মাঝে সরকার, বিভিন্ন সংগঠন ও দেশের সামার্থবানদের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা ও ত্রাণ তৎপরতা অব্যাহত রাখার আহ্বান জানানো হয়। একই সাথে সরকারি ত্রাণ চুরির পুনরাবৃত্তি রোধে কঠোর পদক্ষেপের দাবি জানানো হয়। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ